Tuesday , September 27 2022
Home / Technology / সৌরবিদ্যুতে চলবে যে হেডফোন

সৌরবিদ্যুতে চলবে যে হেডফোন

বেশ কয়েক বছর ধরেই ওয়্যারলেস হেডফোনের জনপ্রিয়তা বেড়েই চলেছে। দাম হাতের নাগালে থাকায়, সহজে বহনযোগ্য হওয়ায় এর গ্রাহক সংখ্যাও বাড়ছে। এক চার্জে কয়েকদিন পর্যন্ত চলে ইয়ারফোনগুলো। তবে এবার বাজের এলো নতুন ইয়ারফোন। যেটিতে চার্জ দেওয়ার কোনো ঝামেলাই থাকবে না।

সম্প্রতি অ্যাডিডাস লঞ্চ করলো আরপিটি-০২ সোল ব্লুটুথ হেডফোন। সৌরবিদ্যুতের মাধ্যমে চার্জ হবে এর ব্যাটারি। সূর্যের আলো না পেলে ঘরের আলোতেই চার্জ হবে। এক চার্জে এই হেডফোন ৮০ ঘণ্টা চলবে বলে দাবি নির্মাতা সংস্থাটির। নতুন হেডফোনটিতে ব্যবহার হয়েছে খুব বেশি ফ্লেক্সিবেল লাইট সেল মেটিরিয়াল।

সুইডেনের সোলার প্রযুক্তি কোম্পানি পাওয়ারফয়েল এই সোলার সেল তৈরি করেছে। প্লাস্টিকের উপরে এই সোলার সেল রাখা সম্ভব। পুরোনো সোলার সেলের মাধ্যমে ব্যাটারি চার্জ হলে অনেক বেশি আলোর প্রয়োজন হলেও এবার খুব কম আলোর মাধ্যমে এর সোলার সেল ব্যাটারি চার্জ করা যাবে। ফলে ঘরের মধ্যে সূর্যের আলো না থাকলেও চার্জ হতে থাকবে এই হেডফোনের ব্যাটারি।

হেডফোনটিতে থাকছে IPX4 ওয়াটার রেসিস্ট্যান্স সার্টিফিকেশন। পানি বা ঘামে এই হেডফোনের কোনো ক্ষতি হবে না। এছাড়াও হেডফোনে রয়েছে একাধিক বিল্ট ইন ফিচার। যা ব্যবহার করে গান বদল করা যাবে, নিয়ন্ত্রণ করা যাবে ভলিউম। হেডফোনটিতে একটি ইন্ডিকেটর থাকছে, যা চার্জিংয়ের জন্য সেরা আলোকে নির্দেশ করবে।

কোনো কারণে আলোর মাধ্যমে এই হেডফোন চার্জ করা না গেলে ইউএসবি টাইপ সি পোর্ট ব্যবহার করা যাবে অ্যাডিডাসের এই ওয়্যারলেস হেডফোন। মার্কিন যুক্তরাষ্ট্রে নতুন ব্লুটুথ হেডফোনটির দাম ধরা হয়েছে ২২৯ মার্কিন ডলার। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ২১ হাজার ৭০০ টাকা।

সূত্র: দ্য ভার্জ

Check Also

জিমেইল স্টোরেজ ফুল? খালি করবেন যেভাবে

ই-মেইল আদান-প্রদানে জিমেইল যেন নিত্যদিনের সঙ্গী। গুগল জিমেইল ব্যবহারকারীদের বিনামূল্যে ১৫ জিবি ক্লাউড স্টোরেজ স্পেস …