Saturday , November 16 2019
Home / Facebook / Facebook Video Monetization করে কিভাবে আয় করবেন?

Facebook Video Monetization করে কিভাবে আয় করবেন?

আজকাল সময়ের বহুল প্রচলিত সামাজিক আন্ত:যোগাযোগ মাধ্যম গুলোর মধ্যে Facebook একটি অন্যতম প্লাটফর্ম । এর মাধ্যমে ব্যবহারকারীরা সহজেই নিজেদের মধ্যে ম্যাসেজিং, ছবি ও ব্যক্তিগত তথ্য আদান প্রদান এবং বিভিন্ন পোস্ট শেয়ার করতে পারেন। সম্প্রতি ফেসবুক কর্তৃপক্ষ সৃজনশীল ব্যবহারকারীদের জন্য YouTube Monetization এর মতো Facebook Video Monetization করে আয় করার সুযোগ তৈরি করে দিয়েছে। ফেসবুক তাদের পাইলট প্রজেক্ট হিসেবে বিশ্বের বিভিন্ন দেশের মতো বাংলাদেশেও Facebook Video Monetization সিস্টেমটি চালু করেছে। এখানে আমরা কিভাবে Facebook Video Monetization এর মাধ্যমে আয় করা যায় তথা কোন কোন ভিডিও গুলো মনিটাইজ করা যাবে সে সে বিষয়ে বিস্তারিত আলোচনা করব।

Facebook Instant Articles এর মাধ্যমে ও কিভাবে আয় করবেন তার জন্য এই পোষ্টটি আগে দেখে নিতে পারেন। যার মাধ্যমে যদি আপনার একটি ওয়েবসাইটের কন্টেন্ট ফেসবুক এ শেয়ার করে আয় করতে পারবেন।

Facebook থেকে আয় করতে যা লাগবে

ফেসবুক থেকে Video Monetize করার মাধ্যমে আয় করতে হলে অবশ্যই আপনার একটি ফেসবুক পেইজ থাকতে হবে। পাশাপাশি সেই পেইজে ১০ হাজার ফলোয়ার বা লাইক থাকতে হবে। তবে ফেসবুকের গ্রুপ থেকে Video Monetization করে আয় করা যায় না।

Facebook পেইজ Monetize করতে যা লাগবে

ইউটিউব থেকে আয় করতে হলে যেমন কিছু র্শত পূরণ করতে হয় তেমনি ফেসবুক থেকে আয় করতেও কিছু র্শত পূরণ করা বাঞ্ছনীয়। ফেসবুক পেইজ মনিটাইজ করার জন্য শর্ত গুলো নিম্নরুপ:-

১. প্রথমত Facebook video monetization করার জন্য ১০ হাজার লাইক বা ফলোয়ার সমৃদ্ধ একটি ফেসবুক পেইজ লাগবে।

২. এক্ষেত্রে ফেসবুক পেইজ ছাড়া অন্য কোন ফেসবুক প্রোফাইল কিংবা ফেসবুক গ্রুপে এই সিস্টেমটি চালু করা যাবে না। শুধুমাত্র ফেসবুক পেইজেই এই সিস্টেমটি চালু করা যাবে।

৩. যে পেইজটিতে মনিটাইজ অন করতে চান সেই পেইজে আপলোডকৃত ভিডিও গুলোর ডিউরেশন যদি ৩ মিনিটের কম হয় তাহলে তা মনিটাইজের জন্য গ্রহণীয় হবে না।

৪. নির্দিষ্ট Facebook পেইজটিতে আপলোডকৃত সব গুলো ভিডিও মিলিয়ে সর্বশেষ ষাট দিনে সর্বমোট ভিউয়ার সংখ্যা কমপক্ষে ৩০ হাজার হতে হবে।

৫. প্রত্যেক ভিউয়ারকে অবশ্যই আপনার ভিডিও গুলো কমপক্ষে ১ মিনিট করে দেখতে হবে। ভিডিও’র  ১ মিনিটের কম হয়ে থাকলে পেইজের মনিটাইজেশন অন হবে না।

৬. পেইজটিতে কপি পেস্ট কোন ভিডিও পোস্ট করা থাকলে মনিটাইজেশন অন করতে পারবেন না। তাই কপি পেস্ট কোন ভিডিও গ্রহণযোগ্য নয়।

ফেসবুক পেইজে Video Monetize করার জন্য উপরের র্শত গুলো অবশ্যই পূরণ করতে হবে।

যে ভাবে Video Monetization চালু করা যায়

১. ফেসবুক পেইজে ভিডিও মনিটাইজ করার জন্য প্রথমেই আপনাকে Facebook Creator এই লিংকে প্রবেশ করতে হবে।

২. তারপর যে পেইজটিতে মনিটাইজেশন চালু করতে চান সে পেইজটি সিলেক্ট করে নিন।

৩. সিলেক্ট করার পর Apply বাটনে ক্লিক করুন।

৪. এরপর Check Eligibility তে ক্লিক করে আপনার পেইজটি মনিটাইজেশনের র্শত পূরণ করেছে কিনা দেখে নিতে পারবেন।

৫. অথবা যে পেইজটিতে মনিটাইজেশন অন করতে চান সেই পেইজে গিয়ে Publishing Tools এ ক্লিক করে বাম পাশে Creator Studio তে ক্লিক করুন।

৬. তারপর আপনার পেইজটি যদি সকল র্শত পূরণ করে থাকে তাহলে আপনার পেইজের মনিটাইজেশন Enable হয়ে যাবে।

কিভাবে আয় হয় ?

ফেসবুক পেইজে প্রকাশিত ভিডিও গুলোতে Ad breaks মাধ্যমে বিজ্ঞাপন প্রকাশিত হয়। আর এই এ্যাড ব্রেকস থেকে অর্জিত অর্থের একটি অংশ ভিডিও নির্মাতাদেরকে প্রদান করা হয়ে থাকে।

Ad breaks কিভাবে কাজ করবে ?

আপনার পেইজে যদি Facebook Video Monetization এর জন্য যে সকল র্শত প্রযোজ্য সে সকল র্শত পূরণ হয় তবে স্বয়ংক্রিয় ভাবে আপনার ভিডিওতে এ্যাড ব্রেকসের বিজ্ঞাপন প্রদর্শিত হবে। এ জন্য আলাদা কোন কিছু করার দরকার হবে না।

মনিটাইজেশনের জন্য অযোগ্য ভিডিও কোন গুলো ?

Facebook পেইজে আপলোড করা সব ভিডিওই মনিটাইজেশনের যোগ্য হবে না। এক্ষেত্রে ইউটিউবের মতো কত গুলো র্শত রয়েছে।

১. কোন স্লাইড শো বা অ্যানিমেটেড ভিডিও Facebook Video Monetization এর জন্য এপ্রুভ করা হবে না।

২. কয়েক সেকেন্ডের একটি ভিডিও বার বার ব্যবহার করে অর্থাৎ একই ভিডিও জোড়া লাগিয়ে তিন মিনিটের ভিডিও হিসেবে পেইজে আপলোড করলে তা মনিটাইজেশনের জন্য গ্রহণযোগ্য হবে না।

৩. ধর্মীয়, জাতিগত, রাজনৈতিক ও সামাজিক ভায়োলেন্স তৈরি করতে পারে এ্মন কোন ভিডিও মনিটাইজেশনের জন্য গ্রহণযোগ্য হবে না। পাশাপাশি কোন এডাল্ট ভিডিওতেও ফেসবুক কর্তৃপক্ষ মনিটাইজেশন দিবে না।

৪. ভিডিওর কন্টেন্ট গুলো অবশ্যই আপনার নিজস্ব হতে হবে।

টাকা উত্তোলন

Facebook Video Monetization থেকে প্রাপ্ত টাকা আপনি চাইলে ইউটিউবের মতো ব্যাংক অ্যাকাউন্টের মাধ্যমে উত্তোলন করতে পারবেন। এক্ষেত্রে আপনার অ্যাকাউন্টে এক শত ডলার জমা হতে হবে। এক শত ডলার জমা না হলে টাকা উত্তোলন করা যাবে না। কিভাবে Facebook Video Monetization Page এ ব্যাংক একাউন্ট এড করবেন তা নিয়ে পরবর্তীতে আরেকটি পোষ্ট করব। আশা করি সাথেই থাকবেন।

আমাদের পোষ্টগুলো যদি ভাল লেগে থাকে তাহলে অবশ্যই সোস্যাল মিডিয়া পেইজে শেয়ার দিবেন।

Check Also

“ইউটিউব নাকি ফেসবুক” কোনটা থেকে আয় করবেন

অনলাইন থেকে প্রায় সকলে আয় করতে চান কিন্তু  তাদের মধ্যে কেও আয় করতে পারেন আবার …