Oct 31, 2018
32 Views

নিশ্চিত এই অসাধারণ অ্যান্ড্রয়েড টিভি ট্রিক্স গুলো আপনি জানতেন না

Written by

আপনি যদি একজন অ্যান্ড্রয়েড ইউজার হয়ে থাকেন, অ্যান্ড্রয়েড টিভি অবশ্যই গ্রেট চয়েজ, যার মাধ্যমে আপনার মোবাইল ওএসকে বড় পর্দায় প্রদর্শিত করে মজা নিতে পারবেন। এমনিতেই আপনার স্মার্ট অ্যান্ড্রয়েড টিভি অনেক কিছু করতে সক্ষম, কিন্তু তারপরেও কিছু ট্রিক্স খাটিয়ে টিভি থেকে আরো অসাধারণ এক্সপেরিয়েন্স নেওয়া সম্ভব। আপনার অ্যান্ড্রয়েড টিভি’র প্রতি আরেকটু ভালোলাগা বাড়িয়ে দিতে টেকটিউনস আপনাকে এই টিউনে কিছু অসাধারণ ট্রিক্স উপহার দিচ্ছে, যেগুলো আপনি জানতেন না!

আপনার অ্যাপ গুলো নতুন করে সাজান

অ্যান্ড্রয়েড ফোনে যেরকম ইচ্ছা মতো অ্যাপ গুলোকে সাজিয়ে রাখা যায়, যেগুলো আপনার প্রয়োজনীয় অ্যাপ যেগুলোকে জাস্ট কাছে রাখা অনেক সময় বাঁচিয়ে দেওয়া কাজ। আপনার অ্যান্ড্রয়েড টিভিতেও এই একই জিনিষ অনেক সহজেই করতে পারবেন। বলতে পারেন, এটা পানির মতো সহজ কাজ। তবে আপনার অ্যান্ড্রয়েড টিভি বা টিভি বক্স অবশ্যই ৬.০ অথবা এর উপরের ভার্সনের হতে হবে।

যে অ্যাপটিকে সরাতে চান, সে অ্যাপ আইকনে লং প্রেস করে রাখুন। এবার আপনার স্ক্রীন গ্রে হয়ে যাবে, ব্যাস অ্যাপটিকে মুভ করে নিন। সিলেক্ট বাটন ব্যবহার করে সহজেই অ্যাপটিকে অন্য লোকেশনে মুভ করা যাবে। কাজ শেষ? এবার জাস্ট “ডান” হিট করুন! বুম! আপনি সফলভাবে অ্যাপ রি-অ্যারেঞ্জ করে ফেলেছেন!

ডিভাইজ স্টোরেজ বাড়িয়ে নিন!

আপনি যদি অ্যান্ড্রয়েড টিভি বক্স ব্যবহার করে থাকেন, অবশ্যই এটাই সবচাইতে খারাপ ব্যাপার হচ্ছে এতে লো স্টোরেজ ক্যাপাসিটি থাকে। অনেক টিভি বক্স মডেলে স্টোরেজ বাড়ানোর অপশন ডিফল্ট ভাবেই প্রদান করে, সেখানে সহজেই এক্সটার্নাল হার্ড ড্রাইভ বা মেমোরি কার্ড লাগিয়ে ক্যাপাসিটি বাড়িয়ে নেওয়া যায়।

যদি আপনার টিভি বক্স মেমোরি কার্ড সমর্থন করে আপনি অনেক সহজেই মেমোরি কার্ডকে ইন্টারন্যাল স্টোরেজ হিসেবে ফরম্যাট করে নিয়ে ইন্টারন্যাল ক্যাপাসিটি বাড়িয়ে নিতে পারেন। আপনি প্রথমে মেমোরি কার্ড ইন্সার্ট করুন। তারপরে টিভির সেটিং এ চলে যান। সেটিং থেকে “Storage & reset” মেন্যু সিলেক্ট করুন। এখানে আপনার সকল কানেক্টেড রিমুভেবল মিডিয়া গুলোকে দেখতে পাবেন। জাস্ট এসডি কার্ডটিতে ক্লিক করুন এবং “Set up as internal storage.” অপশনটি নির্বাচন করুন। তারপরে কার্ডটি ফরম্যাট হয়ে যাবে এবং আপনি স্পষ্ট দেখতে পাবেন আপনার কার্ডটি ইন্টারন্যাল স্টোরেজ হিসেবে ব্যবহৃত হতে আরম্ভ করবে।

সাইড লোড অ্যাপ

কোন অ্যাপ প্লে স্টোরে নেই, কিন্তু তারপরেও সেটা ইন্সটল করতে চান? হ্যাঁ আপনার ফোনে তো সম্ভবই সাথে আপনার অ্যান্ড্রয়েড টিভি’তেও এটি সম্ভব। যে অ্যাপ গুলো প্লে স্টোরে নেই, সেগুলোকে ইন্সটল করা সাইড লোড বলা হয়। তবে অ্যান্ড্রয়েড ফোন বা ট্যাবলেটে সাইড লোডিং যতোটা সহজ কাজ, টিভিতে এটি একটু ঝামেলার।

প্রথমে আপনাকে একটি ফাইল ম্যানেজার ডাউনলোড করতে হবে, জাস্ট প্লে স্টোরে যান এবং TVExplorer ফাইল ম্যানেজার অ্যাপটি ডাউনলোড করে নিন, এটি টিভির জন্য বিশেষভাবে ডিজাইন করা, যেখানে আলাদা অ্যাপ গুলো ফোন বা ট্যাবলেটের জন্য হয়ে থাকে। এবার Sideload Launcher বা TV App Repo ইন্সটল করে নিন, এটা সেটিং মেন্যুতে না গিয়েই আপনাকে সাইড লোডিং অ্যাপ গুলো ব্যবহার করার স্বাধীনতা প্রদান করবে।

Download: TVExplorer (Free)
Download: Sideload Launcher (Free)
Download: TV App Repo (Free)

টিভিকে ফোন দিয়ে কন্ট্রোল করুন

আপনি সহজেই আপনার অ্যান্ড্রয়েড স্মার্টফোনকে অ্যান্ড্রয়েড টিভি’র রিমোট কন্ট্রোল হিসেবে ব্যবহার করতে পারবেন।

জাস্ট প্লে স্টোর ভিজিট করুন এবং Android TV Remote Control app আপনার ফোনে ইন্সটল করে নিন। অ্যাপটি ওপেন করুন, আপনার টিভি বা টিভি বক্সের সাথে কানেক্ট করুন, বুম! আপনার নতুন রিমোট কন্ট্রোল একেবারেই প্রস্তুত! এবার সহজেই ইউটিউবে যতো ইচ্ছা ততোবড় কীওয়ার্ড ব্যবহার করে সার্চ করতে পারবেন।

ভয়েস সার্চ

অ্যান্ড্রয়েড টিভি ইউনিভার্সাল ভয়েস সার্চ ফিচার অফার করে থাকে। যখন আপনি হোমে থাকবেন, জাস্ট রিমোট থেকে ভয়েস সার্চ বাটনটি প্রেস করুন, এবার আপনার সমস্ত অ্যাপের মধ্যে ভয়েস ডাটা সার্চ করতে আরম্ভ করবে, যে অ্যাপ গুলো ভয়েস সার্চ সমর্থন করে। আপনি যদি ক্রোম ব্যবহার করেন, সেখানেও এটি কাজে লাগাতে পারবেন। সত্যিই অনেক কুল ফিচার বলতে পারেন।

ক্রোমকাস্ট

আপনি অবশ্যই জানেন, ক্রোমকাস্ট ব্যবহার করে আপনার স্মার্টফোনের যেকোনো মিডিয়া যেকোনো টিভিতে কাস্ট করা সম্ভব। আবার আপনার ল্যাপটপ থেকেও মিডিয়া টিভিতে প্লে করা যায়। কিন্তু আপনি জানেন কি, আপনার অ্যান্ড্রয়েড টিভি বক্সের মধ্যে বিল্ডইন ক্রোমকাস্ট রয়েছে?

এটি স্বয়ংক্রিয়ভাবেই কাজ করে, জাস্ট অ্যান্ড্রয়েড ফোন থেকে মিডিয়া কাস্ট করে দিন, এটি ডিভাইজ সার্চ করতে আরম্ভ করবে এবং আপনার টিভির নাম শো করলে জাস্ট কানেক্ট করে নিন। ল্যাপটপ থেকে কিছু কাস্ট করার জন্য অবশ্যই আপনার ল্যাপটপে আগে থেকে ক্রোম ব্রাউজার ইন্সটল করা থাকতে হবে, ক্রোম ব্রাউজারের তিনটি ডট মেন্যুতে ক্লিক করুন এবার মেন্যু থেকে  Cast… অপশনটি নির্বাচন করলেই ডিভাইজ সার্চ করতে আরম্ভ করে দেবে। তবে অবশ্যই আপনার টিভি, ল্যাপটপ, ফোন একই ওয়াইফাই নেটওয়ার্কের মধ্যে থাকতে হবে।


এই টিউনে যে ট্রিক্স গুলো দেখানো হলো সবগুলো ব্যবহার করার মাধ্যমে অবশ্যই আপনি একজন অ্যান্ড্রয়েড টিভি পাওয়ার ইউজার হয়ে উঠতে পারবেন। যদিও আপনার টিভি থেকে আপনি আরো কুল ফিচার আনলক করে কাজে লাগাতে পারবেন, কিন্তু এই কুইক লিস্টটিও কিন্তু কম ছিল না! তো আপনি কোন ট্রিক ব্যবহার করে অ্যান্ড্রয়েড টিভিকে আরো পাওয়ারফুল তৈরি করেছেন, কোন ট্রিক্সটি আপনার সবচাইতে পছন্দের? আমাদের নিচে টিউমেন্ট করে জানিয়ে দিন। সাথে অবশ্যই টিউনটি শেয়ার করতে ভুলবেন না!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *