Wednesday , November 30 2022
Home / Tips & Tiricks / অনলাইনে হাদিস পড়ার ৫টি দারুন ওয়েবসাইট

অনলাইনে হাদিস পড়ার ৫টি দারুন ওয়েবসাইট

আসসালামু আলাইকুম, কেমন আছেন টেকটিউনস কমিউনিটি? আশা করছি সবাই ভাল আছেন। বরাবরের মত আজকেও চলে এসেছি নতুন টিউন নিয়ে। চলুন শুরু করা যাক।

হাদিস

হাদিস (আরবিতে الحديث) হলো মূলত, মানবজাতির উদ্দেশ্যে বলে যাওয়া যরত মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর বানীর সমষ্টি বা জীবনাচরণ। হাদিসকে ইসলামিক সভ্যতার মেরুদণ্ড ও বলা হয়। কোরআন মাজিদের পর এটি হচ্ছে নৈতিক দিকনির্দেশনার উৎস। হাদিসকে অনেক সময় কোরআনের ব্যাখ্যা হিসেবেও অভিহিত করা হয়।

পাঁচটি ওয়েবসাইট

আজকে আপনাদের এমন ৫ টি ওয়েবসাইট এর সাথে পরিচয় করিয়ে দেব যার মাধ্যমে আপনি অনলাইনে হাদিস পড়তে পড়বেন। ওয়েবসাইট গুলোতে বিভিন্ন ধরনের হাদিস পাবেন যেমন, সিয়া, সুন্নি, ঈবাদি। প্রতিটি হাদিসের সাথে অনেক ধরনের বইও আছে। বই গুলোতে বিভিন্ন করনীয়, নিষিদ্ধ, বর্জনীয় কাজ সম্পর্কে বর্ণনা করা আছে।

আজকে আমি ছয়টি সুন্নি হাদিস এর বই নিয়ে আলোচনা করব। বই গুলো হচ্ছে, সহীহ আল বুখারী, সহিস মুসলিম, সুনান আবু দাউদ, সুনান আল নাসা, সুনান ইবনে মাজাহ। এ ছাড়াও এখানে বিভিন্ন লেখক এবং শিক্ষার্থীদের রচিত বইও পারবেন।

 Website Hadith Collectio  

একটি অনলাইন প্ল্যাটফর্ম যেখানে আপনি ভাল ভাল হাদিসের বই পেতে পারেন। এখানে আপনি, সহীহ বুখারী, সহীহ মুসলিম, আবু দাউদ সহ আরও অনেক হাদিসের বই পাবেন।

যেকোনো হাদিসের কালেকশনে ঢুকলে আপনি যেকোনো বইয়ের আরও অনেক সাব ক্যাটাগরি পাবেন। যেমন আপনি বুখারী শরিফ পড়তে চাইলে, বইটি সিলেক্ট করুন এবং সেখানে সব গুলো অধ্যায় দেখতে পারবেন।

অনলাইনে বই পড়ার পাশাপাশি আপনি চাইলে হাদিস গুলো পিডিএফ আকারেও ডাউন-লোড করবেন।

Search Truth

অনলাইনে হাদীস পড়ার আরেকটি ওয়েবসাইট হচ্ছে Search Truth। এই ওয়েবসাইটের মাধ্যমে আপনি এক সাথে একাধিক কাজ করতে পারবেন যেমন অনলাইনে কোরআন পড়া, নামাজের টাইম, হিজরি ক্যালেন্ডার, আরবি ডিকশনারি।এই ওয়েবসাইটে আপনি কিছু সংখ্যক হাদিস কালেকশন পাবেন যেমন, সহীহ বুখারী, সহিহ মুসলিম, আবু দাউদ। ওয়েবসাইটে গিয়ে স্ক্রল ডাউন করলে সকল বইয়ের লিস্ট দেখতে পারবেন। যেহেতু হাদিস গুলো ইংরেজি তো আপনি সহজেই হাদিস গুলোর অর্থ বুঝতে পারবেন।

Sunnah

Sunnah ওয়েবসাইট এর মাধ্যমে অনলাইনে সহিস হাদিস পড়তে পারবেন। এই ওয়েব সাইট আপনাকে বিভিন্ন হাদিস এবং হাদিসের বইয়ের সাথে পরিচয় করিয়ে দেবে।

এছাড়াও এখানে পাবেন নাওয়ায়ি ৪০ হাদিস, আল-আদাব আল-মুফর্ড, বুরুগ আল-মারাম, রিয়াদুস সোয়ালিহিন।

ওয়েবসাইটে গিয়ে ক্যাটাগরি অনুযায়ী বইগুলো পড়তে পারবেন। আপনি ওয়েবসাইট-টিতে যেকোনো বইয়ের ইন্ট্রোডাকশন এবং ব্যাকগ্রাউন্ডও পাবেন। এখানে আপনি ইংরেজীতে হাদিস অনুবাদের সাথে সাথে আরবিতেও পড়তে পারবেন। সাইটের উপরের বারে সার্চ অপশনের মাধ্যমে চাইলে হাদিস খুঁজেও বের করতে পারবেন।

Sahih Bukhari

Sahih Bukhari ওয়েবসাইট টি তৈরি করা হয়েছে সহীহ বুখারী শরিফের আলোকে। এছাড়াও এর মাধ্যমে আপনি কোর আন শরিফ পড়তে পারবেন, শুনতে পারবেন, বিভিন্ন ইসলামিক বই পড়ার পাশাপাশি আরবি সিনেমাও দেখতে পারবেন।

ওয়েবসাইটে গিয়ে আপনি বুখারী শরিফের সকল অধ্যায় পাবেন। সেখানে বিভিন্ন বইয়ের সংমিশ্রণে ৯ টি অধ্যায় পাবেন। বই গুলো ইংরেজিতে অনুবাদ করা আছে চাইলে যেকোনো সময় পড়তে পারবেন।

ওয়েবসাইট গুলোর সুবিধাঃ

  • বিনা মুল্যে হাদিস পড়তে পারবেন
  • সহজেই যেকোন জায়গায় থেকে ব্যবহার করতে পারবেন
  • ওয়েবসাইট গুলো খুবই লাইট
  • স্লো ইন্টারনেটে ব্যবহার উপযোগী ওয়েবসাইট
  • বাড়তি সফটওয়্যার ব্যবহারের দরকার নেই
  • একই জায়গায় বিভিন্ন ইসলামিক কনটেন্ট

শেষ কথাঃ

নিজের ভেতরে ধর্মীয় মূল্যবোধ তৈরির পাশাপাশি আদর্শ জীবন গড়তে হাদিসের বিকল্প নেই। আপনি আরবি না বুঝলেও যদি ইংরেজি পড়তে পারেন তাহলে এই ওয়েবসাইট গুলো আপনাকে হাদিস পড়তে দারুণ ভাবে সাহায্য করবে। আজকে যে ওয়েবসাইট গুলো নিয়ে আলোচনা করলাম সেগুলোর মাধ্যমে আপনি একই সাথে কোরআন পড়ার পাশাপাশি অডিও এর মাধ্যমে শুনতেও পারবেন।

আজকের মত এই পর্যন্তই আবার দেখা হচ্ছে অন্য কোন অজানা ওয়েবসাইট নিয়ে ততদিন ভাল থাকুন। আর অবশ্যই বর্তমান সমসাময়িক যে সংকট চলছে এর থেকে সাবধানে থাকুন। সবাই করোনা ভাইরাস থেকে নিজেকে এবং পরিবার পরিজনদের নিরাপদে রাখুন। আল্লাহ হাফেজ।

Check Also

Rules for using the WhatsApp Call Link feature

Rules for using the WhatsApp Call Link feature WhatsApp is one of the world’s most …