Thursday , December 8 2022
Home / Tips & Tiricks / জেনে নিন গুগল সার্চের তালিকা ডিলিট করার কৌশল

জেনে নিন গুগল সার্চের তালিকা ডিলিট করার কৌশল

গুগল এক বিশাল তথ্য ভাণ্ডার। তাই প্রযুক্তির এই যুগে প্রতিদিন কোটি কোটি মানুষ গুগলে সার্চ করেন। ডেস্কটপ, ল্যাপটপ অথবা মোবাইলে- মানুষের খোঁজার অন্ত থাকে না। হাজারো ওয়েবসাইট, ছবি ও ভিডিও গুগলে খুঁজে বেড়াচ্ছি আমরা।

সব হিস্ট্রি থেকে যায় ব্রাউজারে। অনেক সময় এসব হিস্ট্রির কারণে লজ্জায় পড়তে হয় ব্যবহারকারীকে।

সার্চের তালিকায় থাকা নামগুলো দিয়ে চাইলে যে কেউ আপনার সম্পর্কে সাধারণ একটি ধারণা লাভ করতে পারবে। বিশেষ করে আপনি কোন বিষয়ে বেশি আগ্রহী কিংবা কোন কারণে ইন্টারনেটে সময় ব্যয় করেন সেটা বোঝা যাবে গুগল সার্চের ইতিহাস পর্যালোচনা করলে। ফলে এই সার্চ তালিকাটি ইন্টারনেট ব্যবহারকারী যে কারও জন্য বেশ গুরুত্বপূর্ণ। তাই বিশেষজ্ঞরা মনে করেন, সার্চ ইতিহাসটি সব সময় ফাঁকা রাখা উচিত। কিছুদিন যাওয়ার পর তালিকাটি মুছে দেওয়াই হলো বুদ্ধিমানের কাজ। এমনকি প্রতিদিন এ কাজটি করতে পারলে আরও ভালো।

যারা জানেন না তাদের জন্য ডিলেটের অপশনগুলো পর্যায়ক্রমে দেয়া হলো-

** প্রথমেই গুগল মাই অ্যাক্টিভিটিতে প্রবেশ করুন। এজন্য মাইঅ্যাক্টিভিটিতে.গুগল.কম (https://myactivity.google.com/myactivity) লগইন করতে হবে

** এ পর্যায়ে ডিলিট অ্যাক্টিভিটি বাই অপশনটি নির্বাচন করতে হবে
** এখানে আপনি কোনদিনের সার্চ লিস্ট মুছতে চান তার একটি নির্দেশনা আসবে। আপনি চাইলে গত ৭ দিন, ৩০ দিন কিংবা এ সব অথবা নির্দিষ্ট দিনের সার্চ লিস্ট মুছতে পারবেন
** প্রোডাক্ট অপশনের পর সার্চ ও ইমেজ সার্চ অপশন সিলেক্ট করুন
** এবার ডিলিট অপশন চাপুন।

মোবাইল থেকেও ডিলিট করতে পারেন
স্মার্টফোনেও একইভাবে myactivity.google.com -এ লগইন করুন। এরপর মাই অ্যাক্টিভিটি অপশনের বাম পাশে তিনটি লাইন চিহ্নিত একটি মেনু অপশন আসবে। সেখানে গিয়ে আগে উল্লেখিত নিয়ম অনুসরণ করে ডিলিট করে দিতে পারবেন আপনার সার্চ তালিকা।

Check Also

Sim replacement easily 3G Sim to 4G

We have to do SIM replacement for various reasons. Many times we lose the SIM …