Powered by Ajaxy
Mar 21, 2020
160 Views
Comments Off on কীভাবে একটি সঠিক ডোমেইন নাম নির্বাচন করবেন

কীভাবে একটি সঠিক ডোমেইন নাম নির্বাচন করবেন

Written by

আপনার ব্যাবসায়িক প্রতিষ্ঠনের জন্যই হোক আর ব্যাক্তিগত ব্লগের জন্যই হোক, একটা ভাল ডোমেইন নেম সব সময়ই গুরুত্বপূর্ণ। এটাই কোন ওয়েব সাইট তৈরির ক্ষেত্রে প্রথম ধাপ। একটা ভাল ডোমেইন নেম খুজেঁ পাওয়ার জন্য আপনাকে অবশ্যই বেশ কিছুটা সময় নিয়ে বেশ কিছু সম্ভাব্য নামের তালিকা প্রস্তুত করা উচিৎ এবং সম্ভাব্যতা যাচাই করে সেখান থেকে সবচেয়ে উপযোগী নামটা নির্বাচন করা উচিৎ।

অনেকেই প্রথম ওয়েব সাইট তৈরির সময় এত বেশি উত্তেজনায় থাকেন যে ডোমেইন নেমের গুরুত্বটা পাশ কাটিয়ে যান। কিন্তু এটা মোটেই ঠিক নয়। করণ ডোমেইন নেমই আপনার ওয়েব সাইটের একমাত্র পরিচিতি।

সদ্য জন্ম নেওয়া শিশুর যেমন নাম রাখা খুবই জরুরী ঠিক তেমনি আপনার ব্যবসায়ের ডোমেইন নেইম ঠিক ততখানিই জরুরী। কারণ যতদিন আপনার ব্যবসায় বা ব্লগটি থাকবে তা সেই নামেই পরিচিত হবে। আপনার ব্লগ বা ব্যবসায়ের ডোমেইন নেইম ঠিক করার অনেকগুলো চলিত নিয়ম রয়েছে, যা আপনার ব্লগে/ব্যবসায়ের নাম বাছাই করার ক্ষেত্রে বেশ ভাল ভূমিকা রাখবে। আপনার ব্যবসা বা ব্লগের ধরণের উপর নির্ভর করে আপনি নাম ঠিক করতে পারেন। যাইহোক, আপনাকে অনলাইনে পরিচিত হতে হলে অবশ্যই একটি ইউনিক নাম ভেবে রাখা উচিত।

একটি সুন্দর বা যথাযথ ডোমেইন খুঁজে বের করা, একটি ব্যবসার নাম নির্ধারণ করার মতই কঠিন একটি কাজ। এটা করতে অনেক চিন্তাভাবনার পাশাপাশি আরও অনেক বিষয় বিবেচনায় রাখতে হয়। যেহেতু ডোমেন নামটি ওয়েবে আপনার বা আপনার ব্যবসার পরিচয় বহন করবে, তাই অবশ্যই এমন একটি নাম নির্বাচন করতে হবে, যা শুধুমাত্র আপনার ব্যবসার পরিচয়ই বহন করবে না, সাথে সাথে সেটি যেন অন্যরা সহজে খুঁজে পায় এবং আপনি যেন নামটি সব জায়গায় ব্যবহার করতে স্বাচ্ছন্দ বোধ করেন। একটি সুন্দর ও যথাযথ ডোমেইন খুঁজে বের করতে যে বিষয়গুলো অবশ্যই বিবেচনা করতে হবে।

নামটি ছোট রাখার চেষ্টা করুন

ডোমেইন নাম যদি বড় বা জটিল ধরনের হয়, তাহলে আপনার ভিসিটররা নামটি ভুলভাবে উচ্চারন করতে বা লিখতে পারে, এতে আপনার ভিসিটর হারানোর ঝুঁকি বেড়ে যাবে। তাই, অবশ্যই চেষ্টা করবেন নামটি ছোট এবং সরল ধরনের রাখতে।

 সহজ , অর্থবহ ও সুন্দর নাম খুঁজুন

সহজ , অর্থবহ এবং সুন্দর শ্রুতিমধুর একটি নাম মানুষ সহজে মনে রাখতে পারে । সহজ একটি নাম সহজে যেমন বলা যায়, তেমনি সহজে লেখাও যায় । তাই, সুন্দর ও সহজে উচ্চারিত অর্থবহ সুন্দর নাম খুঁজুন । যদি ইংরেজি নাম খুঁজেন তাহলে সুন্দর একটা ইংরেজি নাম খুঁজুন , এবং বাংলা নাম ব্যবহার করতে চাইলে দেশের ভেতর মানুষ কি নাম পছন্দ করতে পারে সেই নাম নিয়ে চিন্তা করুন । কারণ , প্রথমেই আপনার ব্র্যান্ড কিংবা ডোমেইনটি সেই সুন্দর নামটি দিয়েই সবার কাছে পরিচিত হবে। সেজন্যেই সুন্দর অর্থপূর্ণ ডোমেইন কিংবা ব্র্যান্ড নাম এর ক্ষেত্রে এখনই গুরুত্ব দিতে শুরু করুন এবং অবশ্যই সংখ্যা ব্যবহার করবেন না ডোমেইন নামের  মধ্যে , এতে করে ডোমেইন নামটি প্রফেশনাল মনে হয়না ও ব্র্যান্ড হিসেবেও মানুষের খুব একটা গ্রহণযোগ্যতা পায়না । সেজন্যে ডোমেইনের ক্ষেত্রে সংখ্যা ব্যবহার পরিহার করুন , কারণ আপনার প্রতিষ্ঠানের সুন্দর ডোমেইন কিংবা ব্র্যান্ড নাম টিই হয়ত আগামী দিনের তাক লাগিয়ে দেয়া একটা প্রতিষ্ঠানের নাম হতে পারে ।

নির্দিষ্ট কোন এলাকা বা শহর টার্গেট করতে পারেন

নির্দিষ্ট এলাকা বা শহরে ব্যবসার ক্ষেত্রে, ওই এলাকা বা শহরের নাম ডোমেইনে যুক্ত করলে লোকাল মানুষের জন্য তা খুঁজে বের করা বা মনে রাখা অনেক সহজ হয়। যেমন- dhakashop.com

সংখ্যা বা হাইফেন ব্যবহার করবেন না

সংখ্যা বা হাইফেন অনেক সময় বিভ্রান্তি সৃষ্টি হতে পারে। ডোমেন এ ড্যাশ ব্যবহার করলে তা dash হবে নাকি (-) হবে, তা নিয়ে সংশয় থেকেই যায় আবার অনেকেই ড্যাশ লিখতে বা টাইপ করতে ভুলে যেতে পারেন। এরকম ক্ষেত্রে আপনি কিছু কাঙ্ক্ষিত ভিসিটর হারাবেন।

উদাহরনস্বরূপ বলা যায় প্রথম আলো’র ডোমেইন নেম অ্যাড্রেস পরিবর্তনের বিষয়টা। তারা ড্যাশ সমস্যা সমাধানের জন্য পূর্বে ব্যবহৃত ওয়েব অ্যাড্রেস prothom-alo.com পরিবর্তন করে বর্তমানে prothomalo.com ব্যবহার করছে। একইভাবে, সংখ্যার ক্ষেত্রে ডোমেন এ যদি সিক্স (6) ব্যবহার করা হয়, তাহলে টাইপ করার সময়, সেটা six হবে নাকি 6 হবে, তা নিতে সংশয় হওয়া স্বাভাবিক। যেমন- যদি বলি সুপারসিক্স ডট কম, এটা supersix.com ও হতে পারে আবার super6.com ও হতে পারে। তারপরেও যদি এমন নাম নির্বাচনের প্রয়োজন হয়, সেক্ষেত্রে, দুইরকম ডোমেন নেম নিয়ে রাখাটাই নিরাপদ।  আরো পড়ুন

ডোমেইন নাম সাজেশন টুলঃ

ধরুন আপনি একটি ডোমেইন নাম সিলেক্ট করেছেন কিন্তু আপনি নিশ্চিত না যে ওই ডোমেইন নাম টা কেই আপনার ব্লগ বা ওয়েবসাইটের জন্য কিনবেন । আপনি চাচ্ছেন আরও সিমিলার ডোমেইন নাম খুঁজে পেতে । ঠিক এ ক্ষেত্রেই ডোমেইন নাম সাজেশন টুল আপনাকে ডোমেইন নাম খুঁজে পেতে বা আইডিয়া দিয়ে সাহায্য করবে । ঠিক এই পরিপ্রেক্ষিতে আপনি যদি গুগলে “ডোমেইন নাম সাজেশন টুল” লিখে সার্চ করেন তাহলে আপনি অনেক গুলো ডোমেইন নাম সাজেশন টুল পেয়ে যাবেন । কিন্তু আমরা এখানে কিছু বেস্ট ডোমেইন নাম সাজেশন টুল হাইলাইট করেছি যেগুলো আপনাকে পারফেক্ট ডোমেইন নাম খুঁজে পেতে সাহায্য করবে ।

আশা করছি উপরের উল্লেখিত ডোমেইন নাম সাজেশন টুল ব্যবহার করে আপনার পছন্দ (Niche)  অনুযায়ী একটি ডোমেইন নাম সিলেক্ট করতে পারবেন। সিলেক্ট করার পর, আপনি যে কোন সময়।

ডোমেইন রেজিস্ট্রেশন করার সময় যে বিষয় গুলো খেয়াল করবেনঃ

আপনি ডোমেইন সরাসরি রেজিস্ট্রার থেকে কিনুন বা বাংলাদেশী কোন রিসেলারের কাছ থেকে কিনুন, কেনার পূর্বে অবশ্যই আরও কিছু বিষয়ে জেনে নিবেন। আমি সংক্ষেপে পয়েন্ট আকারে লিখছি।আরো পড়ুন

১. ডোমেইনের ফুল কন্ট্রোল প্যানেল আপনাকে দিবে কিনা তা জেনে নিন।

২. যদি কখনও ডোমেইন ট্রান্সফার করতে হয় সেক্ষেত্রে আপনি সরাসরি ট্রান্সফার করতে পারবেন কিনা। নাকি তাদের কাছে আসতে হবে। যদি আপনি সরাসরি ট্রান্সফার করতে না পারেন তাহলে ডোমেইন কেনার ব্যাপারে সতর্ক থাকুন।

৩. ডোমেইন ট্রান্সফার আউট করলে তাদের কোন চার্জ দিতে হবে কিনা। এক্ষেত্রে কোন চার্জ লাগে না।

৪. ডোমেইন লক অপশন রয়েছে কিনা তা জেনে নিন।

৫. ডোমেইন ট্রান্সফার অথেনটিকেশন কোড সরাসরি আপনি কন্ট্রোল প্যানেল থেকে নিতে পারবেন কিনা তা জেনে নিন। যদি কোড তাদের কাছে থাকে তাহলে তাদের ইগনোর করুন।

৬. ডোমেইন রেজিস্ট্রেশনের সময় অবশ্যই সতর্ক থাকুন ডোমেইনে ব্যবহৃত সকল তথ্য আপনার কিনা।

৭. বিভিন্ন চটকদার অফারে বিভ্রান্ত না হয়ে ভালোভাবে খোঁজ নিয়ে তারপর ডোমেইন নিবন্ধন করুন।

Article Categories:
Domain hosting · Web Development · Wordpress

Comments are closed.