Sunday , December 15 2019
Home / মোবাইল / মোবাইল পানিতে পরলে যা করা উচিত দেখুন || How to fix a water damaged phone

মোবাইল পানিতে পরলে যা করা উচিত দেখুন || How to fix a water damaged phone

আপনার অত্যান্ত পচ্ছন্দের মোবাইলটি যদি পানিরোধী না হয় এবং পানিতে পরে যায় বা  ভিজে যায় তহলে খুবই দুঃখ জনক অবস্থা ঘটে থাকে। কখনো আবার আপনার মোবাইল ফোনটি বৃষ্টিতে ভিজে যেতে পারে। কখনো আবার মোবাইল ফোনসহ মনের ভুলে গোসল শুরু করে দিতে পারেন। এমনকি দুর্ঘটনাবশত আপনার মোবাইলের ওপর চা-কফিও  পড়ে গিয়ে মোবাইল ফোনটি বন্ধ হয়ে যেতে পরে। কিন্তু আপনাদের এই পানিতে পরা মোবাইল নিয়ে আর মন খারাপ করার কিছু নেই।

এক্ষেত্রে কিছু পরামর্শ মেনে চললে ফোনটি আবার চালু করতে পারবেন। মোবাইল ভিজে গেলে করণীয় বিষয়গুলো নিয়ে টাইমস অব ইন্ডিয়া একটি প্রতিবেদন প্রকাশ করেছিল। আপনি যদি এই নির্দেশনা গুলো ভালো করে অনুসরণ করতে পারেন তাহলে আবশ্যই মোবাইলটিকে ক্ষতিগ্রস্থ হওয়ার হাত থেকে রক্ষা করতে পারবেন।

মোবাইল ফোনটি দ্রুত বন্ধ করে ফেলুনঃ

* প্রথমে যত দ্রুত সম্ভব পানি থেকে উঠিয়ে আপনার মোবাইল  ফোনটি বন্ধ করে ফেলুন। তারপর দ্রুত তা কাগজ বা নরম তোয়ালে দিয়ে মুছে ফেলুন। ফোনের বাইরে লেগে থাকা পানি মুছতে ব্যবহার করুন পেপার টাওয়েল বা নরম শুকনা কাপড়।


*ভ্যাকুয়াম ক্লিনারের সাহায্যেও শুকাতে পারেন মোবাইল। তবে ভ্যাকুয়াম ক্লিনার ব্যবহার করে মোবাইল ফোন শুকানোর আগে সতর্ক থাকুন। এ যন্ত্র ভেজা মোবাইলটির খুব কাছে ধরবেন না। মোবাইল ফোন শুকাতে হেয়ার ড্রায়ার ব্যবহার না করাই ভালো। এ ক্ষেত্রে আপনাকে অবশ্যই দ্রুত এবং সতর্কতার সাথে পানি মুছে ফেলতে হবে।

*দ্রুত সিম আর ব্যাটারি খুলে ফেলুন সাবধানে শুকাতে দিন। সরাসরি রৌদ্রে শুকাবেন না। মোবাইলে ব্যবহূত অন্যান্য জিনিসগুলোও আলাদা করে খুলে রাখুন। যেমন কভার, হেডফোন ইত্যাদি। মোবাইল ফোনটি ভালোভাবে শুকান।

ফোনটি যেভাবে রাখতে হবেঃ

আপনার ভেজা ফোনটি একটি শুকনো প্লাস্টিকের ব্যাগ বা বাতাস চলাচল করে না এমন কনটেইনারের মধ্যে রাখুন। ভেজা জিনিস শুষে নেওয়ার ক্ষমতা রাখে চাউল তাই  ব্যাগভর্তি বা পাত্র ভর্তি চালের মধ্যে রেখে দিতে পারেন। এ সময় ফোন চালু করবেন না বা ব্যাটারি লাগাবেন না।

*ফোন রিস্টার্ট দেওয়ার আগে ২৪ ঘণ্টা এভাবে রাখতে পারেন। ফোন চালু করার আগে ফোনের পোর্টগুলোতে পানি জমে আছে কিনা পরীক্ষা করে দেখুন। এ ছাড়াও ফোনের কোথাও ভেজা থাকলে তা মুছে ফেলুন এবং শুকিয়ে নিন। আপনার মোবাইল ফোনটি যদি চালু না হয় তবে ব্যাটারি খুলে রাখুন এবং সার্ভিস সেন্টারে নিয়ে যান।

*পানিতে ভিজে নষ্ট হলে মোবাইল ফোনের ওয়ারেন্টি কাজে আসবে না। তাই পানিতে ফোনের ক্ষতি হয়েছে কিনা তা পরীক্ষার জন্য ব্যাটারি খুলে পরীক্ষা করে দেখুন। ব্যাব্যাটারির নিচেই একটি “liquid damage indicator sticker” থাকে। যা পানি দ্বারা ক্ষতিগ্রস্ত হলে রঙ পরিবর্তন করে (যেমন: লাল থেকে গোলাপি হয়ে যায়)।

সতর্কতাঃ 

  • ফোনটিকে পানিতে ভেজা অবস্থায় ফেলে রাখবেন না। যত তাড়াতাড়ি সম্ভব শুকাতে শুরু করুন।
  • ফোনটি কোনভাবেই শুকানোর আগে চালু করার চেষ্টা করবেন না। এতে শর্টসার্কিট হয়ে পুরো ফোনটিই  নষ্ট হয়ে যাবে।
  • মোবাইল ফোন শুকাতে ওভেন ব্যবহার করতে না যাবাই ভালো কারন বেশী তাপে আপনার মোবাইল শুকানোর পরীবর্তে  গলে যেতে পারে। তাই ওভেন বা হিটার ব্যবহার করবেন না।
  • ব্যাটারিটি অতিরিক্ত তাপ থেকে দূরে রাখুন। খুব সহজেই আগুন লেগে যেতে পারে।
  •  মোবাইল ফোনের ব্যাটারির নিচেই একটি “liquid damage indicator sticker”থাকে। যা পানি দ্বারা ক্ষতিগ্রস্ত হলে রঙ পরিবর্তন করে (যেমন: লাল থেকে গোলাপি হয়ে যায়)। যাতে করে মোবাইল টেকনিশিয়ানরা বুঝতে পারেন আপনি কি ভাবে আপনার মোবাইলটির ক্ষতি করে ফেলেছেন। কোন ওয়ারেন্টই “water damage”সাপোর্ট করে না। তাই যদি মিথ্যা বলে ফ্রি সার্ভিস করাতে চান, টেকনিশিয়ানরা বুঝতে পারবে। এই কাজটি করবেন না।
  • তৎক্ষণাৎ পানি থেকে মোবাইলটি  তুলে ব্যাটারি খুলে ফেললে, আপনার মোবাইলটি ক্ষতি থেকে বাঁচার সম্ভবনা সবচেয়ে বেশি থাকবে।

Check Also

স্মার্ট ফোন সম্পর্কে কিছু কথা

স্মার্টফোন হল এমন একটি বহনযোগ্য ফোন বা পারসোনাল কম্পিউটার যা মোবাইল অপারেটিং সিস্টেম দিয়ে চলে …