Nov 29, 2021
88 Views
Comments Off on অ্যাপল বাজারে নিয়ে এলো স্মার্ট চশমা

অ্যাপল বাজারে নিয়ে এলো স্মার্ট চশমা

Written by

২০২২ সালের শেষের দিকে স্মার্ট চশমা বাজারে আনতে জোরেশোরে কাজ করছে প্রযুক্তি জায়ান্ট অ্যাপল। টিএফআই অ্যাসেট ম্যানেজমেন্টের খ্যাতিমান বিশ্লেষক মিং-চি কুও সম্প্রতি এক বিবৃতিতে জানিয়েছেন, কার্যক্ষমতার দিক দিয়ে এই স্মার্ট চশমা অ্যাপলের ম্যাক কম্পিউটারের মতোই শক্তিশালী হবে।

অ্যাপল বাজারে নিয়ে এলো স্মার্ট চশমা

সিএনবিসির প্রতিবেদনে বলা হয়েছে, এর আগেও অ্যাপলের প্রযুক্তি পণ্যগুলো নিয়ে কুও–এর সঠিক ভবিষ্যদ্বাণীর ইতিহাস রয়েছে। কারণ, বেশ কয়েক বছর ধরেই এ প্রতিষ্ঠানের সাপ্লাই চেইনের ওপর তিনি গবেষণা চালিয়ে আসছেন।

অ্যাপলের এই স্মার্ট চশমাকে অন্যান্য প্রতিষ্ঠানের চশমা থেকে আলাদা উল্লেখ করে তিনি বলেন, স্মার্টফোন বা কম্পিউটারের সঙ্গে সংযোগ ছাড়াই এই স্মার্ট চশমা দিয়ে কাজ করা যাবে। যদিও এর আগে অ্যাপল জানিয়েছিল যে, কাজের ক্ষেত্রে একে আইফোনের সঙ্গে যুক্ত করার প্রয়োজন আছে। এখন অবশ্য তা বলা হচ্ছে না।

সম্প্রতি ম্যাক কম্পিউটারে অ্যাপলের নিজস্ব এম১ প্রসেসর ব্যবহার করা হচ্ছে। কার্যক্ষমতার দিক দিয়ে এই প্রসেসর ইনটেলকেও ছাড়িয়ে গেছে।

সেপ্টেম্বর ও অক্টোবরের মাঝামাঝি সময় তৈরি ম্যাকবুকগুলোতে অ্যাপল এম১ প্রসেসর ব্যবহার করেছে। কুও জানিয়েছেন, এই স্মার্ট চশমা আইফোনের কোনো বিকল্প নয়। বরং অ্যাপলের পরিকল্পনা হচ্ছে এই স্মার্ট চশমাকে তার অন্যান্য আইফোন গ্যাজেট, যেমন– এয়ারপডস ও অ্যাপল ঘড়ির মতো করেই বাজারে বিক্রি করা।

অগমেন্টেড রিয়্যালিটি ব্যবহারের ক্ষেত্রে কাজে লাগানোর জন্যই এই চশমা তৈরি করা হচ্ছে। অগমেন্টেড রিয়্যালিটি হলো এমন এক প্রযুক্তি, যা বাস্তব ও ভার্চুয়ালের সংমিশ্রণে তৈরি করে নতুন এক জগৎ। শুধু কম্পিউটার নির্মিত চিত্রই নয়, এতে থাকতে পারে শব্দ, ভিডিও, গ্রাফিকস ও স্পর্শ করার অনুভূতি।

 

Article Categories:
Google · Tips & Tiricks

Comments are closed.

close
close(x)