Friday , January 27 2023
Home / Tips & Tiricks / ডোমেইন কি ভাবে ট্রান্সফার করবেন ?

ডোমেইন কি ভাবে ট্রান্সফার করবেন ?

ডোমেইন ট্রান্সফার কি?

ধরুন আপনি একটি ডোমেইন A নামক কোম্পানী থেকে কিনেছেন । এখন A কোম্পানীর সেবা পছন্দ হলো না তাই আপনি চান নতুন কোম্পানীকে আপনার ডোমেইন ম্যানেজমেন্ট এর দ্বায়ীত্ব দিতে । এক্ষেত্রে আপনাকে নতুন কোম্পানীতে ডোমেইনটি ট্রান্সফার করার পদ্ধতিই হলো ডোমেইন ট্রান্সফার।

ট্রান্সফার এর শর্তাবলী:

  • > ডোমেইন রেজিস্টার করার ৬০ দিনের মধ্যে ট্রান্সফার করা যাবে না ।
  • >  ডোমেইন এক্সপায়ার হবার নূন্যতম ৭ দিন বা ১০ দিন recommendation অনুযায়ী) আগে ট্রান্সফার করতে হবে । অন্যাথায় ট্রান্সফার হবে না ।
  • > WHOIS information হাইড থাকতে পারবে না, যদি প্রাইভেসি প্রোটেকশান চালু থাকে বন্ধ করে রাখতে হবে ।
  • > WHOIS information এ প্রদত্ত এডমিন ইমেইলে এক্সেস থাকতে হবে কারন ইমেইলে ভেরিফিকেশান লিংক এবং EPP/AUTH কোড পাঠানো হবে ।
  • >  Domain অবশ্যই আনলকড হতে হবে । http://who.is বা https://www.whois.com ওয়েবসাইটে প্রবেশ করুন এরপর ডোমেইন লিখে whois information এ দেখুন clientTransferProhibited  আছে কিনা ? যদি থাকে তবে ডোমেইন ট্রান্ফার করা যাবে না । ডোমেইনটি লকড্ করা আছে আপনাকে আনলক করতে হবে।

কিভাবে ট্রান্সফার করবেন ?

প্রথমে নতুন কোম্পানীর ওয়েব সাইটে গিয়ে ট্রান্সফার এর জন্য অর্ডার করুন । এটি সাধারন রেজিস্ট্রেশন এর মতো, নিজের ইনফো দিতে হবে যা আপনার WHOIS contact info হিসাবে ব্যবহৃত হবে । অর্ডার করার সময় EPP কোড দিতে হবে, এটি কোথায় পাবেন ? অাপনার কাজ হবে পুরাতন কোম্পানীর কাছ থেকে EPP কোড চেয়ে নেওয়া । যদি পুরাতন কোম্পানি আপনারকে কন্ট্রোলপ্যানেল দিয়ে থাকে ডোমেইনের তবে ঐ প্যানেলে খুঁজুন হয়তোবা epp কোড পাওয়া যেতে পারে । গ্রিনওয়েবে পরিপূর্ন ডোমেইন কন্ট্রোল প্যানেল দেওয়া হয় তাই এর ইউজার রা নিজের প্যানেলে ( লিংক ) লগিন করে EPP Code বাটনে ক্লিক করে EPP কোড নিতে পারবেন কোনো ঝামেলা নেই এক্ষেত্রে । কিন্তু যারা ডোমেইনের আলাদা কন্ট্রোল প্যানেল দেয় না তাদের কে অবশ্যই প্রোভাইডার এর কাছ থেকে কোড নিতে হবে । এক্ষেত্রে অনেক সময় প্রোভাইডার ঝামেলা করতে পারে তাই ডোমেইন কেনার সময় দেখে নিবেন ডোমেইন কন্ট্রোল প্যানেল আপনাকে দিয়েছে কিনা । যাই হোক, এরপর EPP কোড টি নতুন কোম্পানীকে দিলে তারা ট্রান্সফার রিকোয়েস্ট একসেপ্ট করবে  এবং ডোমেইনের এডমিন ইমেইলে ভেরিফিকেশান লিংক পাঠাবে । আপনাকে ঐ লিংকে ক্লিক করতে হবে । ক্লিক করার পর ৫-৭ দিন অপেক্ষা করতে হবে । ৫-৭ দিনের মধ্যে ডোমেইন ট্রান্সফার হয়ে যাবে যদি না আপনার পূর্বের প্রোভাইডার ট্রান্সফার ক্যানসেল করে দেয়।

ডোমেইন ট্রান্সফার করতে সাধারনত রেজিস্ট্রেশন এর সম-পরিমান টাকা নেওয়া হয় এবং ট্রান্সফারের পর ডোমেইন expire এর তারিখ এক বছর বৃদ্ধি করে দেওয়া হয় । এ জন্য ডোমেইন ট্রান্সফার আর ডোমেইন রিনিউ এর মতনই কাজ করে শুধু প্রোভাইডার পরিবর্তন হয়।

Check Also

গুগল ক্রোমে এবার সেভ করা যাবে ব্যাটারি এবং RAM

গুগল এর জনপ্রিয় প্রোডাক্টগুলোর মধ্যে একটি হলো ক্রোম ব্রাউজার। ক্রোম ব্রাউজারে প্রায়সই নতুন ফিচার যোগ …