Mar 24, 2021
438 Views
Comments Off on Google Chrome এর এই ৮টি কার্যকর ফিচার সম্পর্কে আপনি জানেন না

Google Chrome এর এই ৮টি কার্যকর ফিচার সম্পর্কে আপনি জানেন না

Written by

Browser দুনিয়ায় গুগল ক্রোম (Google Chrome) -এর যথার্থ বিকল্প খুঁজে পাওয়া সত্যিই কঠিন। জনপ্রিয়তা ও ব্যবহারের নিরিখে এটি অন্যান্য ব্রাউজারদের অনেকটা পিছনে ফেলেছে। তাছাড়া একে নিয়ন্ত্রণ করা বা এর ফিচারগুলিকে অ্যাক্সেস করার পদ্ধতিও অপেক্ষাকৃত সহজ। যদিও গুগল ক্রোমেও এমন কয়েকটি ফিচার আছে যা আমরা কখনো ব্যবহার করেও দেখিনা। আসলে অনেকে এই ফিচারগুলি সম্পর্কে অবগত নন। তাই এই প্রতিবেদনে আমরা ক্রোমের আটটি এমন ফিচারের কথা জানাবো, যেগুলি ব্যবহারিক ক্ষেত্রে অত্যন্ত কার্যকর হতে পারে।

১। শুরুতেই রয়েছে চমক। গুগল ক্রোম থেকে খুব সহজেই অডিও বা ভিডিও ফাইল চালানো সম্ভব। আজ্ঞে হ্যাঁ, খুব তাড়াহুড়োর সময় কোন অডিও বা ভিডিও ফাইল ড্র্যাগ করে ক্রোমের নতুন ট্যাবে নিয়ে আসুন। বেসিক মিডিয়া প্লেয়ার ফিচারের সঙ্গে আসার কারণে গুগল ক্রোমে খুব সহজেই ফাইলটি চালানো যাবে।

২। গুগল ক্রোমে রয়েছে ইন-বিল্ট ম্যালওয়ার স্ক্যানার। এটি ব্যবহার করার জন্য আপনাকে সেটিংসে গিয়ে Advanced বিকল্পে ক্লিক করতে হবে। এরপর Reset -এ ক্লিক করে কম্পিউটারটিকে Clean up করুন। এর ফলে আপনার কম্পিউটারের মধ্যে কোন ক্ষতিকারক ম্যালওয়্যার থাকলে তা ধরা পড়বে এবং খোদ গুগল ক্রোম সেটিকে আপনার ডিভাইস থেকে দূর করে দেবে।

৩। ইউজারদের ব্যক্তিগত তথ্যের গোপনীয়তা রক্ষার ক্ষেত্রে গুগল ক্রোম এক অতন্দ্র প্রহরী। অনেক সময় বন্ধু-পরিজন আমাদের ডিভাইস ব্যবহারের আবদার করতেই পারেন যা উপেক্ষা করা যায়না। অথচ আপনি কি ব্রাউজ করছেন না করছেন সেটা জানা তার এক্তিয়ারের মধ্যে পড়েনা। চিন্তা নেই, গুগল ক্রোম আছে তো! শুধু ব্রাউজারের উপরে ডানদিকের কোণে থাকা আপনার গুগল অ্যাকাউন্ট অবতারে ক্লিক করে গেস্ট মোড(Guest Mode) সক্রিয় করে দিন। এর ফলে অন্য কোনো ব্যবহারকারী আপনার ইন্টারনেট ব্যবহার সংক্রান্ত গোপন তথ্যের হদিস পাবেনা।

৪। ঝক্কিবিহীন পড়াশোনার জন্য গুগল ক্রোমে রয়েছে রিডার মোড (Reader Mode)। ঠিকই পড়ছেন, মন দিয়ে পড়াশুনা করার সময় গুচ্ছের পপ-আপ অ্যাড বা বিজ্ঞাপনের ছবি দেখতে কার ভালো লাগে বলুন? এর থেকে মুক্তি পেতে নতুন ট্যাবে গিয়ে Reader Mode সক্রিয় করুন। ব্যস, পড়াকু মানুষের বিদ্যার্জনে আর কোন বাধাই রইলো না!

৫। কম্পিউটারের মাধ্যমে ওপেন করা কোন ট্যাব একইসাথে আপনার স্মার্টফোন বা ট্যাবলেটে চালাতে চাইলে, সেক্ষেত্রেও ক্রোমের কাছে সমাধান রয়েছে। এর জন্য অ্যাড্রেস বারে গিয়ে ইউআরএল (URL) -টির উপরে রাইট ক্লিক করুন। এবার ‘Send to your Devices’ বিকল্পে ক্লিক করে আপনি ট্যাবটি নিজের স্মার্টফোন বা অন্য কোন ডিভাইসেও ওপেন করতে পারবেন। তবে এ ক্ষেত্রে অপর ডিভাইসটিতে গুগল ক্রোম ইনস্টল করা থাকতে হবে। এছাড়া সেখানে একই গুগল অ্যাকাউন্ট ব্যবহার এবং Sync অপশন সক্রিয় করা থাকলে তবেই এই ফিচারটি অ্যাক্সেস করা যাবে।

৬। গুগল ক্রোম ব্রাউজারে উপরের ডান দিকের কোণে থাকা three dots মেনুতে ক্লিক করুন। এখানে Cast বিকল্পটি বেছে নিয়ে ব্যবহারকারী তার সমস্ত ট্যাব বা গোটা ডেস্কটপটিকেই ক্রোমকাস্ট ডিভাইসে পরিণত করতে পারবেন। Youtube বা অন্য যে কোন ওটিটি অ্যাপ্লিকেশন ব্যবহারের সময় এর মাধ্যমে ভিডিও কনটেন্ট স্ট্রিম করতেও কোন অসুবিধে নেই।

৭। অনেক সময় তড়িঘড়ি কম্পিউটার বন্ধ করার ফলে আমাদের ব্রাউজারে সক্রিয় ট্যাবগুলি এক লহমায় হারিয়ে যায়। এই সমস্যার থেকে মুক্তি পেতে মেনু ক্লিক করে Settings -এ যান। এখানে আপনি একটি On start-up বিকল্প দেখতে পাবেন। এবার Continue where you left off অপশনে ক্লিক করলেই কেল্লাফতে। পরের বার ডিভাইস ওপেন করার পর আপনি সক্রিয় ট্যাবগুলিকে একই অবস্থায় ফেরত পাবেন।

৮। গুগল ক্রোমের (Google Chrome) সবথেকে বড় সাফল্য হল এই যে এটি আমাদের ব্রাউজিং অভিজ্ঞতাকে অনেক বেশি সহজ-সরল ও নির্ঝঞ্ঝাট করে তুলেছে। এখানে আপনি নির্দিষ্ট ট্যাবগুলিকে গ্রুপ করতে পারবেন। আবার সেগুলিকে চেনার জন্য তাতে আলাদা আলাদা লেবেল বা কালার কোড আরোপ করতে পারবেন। এজন্য একটি সক্রিয় ট্যাবে গিয়ে রাইট ক্লিক করুন এবং ‘Add to New Group’ বিকল্প বেছে নিন। এই গ্রুপগুলিতে আপনি সুবিধামতো নতুন ট্যাব যুক্ত বা বিযুক্ত করতে পারবেন। তাছাড়া এগুলিকে Hide বা Show করার আলাদা আলাদা অপশন রয়েছে।

Article Categories:
Tips & Tiricks

Comments are closed.

close