Sunday , August 14 2022
Home / Android apps/tips / বিকাশ QR কোড দিয়ে ক্যাশ আউট এবং দোকানে পেমেন্ট করার নিয়ম

বিকাশ QR কোড দিয়ে ক্যাশ আউট এবং দোকানে পেমেন্ট করার নিয়ম

কিউআর কোড স্ক্যান করে বিকাশে ক্যাশ আউট ও পেমেন্ট করার সুবিধা রয়েছে। বিকাশ কিউআর কোড দ্বারা বিকাশ ক্যাশ আউট ও পেমেন্ট এর ক্ষেত্রে এজেন্ট বা দোকানের ফোন নাম্বার আলাদা করে লিখতে হয়না। ফলে বিকাশ নম্বর ভুল হওয়ার সম্ভাবনাও কম থাকে। অর্থাৎ কিউআর কোড স্ক্যান করে শুধুমাত্র এমাউন্ট ও পিন প্রদান করে ক্যাশ আউট বা পেমেন্ট করা যাবে। এই পোস্টে জানবেন বিকাশে QR কোড দিয়ে ক্যাশ আউট এবং দোকানে কেনাকাটার পেমেন্ট করার নিয়ম সম্পর্কে বিস্তারিত।

বিকাশ QR Code দ্বারা ক্যাশ আউট করার নিয়ম

কিউআর কোড (QR Code) দ্বারা বিকাশ থেকে ক্যাশ আউট করা বেশ সহজ। বিকাশ এজেন্ট এর কাছে গিয়ে এজেন্টের কিউআর কোড স্ক্যান করে মুহুর্তের মধ্যে ক্যাশ আউট করা যাবে। বিকাশ এজেন্ট এর কাছে গিয়ে প্রথমে কিউআর কোড কোথায় আছে তা জানুন।

সাধারণত দোকানের ওয়ালে স্টিকারে লাগানো থাকে এই কিউআর কোড। এটি চারকোণা একটি বক্সের মধ্যে থাকে। এছাড়া জেনে নিন যত টাকা ক্যাশ আউট করতে চান, তত টাকা বিকাশ এজেন্টের কাছে ক্যাশ হিসেবে আছে কিনা। সকল তথ্য জানা হয়ে গেলে এবার বাকী রইল কিউআর কোড স্ক্যান করে বিকাশ ক্যাশ আউট করা।

কিউআর কোড দ্বারা বিকাশ ক্যাশ আউট করতে নিম্নলিখিত নিয়ম অনুসরণ করুন।

  • পিন প্রদান করে বিকাশ অ্যাপে প্রবেশ করুন
  • এবার “Cash Out / ক্যাশ আউট” অপশনে ট্যাপ করুন
  • “Tap to scan QR Code / QR কোড স্ক্যান করতে ট্যাপ করুন” অপশনে ট্যাপ করুন
  • এবার এজেন্ট এর কিউআর কোড স্ক্যান করুন
  • কত টাকা ক্যাশ আউট করতে চান তার এমাউন্ট লিখুন
  • আপনার বিকাশ একাউন্টের পিন প্রদান করুন ও লেনদেনটি সম্পন্ন করুন

উল্লেখিত প্রক্রিয়া সঠিকভাবে অনুসরণ করলে কিউআর কোড দ্বারা বিকাশ একাউন্ট থেকে ক্যাশ আউট করতে পারবেন। কিউআর কোড দ্বারা বিকাশ একাউন্ট থেকে ক্যাশ আউটের ক্ষেত্রে এজেন্ট এর মোবাইল নাম্বার প্রদান করতে হয়না, এর ফলে ক্যাশ আউট এর প্রক্রিয়া সহজ হওয়ার পাশাপাশি সম্পূর্ণ ঝুঁকিমুক্ত হয়। তাই এজেন্ট এর কাছ থেকে ক্যাশ আউটের ক্ষেত্রে কিউআর কোড ব্যবহার করা অধিক নিরাপদ, এতে ভুল নাম্বারে টাকা যাওয়ার কোনো সম্ভাবনা থাকেনা।

বিকাশ QR Code দ্বারা দোকানে পেমেন্ট করার নিয়ম

দেশের ৪৭ হাজারের অধিক দোকানে কেনাকাটার পেমেন্ট বিকাশে প্রদান করা যাবে। বিকাশে কিউআর পেমেন্ট করার মাধ্যমে ভুল নাম্বারে টাকা চলে যাওয়ার কোনো সুযোগ নেই। আবার অল্প সময়ের মধ্যে কিউআর কোড স্ক্যান করে পেমেন্ট করা যায় বলে কেনাকাটার ক্ষেত্রে অনেক সময় সাশ্রয় হয়।

কিউআর কোড দ্বারা কোনো দোকানে পেমেন্ট করতে আগে উক্ত দোকানে বিকাশ পেমেন্ট নেয় কিনা সেই বিষয় দোকানির কাছ থেকে জেনে নিন। বিকাশ পেমেন্ট গ্রহণ করা হলে উক্ত দোকানে অবশ্যই কিউআর কোড দেওয়া থাকবে। সাধারণত ক্যাশ কাউন্টারে একটি ছোট চারকোণা বোর্ডের মধ্যে এই কোড দেখতে পাবেন। চলুন কিউআর কোড দ্বারা বিকাশ পেমেন্ট করার নিয়ম সম্পর্কে জেনে নেওয়া যাক।

  • পিন প্রদান করে বিকাশ অ্যাপে প্রবেশ করুন
  • “Make Payment / পেমেন্ট” অপশনে ট্যাপ করুন
  • “Tap to scan QR Code / QR কোড স্ক্যান করতে ট্যাপ করুন” অপশনে ক্লিক করুন
  • পেমেন্ট করতে দোকানের কিউআর কোড স্ক্যান করুন
  • কত টাকা পেমেন্ট করতে চান তা লিখুন
  • বিকাশ পিন প্রদান করে পেমেন্ট নিশ্চিত করুন

এভাবে দেশের অসংখ্য দোকানে কিউআর কোড স্ক্যান করে বিকাশ দ্বারা পেমেন্ট করতে পারবেন। অনেক ক্ষেত্রে আবার বিকাশ দ্বারা পেমেন্ট করে পেয়ে যেতে পারেন ক্যাশব্যাক বা ডিসকাউন্ট অফার।

Check Also

মেসেজ সেন্ড হলেও এডিট করা যাবে হোয়াটসঅ্যাপে

মেসেজ সেন্ড হলেও এডিট করা যাবে হোয়াটসঅ্যাপে মেসেজ সেন্ড হওয়ার পরেও এডিট করার অপশন চালু …