Friday , October 7 2022
Home / Android apps/tips / ইন্টারনেট ছাড়া চলবে ৯টি অ্যাপ

ইন্টারনেট ছাড়া চলবে ৯টি অ্যাপ

10 Essential Offline Android Apps , 10 Essential Offline Android Apps for People Without Mobile Data or Wi-Fi, Travel Offline: Google Maps,  Listen to Music Offline: Spotify, Offline Podcasts,  Google Podcasts,  Read Articles Offline: Pocket, Browse RSS Feeds Offline: RSS Reader, Check Bus and Train Schedules Offline: Transit, Work Offline: Google Suite, offline tv app without internet, apps that work without internet connection how to download apps without internet offline apps best offline apps, free offline apps, offline app download game, apps that work without internet connection,  offline tv app without internet,  apps that work without internet connection,  how to download apps without internet,  best offline apps,  free offline apps,  game apps that work

স্মার্টফোনের কল্যাণে আমাদের আঙুলের ডগায় থাকে বিনোদনের বিভিন্ন মাধ্যম। কিন্তু যদি ফোনে ইন্টারনেট না থাকে তাহলে? হ্যাঁ, ইন্টারনেট কানেকশন না থাকলে পুরো ফোনটিই বোরিং লাগে। বাসার বাইরে, গণ-পরিবহন বা ট্রাভেলে ফোনটিতে ইন্টারনেট না থাকলে ফোনের আবেদনই বৃথা হয়ে যায়। তো আবেদন ইন্টারনেট না থাকার সময় গুলোতেও ধরে রাখতেই আজকের এই টিউন৷

আজকের টিউনে দারুণ কিছু এন্টারটেইনিং অ্যাপ দেখব যেগুলো আপনি অফলাইনে যেকোনো জায়গায় ব্যবহার করতে পারবেন। অ্যাপ গুলো লিমিটেড ডাটা প্লানেও দারুণ কাজ করবে।

১. Spotify

 

Spotify এর সাথে হয়তো আপনাকে নতুন করে পরিচয় করিয়ে দেওয়ার কিছু নেই। আপনি যদি Spotify এর প্রিমিয়াম মেম্বার হোন তাহলে সহজেই অফলাইনে মিউজিক ডাউনলোড করে নিতে পারবেন। আপনি একটি একাউন্ট দিয়ে সর্বোচ্চ পাঁচটি ডিভাইসে ১০, ০০০ এর বেশি গান অফলাইনে ডাউনলোড দিতে পারবেন। নির্দিষ্ট গানের পাশাপাশি আপনি চাইলে albums, playlists, এবং podcasts গুলোও অফলাইনে sync করতে পারবেন।

তবে অবশ্যই গান গুলো আপনাকে অনলাইনে ঢুকে ডাউনলোড করতে হবে। সব কিছু ঠিক রাখতে, Spotify অ্যাপ এর ক্ষেত্রে ৩০ দিনে একদিন অনলাইনে ঢুকলেই হবে।

ডাউনলোড করতে My Library যান যা ডাউনলোড করবেন সেটার ডাউনলোড আইকনে ক্লিক করুন। ইন্টারনেট না থাকলে সরাসরি আপনাকে অফলাইন ডাউনলোড প্লে-লিস্টে নিয়ে যাওয়া হবে।

Spotify

Official Download @ Spotify – Android | iOS

২. Youtube

 

আপনি ইউটিউবে অফলাইনে ভিডিও ডাউনলোড করে রেখে দিতে পারেন এবং সেগুলো যেকোনো জায়গায় দেখতে পারেন। তবে আপনার যদি প্রিমিয়াম সাবস্ক্রিপশন থাকে তাহলে পাবেন কিছু অতিরিক্ত সুবিধা। আপনি প্রিমিয়াম প্যাকেজে এড ছাড়া ভিডিও দেখতে পারবেন, স্ক্রিন লক থাকলেও ব্যাকগ্রাউন্ডে ভিডিও চলতে থাকবে এমনকি অন্য অ্যাপ চলা কালেও ভিডিও ব্যাকগ্রাউন্ডে চলতে থাকবে।

প্রিমিয়াম সাবস্ক্রিপশন নিলে আপনি YouTube Music এ পাবেন বিলিয়ন বিলিয়ন গান, সাথে থাকবে পছন্দের গান গুলো ডাউনলোড করার ব্যবস্থা। আপনি চাইলে একটা একটা করেও গান ডাউনলোড দিতে পারেন অথবা সিঙ্গেল ক্লিকে পুরো প্লে-লিস্ট ডাউনলোড করে ফেলতে পারেন। যারা অনলিমিটেড অডিও মিউজিক এর অভিজ্ঞতা চান তাদের জন্য YouTube Music। যেহেতু ভিডিও মিউজিক গুলোও অডিও আকারে শুনতে পারবেন সেহেতু বলা যায় কোন ধরনের লিমিটেশন থাকবে না। ইউটিউব ভিডিও ডাউনলোড দিতে, আপনি প্রতিটা ভিডিও এর নিচে যে ডাউনলোড আইকন পাবেন সেখানে ক্লিক করলেই হবে।

ইউটিউবে ডাউনলোড করা ভিডিও গুলো আপডেট হতে কিছু দিন দিন ইন্টারনেট কানেকশনের দরকার হবে এবং গুগল একাউন্ট পরিবর্তন করলে ডাউনলোড করা সব ভিডিও চলে যাবে।

YouTube

Official Download @ YouTube – Android | iOS

৩. Amazon Kindle

 

যারা বই পড়তে পছন্দ করেন তাদের জন্য Amazon Kindle অ্যাপটি। প্রিমিয়াম প্যাকেজ কেনার পর, অ্যাপটিতে প্রবেশ করুন। Library ট্যাবে ক্লিক করুন বই গুলো দেখতে পাবেন। যেকোনো টাইটেলে ক্লিক করলেই ডাউনলোড হওয়া শুরু হবে, তাছাড়া অন্যান্য অপশন গুলো দেখতে যেকোনো টাইটেলে কিছুক্ষণ ট্যাপ করে রাখুন।

ডাউনলোড করা বই গুলো খুঁজে পেতে আবার Library ট্যাবে ক্লিক করুন এবং Downloaded সেকশন সিলেক্ট করুন।

Amazon Kindle

Official Download @ Amazon Kindle – Android | iOS

৪. Pocket Casts

 

যারা পডকাস্ট শুনতে ভালবাসেন তারা হয়তো Pocket Casts এর সাথে পরিচিত। এটি একটি পডকাস্ট প্লেয়ার এটি দিয়ে আপনি বিভিন্ন পডকাস্ট খুঁজে বের করতে পারবেন এবং ডাউনলোড করে অফলাইনে শুনতে পারবেন।

যেকোনো বিষয় সার্চ দিয়ে এপিসোড পেজ গিয়ে ডাউনলোড বাটনে ক্লিক করুন। পরবর্তীতে ডাউনলোড করা এপিসোড গুলো খুঁজে পেতে, প্রোফাইল আইকনে ক্লিক করুন এবং ডাউনলোড এ ক্লিক করে শুনতে থাকুন পছন্দের এপিসোড গুলো।

এই অ্যাপ রয়েছে বেশ কিছু বাড়তি সুবিধাও যেমন এর মাধ্যমে আপনার পছন্দের সাবস্ক্রিপশন গুলো থেকে প্লে-লিস্ট তৈরি করতে পারবেন, পডকাস্টের সাইলেন্স পার্ট গুলো স্কিপ করতে পারবেন, প্লে-ব্যাক স্পিড বাড়ানো কমানো ছাড়াও পাবেন আরও অনেক সুবিধা। তাছাড়া আপনার অ্যাপল ওয়াচ থাকলে, আইফোন ছাড়াই সেটা দিয়েও ভলিউম কন্ট্রোল কর‍তে পারবেন।

Pocket Casts

Official Download @ Pocket Casts – Android | iOS

৫. Pocket

ইন্টারনেট ব্রাউজ করার সময় এমন অনেক আর্টিকেল পাই যেগুলো আমাদের বেশ প্রয়োজনীয় কিন্তু সময়ের অভাবে পড়া হয় না। সেই আর্টিকেল গুলো পরবর্তীতে পড়তে আপনাকে সাহায্য করবে Pocket অ্যাপ৷ অফলাইনে ইচ্ছে মত আর্টিকেল সেভ রাখতে পারেন এই অ্যাপ এর মধ্যে। এর একই সাথে একটা ডেক্সটপ এক্সটেনশনও রয়েছে।

Pocket অ্যাপটিতে আর্টিকেল পড়তে আপনাকে আলাদা ভাবে আর্টিকেল ডাউনলোড দিতে হবে না৷ অ্যাপটি অটোমেটিকেলি সব আর্টিকেল সেভ রাখবে৷ এই অ্যাপ এর আরেকটা ভালো দিক হল এটি আপনাকে আর্টিকেল পড়েও শুনাবে।

Pocket

Official Download @ Pocket – Android | iOS

৬. Google Maps

বাইরে বের হলেই আমাদের গুগল ম্যাপ এর প্রয়োজন পড়ে। কখনো কখনো আমাদের শুধু মাত্র ম্যাপ দিয়ে লোকেশনে যেতে ডেটা প্যাক কিনতে হয়। আপনি জানলে খুশি হবেন ম্যাপ ইউজ করতে আপনাকে এখন আর এম্বি কিনতে হবে না, লোকেশন অফলাইনেই ডাউনলোড করে রাখতে পারবেন৷

আপনি যখন অনলাইনে কোন লোকেশন দেখবেন তখন ডাউনলোড বাটনে ক্লিক করুন, কত টুকু জায়গা ডাউনলোড করতে চান সিলেক্ট করে দিন। পরবর্তীতে ডাউনলোড করা ম্যাপ দেখতে প্রোফাইলে ক্লিক করুন এবং Offline maps এ সিলেক্ট করুন। এবার আপনি অনলাইনের মতই অফলাইনেও ন্যাভিগেট করতে পারবেন।

Google Maps

Official Download @ Google Maps – Android | iOS

৭. Disney+

বর্তমান সময়ে স্ট্রিমিং প্লাটফর্ম গুলো যতটা জনপ্রিয় এর আগে এতটা কখনোই ছিল না। এর কারণ আমাদের সবার জানা। মহামারির পরবর্তীতে মানুষ আর স্ট্রিমিং প্ল্যাটফর্ম গুলোকে ত্যাগ করতে পারে নি। অনলাইনে মুভি, সিরিজ ডকুমেন্টারি দেখার রয়েছে অসংখ্য প্ল্যাটফর্ম।

আপনি যদি Disney+ এর মুভি বা সিরিজ দেখতে ভালবাসেন তাহলে আপনার জানা উচিৎ, এতে আপনি অফলাইনে কন্টেন্ট ডাউনলোড করে রাখতে পারবেন। Star War থেকে Marvel সব কিছুই আপনি চাইলে ডাউনলোড করে অফলাইনে দেখতে পারেন।

যেকোনো সিনেমা বা এপিসোড ডাউনলোড করতে শুধু মাত্র ডাউনলোড আইকনটিতে ক্লিক করুন। ডাউনলোড করা কন্টেন্ট খুঁজে পেতে স্ক্রিনের নিচের ডাউনলোড আইকনটিতে ক্লিক করলেই হবে।

Disney+

Official Download @ Disney+ – Android | iOS

৮. Audible

যারা অডিও-বুক পছন্দ করেন তাদের জন্য দারুণ একটি অ্যাপ হচ্ছে Audible। এখানে আছে শুনার মত অনেক অনেক বই। নির্দিষ্ট বই কিনে সেগুলো আপনি খুব সহজে অফলাইনে ডাউনলোড করে রাখতে পারবেন।

স্মার্টফোনের ক্ষেত্রে অ্যাপটিতে প্রবেশ করুন এবং Library ট্যাবে ক্লিক করুন, সেখান থেকে বই কিনতে পারবেন, যেকোনো বইয়ের কাভারে ক্লিক করলেই ডাউনলোড শুরু হবে। অফলাইনে শুনতে চাইলে ডাউনলোড সেকশনে ক্লিক করলেই বই গুলো খুঁজে পাবেন।

Audible

Official Download @ Audible – Android | iOS

৯. Shine

অফলাইনে খেলার মত চমৎকার একটি গেম। যেটা আপনাকে প্রশান্তি দিতে পারে৷ এটার ৪০ টি লেবেল রয়েছে। হেডফোন লাগিয়ে গেমটি এক্সপ্লোর করতে থাকুন, চমৎকার 3D সাউন্ড ট্র‍্যাক আপনাকে ইউনিক এক অডিও এক্সপেরিয়েন্স দেবে। যেকোনো বয়সের মানুষই এই গেম খেলতে পারে।

Shine

Official Download @ Shine – Android | iOS

শেষ কথা

বাইরে বের হলে ফোনে ইন্টারনেট না থাকলেও এখন আর বিনোদনের অভাব হবে না। আপনি জার্নিতে বা বিরক্তিকর ট্রাফিক জ্যামে বসেও সময়টা উপভোগ্য করে তুলতে পারবেন।

অফলাইনেও নিজেকে বিনোদন দিতে আশা করছি এই অ্যাপ গুলো আপনাকে দারুণ ভাবে সাহায্য করতে পারে। তো আজকে এ পর্যন্তই পরবর্তী টিউন পর্যন্ত ভাল থাকুন আল্লাহ হাফেজ।

10 Essential Offline Android Apps , 10 Essential Offline Android Apps for People Without Mobile Data or Wi-Fi, Travel Offline: Google Maps,  Listen to Music Offline: Spotify, Offline Podcasts,  Google Podcasts,  Read Articles Offline: Pocket, Browse RSS Feeds Offline: RSS Reader, Check Bus and Train Schedules Offline: Transit, Work Offline: Google Suite, offline tv app without internet, apps that work without internet connection how to download apps without internet offline apps best offline apps, free offline apps, offline app download game, apps that work without internet connection,

offline tv app without internet,

apps that work without internet connection,

how to download apps without internet,

best offline apps,

free offline apps,

game apps that work without internet connection,

Check Also

হোয়াটসঅ্যাপে ছবির রেজ্যুলেশন ঠিক রাখার উপায়

হোয়াটসঅ্যাপে ছবির রেজ্যুলেশন ঠিক রাখার উপায় শুধু মেসেজিং নয়, গুরুত্বপূর্ণ ফাইল, ছবি বা ভিডিও পাঠাতে …