Tuesday , September 27 2022
Home / Motor Bike / Bike Mileage: বাইকের মাইলেজ বাড়াতে চান ? মেনে চলুন এই ৬টি টিপস

Bike Mileage: বাইকের মাইলেজ বাড়াতে চান ? মেনে চলুন এই ৬টি টিপস

increase Bike Mileage: যদি মনে করেন আপনার বাইক প্রত্যাশার থেকে কম মাইলেজ দিচ্ছে, তাহলে মেনে চলুন আমাদের এই পাঁচ পরামর্শ। যা আপনার মোটরসাইকেলের ইঞ্জিনের মাইলেজ বাড়াতে সাহায্য করবে।

How To Increase Bike Mileage: কোম্পানির দাবির সঙ্গে মিলছে না বাস্তবের মাইলেজ। হাজারো চেষ্টা করেও বাইকের সেরা পারফরম্যান্স পাচ্ছেন না আপনি। বাইকারদের এই চিন্তা লাঘব করতে মানতে হবে এই ৬টি টিপস। তবেই ফল পাবেন হাতেনাতে ।

Increase Bike Mileage: যদি মনে করেন আপনার বাইক প্রত্যাশার থেকে কম মাইলেজ দিচ্ছে, তাহলে মেনে চলুন আমাদের এই ছয় পরামর্শ। যা আপনার মোটরসাইকেলের ইঞ্জিনের মাইলেজ বাড়াতে সাহায্য করবে। তবে এটাও মনে রাখতে হবে, ইঞ্জিন কেবল তার ক্ষমতার উপর ভিত্তি করেই মাইলেজ দেয়। কখনও-কখনও প্রযুক্তিগত ত্রুটির কারণেও কম মাইলেজ দিতে পারে বাইক। এছাড়াও, আরও অনেক কারণ থাকতে পারে। আপনার বাইক চালানোর ওপরেও বাইকের মাইলেজ নির্ভর করে। আপনি শহরে না হাইওয়েতে বাইক চালাচ্ছেন তার ওপরেও নির্ভর করে মাইলেজ।

Bike Mileage: জেনে নিন বাইকের মাইলেজ বৃদ্ধির টিপস

 সময়মতো বাইক সার্ভিসিং করান। বাইকের রক্ষণাবেক্ষণে যত্ন নিন। অন্যথায় আপনার ইঞ্জিন সঠিকভাবে কাজ করবে না। যার প্রভাব মাইলেজে পড়তে বাধ্য।
 এয়ার ফিল্টারটি সময়মতো পরিষ্কার করা উচিত। কারণ বাতাসের দূষণ ও ধূলিকণা সহজেই এর মধ্যে ময়লা জমিয়ে দেয়। যা ইঞ্জিনের কর্মক্ষমতাকে প্রভাবিত করে।

 আপনার বাইকের চেইন, ইঞ্জিন ও অন্যান্য গুরুত্বপূর্ণ স্থানে তেল দেওয়ায় বিশেষ যত্ন নিন। পর্যাপ্ত পরিমাণে তেল দিলে ইঞ্জিন, চেইন ইত্যাদি ভালোভাবে কাজ করে।ফলে বাইক পারফরম্যান্সও ভালো দেয়।

 আপনি যদি বাইকে অতিরিক্ত লোড রাখেন তবে ইঞ্জিন প্রভাবিত হবে। এই প্রভাব সরাসরি এর পারফরম্যান্সে প্রভাব ফেলবে। এটা কখনও করবেন না। সবসময় মোটরসাইকেল এর লোড ক্ষমতা অনুযায়ী করুন।
 বাইকে ক্লাচ ও ব্রেক লিভার অল্প ব্যবহার করুন। কেবল প্রয়োজনে এগুলি ব্যবহার করুন। এগুলি বার বার ব্যবহারের কারণে মাইলেজে প্রভাব পড়ে। এগুলি কম ব্যবহার করে, আপনি আপনার বাইকের মাইলেজ বাড়াতে পারবেন।

 রাফ ড্রাইভিং করবেন না। এটি বাইকের মাইলেজে প্রভাব ফেলে। স্বাভাবিক নিয়মে বাইক চালান। গতি অনুযায়ী সঠিক গিয়ার নির্বাচন করুন। তাহলেই দেখবেন বাইকের মাইলেজ অনেকটা বেড়ে গেছে।

Check Also

সবচেয়ে সস্তা মোটরসাইকেল নিয়ে আসছে রয়্যাল এনফিল্ড!

২০২২ সালে, রয়্যাল এনফিল্ড বিভিন্ন স্টাইলের মোটরসাইকেল লঞ্চ করতে চলেছে। সংস্থাটি আগামী বছর ভারতে ৪ …