Powered by Ajaxy
Apr 30, 2021
173 Views
Comments Off on অ্যান্ড্রয়েড ফোনকে ব্যবহার করুন পিসির ওয়েবক্যাম হিসেবে

অ্যান্ড্রয়েড ফোনকে ব্যবহার করুন পিসির ওয়েবক্যাম হিসেবে

Written by

আসসালামু আলাইকুম, কেমন আছেন সবাই? আশা করছি সবাই ভাল আছেন। আজকে আবার হাজির হলাম নতুন টিউন নিয়ে।

শুরুর কথাঃ

বিশ্বজুড়ে করোনা মহামারীতে আমাদের পড়াশুনা এবং অনেকের কাজকর্ম অনলাইনে করতে হচ্ছে। আর এই জন্য ভিডিও কনফারেন্সিং অ্যাপ গুলো আমরা ব্যবহার করছি প্রায় প্রতি ঘণ্টায়। বেশিরভাগ সময় ল্যাপটপ দিয়ে ভিডিও কনফারেন্সিং এর সময় যে বিষয়টি আমাদের বেশি ব্যথিত করে সেটা হচ্ছে ওয়েবক্যাম। অনেক ভাল মানের ল্যাপটপেও খুবই নিম্নমানের ওয়েবক্যাম পরিলক্ষিত হয়। তো বিকল্প উপায় হচ্ছে বাজার থেকে আলাদা ওয়েবক্যাম কিনে ব্যবহার করা। কিন্তু এটা সবার পক্ষে সম্ভব নয় আবার অনেকে বাড়তি খরচও করতে চায় না। আপনাকে এই ধরনের সমস্যার সমাধান দেবে আমার আজকের এই টিউন। আমি দেখাব কিভাবে আপনার স্মার্টফোনকেই ওয়েবক্যাম হিসেবে ব্যবহার করবেন।

আমাদের স্মার্টফোন গুলোতে কিন্তু ভাল মানের ক্যামেরা থাকে আর এটা যদি আমরা ওয়েবক্যাম হিসেবে ব্যবহার করতে পারি তাহলে আশা করা যায় ভিডিও কনফারেন্সিং অভিজ্ঞতা আগের চেয়ে দারুণ হবে।

ফোনকে ওয়েবক্যামে রূপান্তর

আপনি এই কাজে আপনার ব্যবহৃত ফোনটিও কাজে লাগাতে পারেন অথবা পুরনো কোন ফোনও ব্যবহার করতে পারেন। নির্দিষ্ট অ্যাপ ব্যবহারে আপনার ফোনটি একটি ওয়েবক্যামের পরিণত হবে। আমি এই টিউনে, অ্যাপটির বিভিন্ন টুল ব্যবহার করে কিভাবে এটিকে আরও আকর্ষণীয় করে তুলবেন সেটাও তুলে ধরার চেষ্টা করব।

যাইহোক আমরা এই কাজটি করার জন্য DroidCam অ্যাপটি ব্যবহার করব। DroidCam অ্যাপটি আপনাকে ফ্রিতে দেবে দারুণ সব ফিচার।

DroidCam কি?

DroidCam একটি ফ্রি অ্যাপ যার মাধ্যমে স্মার্টফোনকে পিসির ওয়েবক্যাম হিসেবে ব্যবহার করা যায়। অ্যাপটির দুইটি ভার্সন রয়েছে, একটি ফোনের জন্য অন্যটি পিসিতে ইন্সটল দেয়ার জন্য। ইউজাররা প্রিমিয়াম সুবিধার জন্য DroidCam, এর প্রিমিয়াম প্যাকেজ DroidCam X ব্যবহার কর‍তে পারে।

DroidCam

মোবাইল অ্যাপ @  DroidCam

কম্পিউটার ক্লাইন্ট @ Desktop Client DroidCam

কিভাবে ব্যবহার করবেন

চলুন দেখে নেয়া যাক কিভাবে DroidCam ব্যবহার করবেন,

ধাপ ১ 

প্রথমে ফোনে DroidCam অ্যাপটি ইন্সটল করে নিন। এবার ডেক্সটপ ভার্সনটি আপনার পিসি বা ল্যাপটপে ডাউনলোড করুন।

আপনার ফোনে DroidCam অ্যাপটি ওপেন করুন এবং প্রয়োজনীয় সকল পারমিশন দিন। আপনার ফোন এবং পিসি একই ওয়াই ফাই নেটওয়ার্কে কানেক্ট করা আছে কিনা নিশ্চিত হোন।

ধাপ ২

আপনার পিসিতে Desktop Client ইন্সটল দিন, এবং রান করুন। আপনি একটি ছোট Pop Up বক্স দেখতে পাবেন, তিন ধরনের কানেকশন টাইপ থেকে যেকোনো একটি সিলেক্ট করতে পারেন। ডিফল্ট ভাবে WiFi সিলেক্ট থাকবে

ধাপ ৩

Wifi এর মাধ্যমে কানেক্ট হতে আপনার IP address এবং port এর দরকার হবে৷ IP address এবং port পেতে আপনার মোবাইল অ্যাপে চলে যান এবং সেগুলো পিসিতে টাইপ করুন। ভিডিও এবং অডিও বক্স টিক দিন। সব কিছু ঠিক থাকলে ডেক্সটপ ক্লাইন্টে আপনি ভিডিও প্রিভিউ দেখতে পাবেন।

ডিফল্ট ভাবে পেছনের ক্যামেরা ব্যবহৃত হবে, আপনি যদি সামনের ক্যামেরা ব্যবহার করতে চান তাহলে, মোবাইল অ্যাপে গিয়ে থ্রি-ডট এ ক্লিক করে ক্যামেরা বাটন ব্যবহার করুন।

ধাপ ৪
এবার আপনার ভিডিও কনফারেন্সিং অ্যাপে প্রবেশ করুন এবং ওয়েবক্যাম পরিবর্তন করুন। Video অপশন থেকে ক্যামেরা হিসেবে DroidCam source 2 অথবা DroidCam source 3 ব্যবহার করুন। যদি DroidCam source 2 কাজ না করে সেক্ষেত্রে DroidCam source 3 ব্যবহার করতে পারেন।

Article Categories:
Computer

Comments are closed.