Saturday , June 25 2022
Home / Facebook / কিভাবে ফেসবুক আইডি ডিলিট করতে হয়

কিভাবে ফেসবুক আইডি ডিলিট করতে হয়

প্রিয় পাঠক, আসসালামুয়ালাইকুম, কেমন আছেন? আশা করি আপনারা সবাই ভালো আছেন। আজকে যে টপিক নিয়ে টিউন করতে এসেছি সেটা টিউনের শিরোনাম দেখেই বুঝতে পেরেছেন।

বর্তমান বিশ্বের অন্যতম জনপ্রিয় সোশ্যাল মিডিয়া ফেসবুক। বিশ্বের জনসংখ্যার এক-তৃতীয়াংশ মানুষ এখন ব্যাবহার করে ফেসবুক। আমাদের অনেকেরই একাধিক, দুই-তিনটি ফেসবুক আইডি আছে। অনেকেই বিভিন্ন প্রয়োজনে ফেসবুক আইডি খোলেন। ফেইসবুক আইডি খোলা সহজ মুছে ফেলা বা নিষ্ক্রিয় করা কিন্তু খুব কঠিন। কিছু প্রচেষ্টা বা প্রোগ্রাম ম্যানিপুলেশন সহ অল্প সংখ্যক লোকের দ্বারা এটি স্থায়ীভাবে মুছে ফেলা যেতে পারে।

Facebook ID স্থায়ীভাবে কিভাবে মুছে ফেলা যায় তা  আমি ধাপে ধাপে ব্যাখ্যা করার চেষ্টা করব।

আপনি আপনার ফেসবুক আইডি পার্মানেন্টলি ডিলিট করবেন।

আপনি নিজেই একটি স্মার্টফোন অথবা কম্পিউটার মাধ্যমে তা করতে পারবেন।
আপনার ফেসবুক অ্যাপসটি ওপেন করুন। ওপেন করার পর থ্রি ডট লাইনে ক্লিক করুন

থ্রি ডট লাইনে ক্লিক করার পর, যে পেজটি ওপেন হবে তা নীচে স্ক্রোল করুন এবং আপনি দেখতে পাবেন যে Settings & Privacy নামে একটি অপশন আছে, সেখানে ক্লিক করুন।  নীচের স্ক্রিনশটের মতো দেখায়।

Setting And Privacy অপশনে ক্লিক করলে আপনার সামনে একটি নতুন পেজ খুলবে।

পেজটির একদম উপরের লাইনে লেখা থাকবে Personal And Account Information.

Personal And Account Information অপশনটিতে ক্লিক করলে আপনি আরেকটি পেইজ দেখতে পাবেন। সেখানে লেখা থাকবে.

Name
Contact Info
Identity confirmation
Account Ownership And Control

্এরপর আপনি অ্যাকাউন্ট অনারশিপ এন্ড কন্ট্রোল এ  ক্লিক করুন।

Account Ownership and Control অপশনে ক্লিক করার পর আপনার সামনে দুটি অপশন সহ একটি নতুন পেজ খুলবে। প্রথমটি হল আপনি চাইলে সাময়িকভাবে আপনার অ্যাকাউন্ট নিষ্ক্রিয় করতে পারেন এবং দ্বিতীয়টি হল আপনি স্থায়ীভাবে আপনার অ্যাকাউন্ট মুছে ফেলতে পারেন।

আপনি স্থায়ীভাবে আপনার অ্যাকাউন্ট মুছে ফেলতে চান. Delete Account অপশনে ক্লিক করুন। Delete Account অপশনে ক্লিক করলে আপনার সামনে আরেকটি নতুন পেজ খুলবে।

এই পৃষ্ঠায় আপনাকে কতগুলি বিকল্প এবং কেন আপনি আপনার অ্যাকাউন্ট মুছতে চান তা দেখাতে বলা হবে। আপনি এখান থেকে যেকোনো একটি অপশন নির্বাচন করে Continue to Account Deletion অপশনে ক্লিক করতে পারেন। অপশনে ক্লিক করার পর, এখানে আপনাকে Continue to Account Delete অপশনে ক্লিক করতে হবে তারপর একটি নতুন পেজ খুলবে।

এখানে, আপনি যে অ্যাকাউন্টটি মুছতে চান তার পাসওয়ার্ড লিখুন এবং Continue বোতামে ক্লিক করুন। Continue বাটনে ক্লিক করার পর, আরেকটি নতুন পেজ খুলবে এবং সেটি হল চূড়ান্ত ডিলিট অপশন। এখানে আপনাকে বলা হবে যে আপনি যদি অ্যাকাউন্টটি মুছে ফেলতে চান তবে আপনি 30 দিনের মধ্যে এটি পুনরায় সক্রিয় বা পুনরায় সক্রিয় করতে পারেন তবে 30 দিন পরে এটি পুনরায় সক্রিয় করা সম্ভব হবে না। আপনি যদি 30 দিনের মধ্যে অ্যাকাউন্টটি পুনরায় সক্রিয় করতে চান তবে আপনি লগইন করে এটি পুনরায় সক্রিয় করতে পারেন।

অপশনে ক্লিক করে আপনার অ্যাকাউন্ট সম্পূর্ণ মুছে ফেলুন।
আপনার অ্যাকাউন্ট সম্পূর্ণরূপে মুছে ফেলার পরে স্বয়ংক্রিয়ভাবে লগ আউট হয়ে যাবে।
যদি এই আর্টিকেলটি পড়ে আপনার কোন উপকার হয় বা আপনি নতুন কিছু শিখে থাকেন, তাহলে এই আর্টিকেলটি আপনার ফেসবুক টাইমলাইনে শেয়ার করতে ভুলবেন না এবং টেকটিউনসের সাথেই থাকুন।

 

Check Also

How to Facebook profile lock

How to Facebook profile lock

How to Facebook profile lock- ফেসবুক প্রোফাইল লক করবেন যেভাবে ফেসবুকে তথ্য ও ছবি সুরক্ষিত …