Friday , October 7 2022
Home / Tips & Tiricks / ফোন হ্যাং হলে কী করবেন জেনে নিন!

ফোন হ্যাং হলে কী করবেন জেনে নিন!

বার বার মোবাইল ফোন ‘ হ্যাং ’ হতে পারে। কিন্তু এভাবে ‘হ্যাং’ হলে কী করবেন সে বিষয়টি আপনার জানা থাকা দরকার। যতো দিন গড়াচ্ছে ততোই মোবাইল ফোনের ওপর মানুষের নির্ভরতা বাড়ছে। এখন এই ছোট্ট যন্ত্রটি ছাড়া কেও যেনো এক দিন পার করার কথা চিন্তাও করতে পারেন না।

ফোন হ্যাং হলে কী করবেন জেনে নিন!

মোবাইল ফোন যদি কিছুক্ষণ ঠিকঠাকমতো কাজ না করে তাহলে অনেকেই ধৈর্যহারা হয়ে পড়েন। মোবাইল ফোন একটানা ব্যবহার করতে করতে কখনও বা তা ‘হ্যাং’ বা অচল হয়ে যেতে পারে- এটিই স্বাভাবিক ব্যাপার। সাধারণত বিভিন্ন অ্যাপ্লিকেশন, গেম এবং ভিডিও মেমোরি ফোনের অনেক জায়গা দখল করে নিলে মোবাইল ফোন বার বার ‘হ্যাং হতে থাকে।

প্রথমেই আপনার প্রয়োজন অ্যান্ড্রয়েড ফোনের মেমোরি ও র‍্যামে কতখানি জায়গা খালি তা দেখে নেওয়া। গুগলের নতুন অ্যান্ড্রয়েড সফটওয়্যার মার্সম্যালোচালিত ফোন ব্যবহারকারীরা খুব সহজেই তাদের অ্যান্ড্রয়েড ফোনের মেমোরি ও র‍্যামে কতখানি জায়গা খালি রয়েছে তা দেখে নিতে পারেন।

ফোন বার বার ‘হ্যাং’ করলে সেটি দূর করার জন্য করণীয় জেনে নিন:

• প্রথমে ফোনের সেটিং অপশনে যান। এরপর সেখানে মেমোরি কতখানি খালি রয়েছে তা দেখে নিতে পারেন। ভিডিও, ছবি এবং অ্যাপ কতখানি মেমোরি দখল করেছে সেটিও পরীক্ষা করে দেখুন।

• তারপর অ্যাপ অপশন হতে মেমোরি ব্যবহারের অপশনটি নির্বাচন করুন। ফোন কিংবা এসডি কার্ডে অ্যাপস ঠিক কতখানি জায়গা নিয়েছে তার বিস্তারিত জেনে নিন।

•  কোনো অ্যাপ যদি অপ্রয়োজনীয় হয়ে পড়ে তাহলে সেটি আপনি আনইনস্টল করে দিতে পারেন। আবার অনেক সময় অপ্রয়োজনীয় ছবি কিংবা ভিডিও মুছে মেমোরি ফাঁকা করে দিলেও ফোনের ‘হ্যাং’ সমস্যা দূর হতে পারে।

•  মেমোরী কার্ড থেকে ফোনের ক্যাস গুলো ডিলিট করে দিন এবং নিয়মিত ক্যাস ডিলিট করে দিবেন।

•  ফোন থেকে মেমোরী কার্ডটি বাহির করে দেখুন তাহলে সমস্যা কোথায় বুঝতে পারবেন।

উপরোক্ত বিষয়গুলো দেখার পরও যদি আপনার মোবাইল ফোনটি ‘হ্যাং’ হতেই থাকে, তাহলে বুঝতে হবে আপনার ফোনের কারিগরি ত্রুটি রয়েছে। সেক্ষেত্রে নির্দিষ্ট ব্র্যান্ডের শোরুম এ যোগাযোগ করুন।

Check Also

Realme Mobile price | Realme GT Neo2

Price in Bangladesh Official ✭ ৳39,990 8/128 GB Realme Mobile price | Realme GT Neo2 …

Leave a Reply

Your email address will not be published.