Sunday , June 26 2022
Home / Motor Bike / Bluetooth Motorcycle নিবন্ধনে নতুন নিয়ম

Bluetooth Motorcycle নিবন্ধনে নতুন নিয়ম

ব্লুটুথ প্রযুক্তি সম্বলিত কোনো মোটরসাইকেল বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) এর অনুমতি ছাড়া নিবন্ধন দিবে না বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথোরিটি (বিআরটিএ)।

টেলিযোগাযোগ আইন ২০০১ অনুযায়ী, বিটিআরসি কর্তৃক বরাদ্দ করা তরঙ্গ ছাড়া কোনো বেতার যন্ত্রপাতি স্থাপন, পরিচালনা বা ব্যবহার করা যাবে না।

সম্প্রতি দেশের সকল মোটরসাইকেল উৎপাদন ও বিপণনকারি কোম্পানিকে একটি চিঠি পাঠিয়েছে বিআরটিএ।

বিআরটিএর প্রকৌশল পরিচালক শীতাংশু শেখর বিশ্বাস স্বাক্ষরিত ওই চিঠিতে বলা হয়, মোটরসাইকেলে ব্লুটুথ তরঙ্গভিত্তিক অ্যাপ ও ডিভাইস সংযোগের ক্ষেত্রে সংশ্লিষ্ট কোম্পানিকে বিটিআরসি থেকে অনুমোতি নিতে হবে।

Bluetooth Motorcycle নিবন্ধনে নতুন নিয়ম

প্রতিষ্ঠানগুলো গ্রাহকের চাহিদার কথা চিন্তা করে নতুন নতুন সব উদ্ভাবন যুক্ত করছে তাদের মোটরসাইকেলে, যেমন এবিএস, ফুয়েল ইঞ্জেকশন এবং ব্লুটুথ ডিভাইস। যার মাধ্যমে চালক অ্যাপের মাধ্যমে বাইকের মাইলেজ, রাইডিং হিস্ট্রি, গড় গতি, পারকিং হিস্ট্রি ইত্যাদি জানতে পারে।

যদি আমদানিকারকরা বিটিআরসি থেকে ব্লুটুথ, ইন্টারনেট অব থিংকস, ভেহিহেল ট্রাকিং সিস্টেম অথবা অন্য কোন ওয়্যারলেস ডিভাইস মোটরসাইকেলে সংযোজনের অনুমোদন না নেয়, তবে গ্রাহকরা বিআরটিএ থেকে মোটরসাইকেলের নিবন্ধন পাবে না।

বিআরটিএ সূত্রে জানা গেছে, বাংলাদেশে এখন পর্যন্ত ইয়ামাহার অনুমোদিত পরিবেশক এসিআই মোটরস বিটিআরসি থেকে ব্লুটুথ এনাবেল্ড টেকনোলজি ব্যবহারের অনুমোদন পেয়েছে। প্রতিষ্ঠানটির আসন্ন আর ওয়ান ফাইভ ভার্শন ৪.০, এফ জেড এক্স , এরক্স ১৫৫ মডেলের বাইকে এই আধুনিক প্রযুক্তি যুক্ত হবে।

bluetooth motorcycle helmet

Check Also

৬ বছর গবেষণার পর বাজারে আসছে যে ই-বাইক

বর্তমানে একের পর এক ই-বাইক আসছে বাজারে। ভবিষ্যৎ যে বৈদ্যুতিক গাড়ি তা ভালোভাবেই বোঝা যাচ্ছে। …