Oct 17, 2021
124 Views
Comments Off on ফ্রীল্যান্সিং কাকে বলে | ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো? | Earn Money Freelancing

ফ্রীল্যান্সিং কাকে বলে | ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো? | Earn Money Freelancing

Written by

Freelancing হচ্ছে বর্তমান সময়ের জন্য একটি গুরুত্বপূর্ণ পেশা। এই পেশায়  যেভাবে কাজ করা হয় সেটি হলো ঘরে বসে স্বাধীন ভাবে কোন প্রতিষ্ঠানের অধিনে না থেকে অন্যের কাজ অনলাইনে করে দেওয়া হচ্ছে মূলত ফ্রিল্যান্সিং।

আর এই ফ্রিল্যান্সিং করে অনেকেই ঘরে বসে লক্ষ লক্ষ টাকা ইনকাম করে ফেলে। ফ্রীলান্সিং সম্পর্কিত অনেকগুলো প্রশ্নের মধ্যে সমাজের তরুণরা জানতে চায় তা হল যে আমি ফ্রিল্যান্সিং করতে চাই । আমার জন্য আসলে ফ্রীলান্সিং এ কোনটি ভাল হবে। Web Design না Graphics Design? ওয়েব ডিজাইন শিখতে হলে আমাকে কোন কোন বিষয়ে গুরুত্ব দিতে হবে?

ফ্রিল্যান্সিং জগতে কাজের রেট আসলে কোনটিতে সবচেয়ে বেশি এই প্রশ্নগুলি সব সময় আমরা করে থাকি। তবে ফ্রীলান্সিং আগ্রহী যারা তাদের জন্য আমাদের পরামর্শ আপনি যে কাজটিতে  সবচেয়ে বেশি দক্ষ এবং স্বাচ্ছন্দ্যবোধ ভাবে এবং দক্ষতার সাথে  করতে পারবেন সেটি আপনি আগে চয়েজ করেন। অন্য কেউ আপনাকে বলে দিতে পারবে না যে আপনার কোন কাজের উপর বেশি দক্ষতা আছে। আপনি যে কাজটি বেশি ভালো পারবেন বলে মনে করছেন সেই কাজটি কোন ট্রেনিং সেন্টারে গিয়ে ভালোভাবে আগে শিখে নিন তারপর সেটি শুরু করুন। 

এছাড়াও Freelancing সম্পর্কিত অনেক তথ্য পেতে আপনি ইউটিউবে  গিয়ে এই বিষয়ে টিউটোরিয়াল  দেখতে পারেন।

 অনেকেই মনে করেন ফ্রীলান্সিং বলতে শুধুমাত্র   সোশ্যাল মিডিয়া মার্কেটি,  সার্চ ইঞ্জিন অপটিমাইজেশ, ওয়েব ডিজাইন, গ্রাফিক্স ডিজাইন, ওয়েব সাইট সম্পর্কিত কাজগুলিকে বুঝায়। কিন্তু এই ধারণা সম্পূর্ণ ভুল, ফ্রিল্যান্সিং ছাড়াও মার্কেটে অনেক ধরনের কাজ পাওয়া যায়। উদাহরণস্বরূপ যেমন সাপোর্ট অ্যাসিস্ট্যান্ট, বিজনেস আইডিয়া, ডেভলপার মার্কেট এনালাইসিস এর মতো আরো অনেক কাজ পাওয়া যায়। 

আপনি যদি ওয়েব ডিজাইনার অথবা ওয়েব ডেভলপার হতে চান তাহলে আপনাকে কোন প্রতিষ্ঠান থেকে অথবা অনলাইনে অনেক দক্ষ দক্ষ লোকেরা এই কোর্সটি সম্পন্ন করান সেখান থেকেও আপনি চাইলে শিখে নিতে পারেন। তবে একটা কথা মনে রাখতে হবে আপনি যে কাজটি শিখবেন সেটি অবশ্যই ভালোভাবে দক্ষভাবে শিখতে হবে অল্প জানলে আপনি অনলাইন মার্কেটপ্লেসে ভালোভাবে কাজ পাবেন না এবং ইনকাম করতে পারবেন না।  

আপনি যদি Freelancer হতে চান তাহলে এদিকে আসুন

Article Categories:
Freelancing

Comments are closed.

close