Sunday , June 26 2022
Home / Tips & Tiricks / স্মার্টফোনে দুর্দান্ত ছবি তুলতে চাইলে যে বিষয় গুলো খেয়াল রাখা প্রয়োজন

স্মার্টফোনে দুর্দান্ত ছবি তুলতে চাইলে যে বিষয় গুলো খেয়াল রাখা প্রয়োজন

ছবি তোলার জন্য একসময় রাজত্ব ছিল ডিজিটাল ক্যামেরার। কিন্তু ডিজিটাল ক্যামেরার সেই রাজত্ব হারিয়েছে স্মার্টফোন (Smartphone)-এর কাছে। এখন প্রায় সকলের হাতেই স্মার্টফোন। তবে স্মার্টফোনে দুর্দান্ত ছবি তুলতে চাইলে কিছু বিষয় খেয়াল রাখা প্রয়োজন।

জেনে নিন সেরকম কিছু টিপস।

* লেন্স পরিস্কার রাখুন : ছবি তোলার আগে অন্তত একবার স্মার্টফোনের লেন্সটি মুছে নিন ভালো করে। নরম কাপড় দিয়ে মুছবেন অবশ্যই। কেননা ধুলা-গরমে ক্যামেরার লেন্সের সামনে জলীয় বাষ্প জমে থাকে বলে ছবি কিছুটা ঝাপসা আসে।

* মোড বন্ধ রাখুন : ভালো ছবি তুলতে হলে অটো মোড-এর ভরসায় থাকলে হবে না। ছবি তুলুন ম্যানুয়ালে। ইন্টারনেটে সার্চ করলেই জানতে পারবেন কম বা বেশি আলোয় ছবি তোলার জন্য লেন্স-অ্যাপাচার কত রাখতে হবে। স্মার্টফোনে দুর্দান্ত ছবি তুলতে চাইলে যে বিষয় গুলো খেয়াল রাখা প্রয়োজন

* ল্যান্ডস্কেপে ছবি তুলুন : ১৬:৯ মিডিয়া ফরম্যাটে ছবি তুলুন। ল্যান্ডস্কেপে ছবি তুললে সোশ্যাল মিডিয়ায় সেই ছবি দেখতেও ভালো লাগে।

* ফ্ল্যাশ ব্যবহার করবেন না : ফ্ল্যাশ মোডে ছবি তুললে যার ছবি তুলছেন বাড়তি আলোয়  তার মুখের আসল স্কিন টোন ঢাকা পড়ে যাবে। চেষ্টা করুন এক্সপোজার বাড়িয়ে ছবি তুললে।

* ডিজিটাল জুম ব্যবহার করবেন না : জুম করা মানেই ছবির সর্বনাশ। কোনো বস্তুর সামনে গিয়ে ছবি তুলতে না পারলে স্বাভাবিকভাবেই ছবি তুলুন, পরে কম্পিউটারে এডিট করার সময় ‘ক্রপ’ করে জুম করুন।

* বেস্ট কোয়ালিটি সিলেক্ট করুন : ক্যামেরা সেটিংসে গিয়ে ছবি তোলার জন্য সেরা কোয়ালিটি বেছে নিন। ছবির সাইজ বড় রাখুন।

* এইচডিআর মোড অন : হাই ডায়নামিক মোডে ছবি তুললে দারুন লাইট অ্যান্ড শ্যাডো ইফেক্ট পাবেন।

Check Also

Walton WS2129 speaker, Walton ws2160 speaker,Walton brings new Chorus speakers

ওয়ালটন বাজারে নিয়ে আসলো নতুন স্পিকার | Walton New Speaker 2022

ওয়ালটন ডিজি-টেক ইন্ডাস্ট্রিজ লিমিটেড নতুন দুটি মডেলের স্পিকার বাজারে এনেছে। ‘কোরাস’ প্যাকেজিং-এ 2.1 মাল্টিমিডিয়া স্পিকারের …