Sunday , June 26 2022
Home / Freelancing / Freelancing কি কোন চাকরি?

Freelancing কি কোন চাকরি?

Freelancing কি জব?

Freelancing এবং জব এই দুইটার মধ্যে অনেক সুবিধা- অসুবিধা আছে। তবে এখানে আলোচ্য বিষয় হচ্ছে Freelancing কি জব?

Freelancing যে পর্যন্ত মাসিক ভিত্তিতে এক ব্যাক্তির কাজ বা এক কোম্পানির কাজ না করা হয় ততক্ষণ এটি জব নয়। খুব কম ফ্রিল্যান্সার আছেন যারা একজনের কাজ করেন। Freelancing হচ্ছে একটা বিজনেস। Freelancer তার সার্ভিস বিক্রয় করেন যেমন ডাক্তার, আমাদের মহল্লার বা বাজারের ইলেকট্রিক মিস্ত্রী বা রঙ মিস্ত্রী । ফ্রিল্যান্সার এক বা একাধিক টেকনিক্যাল স্কিল জানে। ক্লায়েন্টের সেই কাজের দরকার হলে ফ্রিল্যান্সার তার নিজের স্কিল ব্যবহার করে কাজটি করে দেয়।

বি টু বি

Freelancing এক প্রকার বিজনেস টু বিজনেস- বি টু বি। Freelancer তার সার্ভিস অন্যদের কাছে বিক্রি করে। ফ্রিল্যান্সারও বিজনেজ ম্যান এবং যার জন্য কাজ করলো সেও বিজনেজ ম্যান। এক বিজনেস প্রতিষ্ঠান আরেক বিজনেস প্রতিষ্ঠানের কাজে সার্ভিস বিক্রি করছে। অতএব মালিক- কর্মচারীর সম্পর্ক নয় বি টু বি সম্পর্ক। ক্লায়েন্টের ব্যবহার এবং কাজের মূল্য, ডেলিভারির মেয়াদ ইত্যাদি পছন্দ না হলে ফ্রিল্যান্সার কাজটা করে না। পিছিয়ে যায়। তবে Freelancer তার ক্লায়েন্টের প্রতি অনুগত থাকে, ভাল ব্যবহার করে, ক্লায়েন্টের নির্দেশনা মেনে কাজটা করতে হয়। ভাল সম্পর্ক Freelancing এ উত্তরোত্তর সাফল্য নিয়ে আসে।

Freelancing আর জবের মধ্যে বড় পার্থক্যঃ

Freelancer রোদ ঝড় বৃষ্টি গরম শীতে বের হয় না। তবুও তার ইনকাম চলতে থাকে। সে যখন ইচ্ছা ঘুমায়, যখন ইচ্ছা কাজ করে, বা বেড়ায়, ইউটিউব দেখে। কেউ তাকে খবরদারি করে না। জবের বস একজন কিন্তু সারাদিন প্যারা দেয়। Freelancing অনেক ক্লায়েন্ট এবং এক একটা ক্লায়েন্ট এক একটা বস বলতে পারেন। কিন্তু সেই ভাবে খবরদারি খুব একটা করতে পারে না। জবে বস কাজ দিয়ে বলে বিকালের মধ্যে চাই আমি, কি ভাবে করবেন জানিনা। কিন্তু বায়ার বা ক্লায়েন্ট যদি এই কথা বলে, তখন Freelancer বলে থাকে, সরি, আমি আপনার কাজটা এই সময়ের মধ্যে করতে পারব না। জবে তো এই কথা বলা প্রায় অসম্ভব । আর ভাল ব্যবহার, আনুগত্য সব বিজনেসেই থাকে। আপনি যদি গার্মেন্টসে যন্ত্রপাতি সাপ্লাই দেন, তাহলে ওদের সাথে ভাল ব্যবহার করতেই হয়।

Freelancing – ক্লায়েন্টের সম্পর্ক মালিক কর্মচারী নয়। বি টু বি রিলেশন

Check Also

Paypal Account খোলার নিয়ম (20121) BD

ইন্টারনেটের জগতে টাকা লেনদেনের জন্য অর্থাৎ আপনি যদি এক জায়গা থেকে অন্য জায়গায় টাকা পাঠাতে …