Powered by Ajaxy
Mar 13, 2021
102 Views
Comments Off on ফেসবুক প্রোফাইল সুরক্ষিত রাখবেন যেভাবে || How to protect your Facebook profile

ফেসবুক প্রোফাইল সুরক্ষিত রাখবেন যেভাবে || How to protect your Facebook profile

Written by

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে মানুষের সম্পৃক্ততা বেড়েছে অনেকাংশে। নিজেদের মধ্যে যোগাযোগ রক্ষা, সময় কাটানো ছাড়াও ব্যবসার একটি বড় প্ল্যাটফর্ম হয়ে উঠেছে ফেসবুক। এ কারণে ফেসবুকে ছবি ছাড়াও অনেক গুরুত্বপূর্ণ তথ্য থাকে। তাই ফেসবুক প্রোফাইল সুরক্ষিত রাখা অনেক জরুরি। কারণ বর্তমান সময় অনেকেই ফেসবুকে প্রতারিত হচ্ছেন। আবার হ্যাকিংয়ের ঘটনাও ঘটছে।

তথ্যপ্রযুক্তি বিষয়ক ম্যাগাজিনগুলো জানিয়েছে, কয়েকটি কৌশল অবলম্বন করলেই সুরক্ষিত রাখা যায় ফেসবুক প্রোফাইল। ফেসবুক প্রোফাইল সুরক্ষিত রাখার জন্য ব্যবহারকারীদের প্রোফাইলে ‘টু ফ্যাক্টর অথেনটিকেশন’ করে রাখা দরকার। এর ফলে অচেনা কেউ কারো প্রোফাইলে ঢুকতে পারবে না। এছাড়াও প্রোফাইল লক করে রাখলেও এ জাতীয় সমস্যা থেকে অনেকটাই রেহাই পাওয়া যাবে। এই ফিচারের ফলে অচেনা ব্যক্তিরা প্রোফাইল দেখতে পারবে না।

তবে প্রোফাইলে থাকা বন্ধুরা ফেসবুকের প্রোফাইল দেখতে পারবেন। পাশপাশি নিজের প্রোফাইল কাদের দেখাতে চান সেই বিষয়ে ধারণা রাখতে হবে। সে অনুযায়ী নিজের টাইম লাইন ঠিক করতে হবে। এর ফলে কোনো পোস্ট বা শেয়ার করা হলে তা সহজেই নির্দিষ্ট কিছু ব্যক্তি দেখতে পারবেন। অচেনা কেউ এই পোস্ট দেখতে পারবেন না।

নিজের ফেসবুক টাইমলাইনে কী রাখতে চান সেই বিষয়েও ধারণা রাখতে হবে। এছাড়া পুরনো পোস্ট বা ছবি ডিলিট করে দিতে হবে। এর ফলে সহজেই প্রোফাইল নিয়ন্ত্রণ করতে সুবিধা হবে সকলের। তাই মনে করা হচ্ছে নিজেদের ফেসবুক প্রোফাইল বাঁচানোর জন্য মানুষের কাছে এই কয়েকটি পদ্ধতি বেশ গুরুত্বপূর্ণ। আর এর ফলে সহজেই হ্যাকারদের হাত থেকে রক্ষা করা যাবে ফেসবুক প্রোফাইল। পাশাপাশি ফেসবুকের প্রয়োজনীয় তথ্যের নিরাপত্তা নিয়েও উদ্বিগ্ন হওয়ার প্রয়োজন পরবে না।

Article Tags:
Article Categories:
Facebook

Comments are closed.