Saturday , February 29 2020
Home / Facebook / অ্যাকাউন্ট নিশ্চিত করতে চেহারা স্ক্যান করতে পারে ফেসবুক

অ্যাকাউন্ট নিশ্চিত করতে চেহারা স্ক্যান করতে পারে ফেসবুক

ফেসবুকে সঠিক ব্যবহারকারীকে শনাক্ত করতে নতুন ফিচার চালু হচ্ছে। এ পদ্ধতিতে পরিচয় শনাক্ত করতে ব্যবহারকারীর চেহারা স্ক্যান করবে ফেসবুক কর্তৃপক্ষ। বিশেষ পরিস্থিতিতে কোনো ব্যবহারকারীর পরিচয় নিশ্চিত করার প্রয়োজনে ওই ফিচারটিকে কাজে লাগানোর পরিকল্পনা রয়েছে ফেসবুকের।

সম্প্রতি ফেসবুক অ্যাপের ভেতরে নতুন ভেরিফিকেশন সিস্টেমটি খুঁজে পান ডেভেলপার ও গবেষক জেন ম্যানচুন ওং। ফেসবুকের নতুন অ্যাপটি এখনো উন্মুক্ত করা হয়নি।

ওং দাবি করেন, ফেসবুক আইডেনটিটি ভেরিফিকেশন হিসেবে যে ফেসিয়াল রিকগনিশন প্রযুক্তি নিয়ে কাজ করছে, এতে ব্যবহারকারীকে বিভিন্ন দিক থেকে সেলফি ধারণ করতে বলবে। একটি বৃত্তের মধ্যে ব্যবহারকারীকে তা চেহারার বিভিন্ন দিকের ছবি জমা দিলে তারপর ফেসবুক সে অ্যাকাউন্টটি প্রকৃত অ্যাকাউন্ট বলে নিশ্চিত করবে। এটি মূলত ভিডিও সেলফি হিসেবে পরিচিত। ফেসবুক বলছে, এ ভিডিও সেলফি আর কেউ দেখবে না। ৩০ দিন পর তা মুছে ফেলা হবে।

ফেসবুকের নতুন ফিচারটি চালু হলে প্রাইভেসি নিয়ে অনেকের উদ্বেগ আরও বাড়বে। এর মধ্যে প্রাইভেসি লঙ্ঘন, তথ্য চুরি, ভুয়া খবর ঠেকাতে ব্যর্থতাসহ ফেসবুকের বিরুদ্ধে নানা সমালোচনা হচ্ছে। এর মধ্যে মানুষের চেহারা স্ক্যান করা শুরু করলে তা আরও সমালোচনা বাড়াবে।

অবশ্য ফেসবুকের ভিডিও সেলফি ভেরিফিকেশন প্রক্রিয়াটি পরীক্ষামূলক পর্যায়ে থাকায় তা আলোর মুখ দেখবে কি না, তা এখনো নিশ্চিত করে বলা যায় না।

Check Also

Shareit বিকল্প কিছু ফাইল শেয়ারিং অ্যাপ

বর্তমানে আমাদের দেশে প্রায় সবাই এক স্মার্ট ফোন থেকে অন্য স্মার্ট ফোনে বিভিন্ন কিছু শেয়ার …