Sep 25, 2021
57 Views
Comments Off on imei নাম্বার দিয়ে মোবাইল খুজে বের করুন | Check imei Number

imei নাম্বার দিয়ে মোবাইল খুজে বের করুন | Check imei Number

Written by

আমাদের মধ্যে এরকম অনেকেই রয়েছেন যারা কিনা আমাদের মোবাইল ফোনের আইএমইআই নাম্বার এবং মোবাইল ফোন হারিয়ে গেলে কিভাবে imei নাম্বার দিয়ে মোবাইল খুজে বের করতে হয় সে সম্পর্কে জেনে নিতে চান।

আর আপনি যদি আপনার মোবাইল ফোনের আইএমইআই নাম্বার এর অনুসন্ধান করতে চান এবং এটি সেভ করে রাখতে চান, যাতে করে মোবাইল ফোন হারিয়ে গেলে এই আইএমইআই নাম্বার থেকে সহজেই খুঁজে বের করতে পারেন, তাহলে এই আর্টিকেলটি দেখে নিতে পারেন।

এই আর্টিকেলের মূলত আলোচনা করা হবে কিভাবে আপনি চাইলে আপনার মোবাইল ফোনের আইএমইআই নাম্বার খুঁজে বের করবেন।

এছাড়াও মোবাইল ফোন হারিয়ে গেলে কিভাবে imei নাম্বার দিয়ে মোবাইল খুজে বের করার কাজ সম্পাদন করবেন সে সম্পর্কে জেনে নিতে পারবেন।

আইএমইআই নাম্বার কিভাবে খুজে বের করব?

আপনি যদি আপনার মোবাইল ফোনের আইএমইআই নাম্বার খুঁজে বের করতে চান, তাহলে প্রথমত আপনার মোবাইল ফোনের ডায়াল প্যাডে চলে যান।

ডায়াল প্যাডে চলে যাওয়ার পরে সেখানে গিয়ে টাইপ করুন, ‘ *#০৬# ‘তাহলে আপনি আপনার মোবাইল ফোনের যে দুইটি আইএমইআই নাম্বার রয়েছে সেই নাম্বার দেখে নিতে পারবেন৷

আইএমইআই নাম্বার খুঁজে বের করার কোড

                                          #০৬#

এবার এই দুইটি নাম্বারকে সুরক্ষিত জায়গায় রেখে দিন। অর্থাৎ একটি জায়গায় লিখে রাখুন যাতে করে মোবাইল ফোন হারিয়ে গেলে এই দুইটি কোড ব্যবহার করার মাধ্যমে সহজে মোবাইল ফোনের লোকেশন বের করে নিতে পারেন।

মোবাইল ফোনের আইএমইআই চেক

এছাড়াও আপনি যখন আপনার মোবাইল ফোনের আইএমইআই নাম্বার রয়েছে, সে নাম্বার কালেক্ট করে নিতে পারবেন তখন আপনি চাইলে এই নাম্বার দিয়ে আপনার মোবাইল ফোনের সমস্ত ডিটেলস দেখে নিতে পারেন।

মোবাইল ফোনের আইএমইআই নাম্বার দিয়ে আপনি যদি আপনার ফোনের সমস্ত ডিটেলস থেকে নিতে চান, তাহলে প্রথমত নিম্নলিখিত লিংক এ ক্লিক করুন এবং তারপরে আপনার কালেক্ট করা একটি আইএমইআই নাম্বার সাথে রাখুন।

উপরে উল্লেখিত লিংকে ভিজিট করার পরে আপনি নিম্নলিখিত স্ক্রীনশট এর মত একটি পেইজ দেখতে পারবেন, এখানে প্রথম বক্সটিতে আপনার ফোনের আইএমইআই নাম্বার রয়েছে সেই নাম্বারটি বসিয়ে দিন।

যখনই আপনি আইএম এই নাম্বারটি বসিয়ে দিবেন, তখন নিচে যে ক্যাপচা রয়েছে সেই ক্যাপচা সলভ করে নিলে আপনার ডিভাইস রিলেটেড সমস্ত ডিটেইলস জেনে নিতে পারবেন।

মূলত যখনই আপনি আপনার ডিভাইসের যে আইএমইআই নাম্বার রয়েছে সে নাম্বার বসিয়ে দিবেন, তখন এই সাইট আপনাকে আপনার ফোন রিলেটেড সমস্ত ডিটেলস গুলো আপনাকে জানিয়ে দিবে।

যখন আপনি আপনার ফোন রিলেটিভ সমস্ত ডিটেলস গুলো যথাযথভাবে জেনে নিতে পারবেন তখন আপনি এই সম্পর্কে অবগত হয়ে যাবেন যে আপনার ফোনটি আসলেই ঠিক আছে।

চুরি হওয়ার পূর্বে মোবাইল ফোন প্রটেক্ট কিভাবে করব?

যদি কোন কারণে আপনার মোবাইল ফোন হারিয়ে যাওয়ার সম্ভাবনা থাকে, তাহলে আপনি চাইলে পুর্বে থেকে এই মোবাইল ফোন প্রটেক্ট করতে পারবেন, যাতে করে হারিয়ে গেলে আপনি মোবাইল ফোনের লোকেশন খুজে বের করতে পারেন।

আপনি চাইলে আপনার মোবাইল ফোন একটি অ্যাপ ব্যবহার করার মাধ্যমে আপনার মোবাইল ফোন পরিপূর্ণ ঠিক রাখতে পারবেন এবং এতে লগিন করে আপনার মোবাইল ফোনের ডিটেইলস তাদের কাছে দিয়ে দিতে পারবে

যদি আপনি এপটিতে লগইন করে নেন, তাহলে আপনার ডিভাইস রিলেটেড ডকুমেন্ট তাদের সার্ভারে জমা হয়ে যাবে।

এতে করে , পরবর্তী সময়ে আপনার ফোনটি যদি হারিয়ে যায় তাহলে লগিনকৃতজিমেইল এড্রেস দিয়ে অন্য ফোনে লগ-ইন করার মাধ্যমে, মোবাইল ফোনের বর্তমান লোকেশন সম্পর্কে জেনে নিতে পারবেন।

এই কাজটি করার জন্য প্রথমে নিম্নলিখিত লিংক থেকে অ্যাপটি ডাউনলোড করে নিন, তারপরে এখানে নির্দেশনা অনুযায়ী কাজ চালিয়ে যান, তাহলে আপনার মোবাইল ফোনের বর্তমান লোকেশন সম্পর্কে জেনে নিতে পারেন।

যখনই উপরে উল্লেখিত লিংক থেকে অ্যাপটি ডাউনলোড করার কাজ সম্পন্ন করে নিবেন, তখন এই এপটিতে প্রবেশ করুন। তাহলে একদম শুরুর দিকে আপনি দেখতে পারবেন ‘Get Lost Phone’ নামের একটি অপশন রয়েছে, এই অপশনটির উপরে ক্লিক করুন।

যখনই আপনার উপরে উল্লেখিত উপায়ে ক্লিক করে দিবেন, তখন আপনাকে এই অ্যাপসটিতে লগইন করে নিতে হবে, যাতে আপনি লগইন করার মাধ্যমে লগইন করার কাজ সম্পন্ন করে নিতে পারেন।

সাইন ইন করার জন্য সাইন-ইন নামের অপশন রয়েছে, সেটির উপর ক্লিক করুন তাহলে আপনি আপনার লগইন কৃত যে জিমেইল এড্রেস রয়েছে সেগুলো দেখতে পারবেন।

এবার এই এগুলা থেকে যে কোন একটি উপরে ক্লিক করুন, তাহলে লগিন করার কাজ সম্পন্ন হয়ে যাবে।

যখনই লগইন করার কাজ সম্পন্ন হয়ে যাবে, তখন আপনি আপনার ডিভাইসে রিলেটেড ইনফরমেশন গুলো দেখতে পাবেন।

এবার আপনার ডিভাইস যদি হারিয়ে যায় তাহলে আপনি এই অ্যাপটি পুনরায় আপনার ফোনে ইন্সটল করার মাধ্যমে যে জিমেইল আইডি দিয়ে লগইন করেছিলেন, সেই জিনিস দিয়ে লগইন করার মাধ্যমে ডিভাইস এর বর্তমান লোকেশন সম্পর্কে জেনে নিতে পারেন।

আরেক এটিই হলো, মোবাইল ফোন হারিয়ে যাওয়ার পূর্বেই এটি প্রটেক্ট করার একটি অন্যতম পদ্ধতি। যার মাধ্যমে আপনি ফোন হারিয়ে গেলে এই ফোনের লোকেশন সম্পর্কে জেনে নিতে পারবেন।

আইএমইআই নাম্বার/ফোন নাম্বার দিয়ে কিভাবে ফোন খুজে বের করবে?

আপনার কাছে যদি আইএমইআই নাম্বার থাকে বা  ফোন নাম্বার এবং আপনার কোন যদি হারিয়ে যায় তাহলে আপনি চাইলে খুব সহজেই এটা খুঁজে নিতে পারেন এবং মোবাইল ফোনের লোকেশন সম্পর্কে অবগত হতে পারেন।

এই কাজটি করার জন্য প্রথমে নিম্নলিখিত লিংকে ভিজিট করুন এবং তারপরে আপনার ডিভাইসের যে   ফোন  নাম্বার রয়েছে, সেই নাম্বারটি দিয়ে তারপরে কন্টিনিউ বাটনে ক্লিক করুন।

যখনই আপনি আপনার ডিভাইসের আইএমইআই নাম্বার দিয়ে কন্টিনুয়ে বাটনে ক্লিক করবেন, তখন আপনাকে অন্য আরেকটি ওয়েব পেজে নিয়ে যাওয়া হবে যেখানে আপনার মোবাইল ইনফো এর সমস্ত ইনফরমেশন গুলো স্ক্যান করা হবে।

মোবাইলফোন রিলেটেড এর সমস্ত ইনফরমেশন স্ক্যান করার পূর্বে আপনাকে কিছু প্রশ্ন জিজ্ঞেস করবে।

আপনি চাইলে এই সমস্ত প্রশ্ন উত্তর দিতে পারেন কিংবা আপনি চাইলে স্কিপ করতে পারেন,তবে সবচেয়ে ভালো হয় এ সমস্ত প্রশ্নের উত্তর দিয়ে দিলে।

যখনই আপনি এ সমস্ত প্রশ্নের উত্তর দিয়ে দিবেন, তখন আপনি দেখতে পারবেন আপনার ডিভাইসটি স্ক্যান করার কাজ শুরু হয়ে গেছে এবং সমস্ত বিষয়াদি স্ক্যান করা হচ্ছে।

যখনই আপনার ডিভাইসকে স্ক্যান কাজ সম্পন্ন হয়ে যাবে, তখন আপনি দেখতে পারবেন নিচে আপনার ডিভাইসে বর্তমান লোকেশন সম্পর্কে আপনাকে জানিয়ে দেয়া হচ্ছে।

আর এভাবেই আপনি চাইলে খুব সহজেই imei নাম্বার দিয়ে মোবাইল খুজে বের করে নিতে পারেন।

দ্রুত ফোন খুঁজে পেতে যা করবেন

তবে এক্ষেত্রে বুদ্ধিমানের কাজ হবে, আপনার মোবাইল ফোন হারিয়ে যাওয়ার পরে থানায় একটি জিডি করা এবং আপনারাই আইএমইবই নাম্বারটা দেখে দেয়া এতে করে আপনার মোবাইল ফোন আপনি সবচেয়ে কম সময়ের মধ্যে খুঁজে পাবেন।

কারণ, আপনি যতই মোবাইল ফোনের লোকেশন ট্রাক করেন না কেন আপনি ওই ব্যক্তি অব্দি পৌঁছাতে হলে আপনাকে অনেক বেগ পোহাতে হবে।

এটি রীতিমতো অনেক কঠিন বটে, যা প্রশাসনের লোক ছাড়া অন্য যে কারো পক্ষে করা খুবই কষ্টসাধ্য।

সেজন্য রিক্স না নিয়ে আপনার আইএমইআই নাম্বার যে রয়েছে সেই নাম্বারটি সাথে নিয়ে আপনার নিকটস্থ থানায় জিডি করে রাখুন। যাতে করে আপনি খুব তাড়াতাড়ি ফোন খুঁজে পেয়ে যেতে পারেন।

Article Categories:
Mobile

Comments are closed.

close