Friday , October 18 2019
Home / ওয়ার্ডপ্রেস প্লাগইনস / ওয়ার্ডপ্রেসের কয়েকটি গুরুত্বপূর্ণ প্লাগিন

ওয়ার্ডপ্রেসের কয়েকটি গুরুত্বপূর্ণ প্লাগিন

হয়তো আপনারা অনেকেই ভাবছেন ওয়াডপ্রেস সাইট তৈরি করবেন । কিন্তু ভালো অভিজ্ঞতা না থাকায় সাহস পাচ্ছেন না । ওয়ার্ডপ্রেস এমন একটি সিএমএস ( CMS ) যার জন্য বাড়তি কোনো অভিজ্ঞতা প্রয়োজন হয় না । শুধুমাত্র কিছু সামান্য ধারণা থাকলেই আপনি ওয়ার্ডপ্রেসে  আপনার সাইট তৈরি করতে পারবেন ।

যারা একদমই জানেন না যে, কিভাবে ওয়ার্ডপ্রেস ইন্সটল করতে হয় তারা আমার এই পোষ্টটি পড়ে আসুন । কীভাবে ওয়ার্ডপ্রেস ইনস্টল করতে হয়? আশাকরি জানতে পারবেন কিভাবে ওয়ার্ডপ্রেস ইন্সটল করতে হয় । এই পোস্টে আমি আলোচনা করবো ওয়ার্ডপ্রেস এর কিছু গুরুত্বপূর্ণ প্লাগইন সমন্ধে ।

যে প্লাগিনগুলো আপনার ওয়ার্ডপ্রেস ওয়েব সাইটে থাকাটা খুবই গুরুত্বপূর্ণ । তবে প্লাগিন ছাড়াই ওয়েবসাইট রাখতে পারবে কিন্তু কিছু প্লাগিন আছে যা আপনার ওয়েবসাইটটিকে আরো সুন্দর ও ব্যবহারযোগ্য করে তুলবে । চলুন দেখে নেওয়া যাক কিছু গুরুত্বপূর্ণ প্লাগইন তাদের কাজ সমন্ধে.

আকিসমেট আন্টি-স্প্যাম ( Akismet Anti-Spam )

আকিসমেট আন্টি-স্প্যাম প্লাগিনটি ডেভেলপ করেছেন ” automatic “ কম্পানী । ওয়ার্ডপ্রেস সফটওয়্যারটিও এই কোম্পানির আওতায় ডেভেলপমেন্ট করছে । আকিসমেট আন্টি-স্প্যাম খুবই গুরুত্বপূর্ণ একটি প্লাগিন ।

এটি আপনার সাইটের স্প্যামিং বন্ধ করতে সাহায্য করবে। কোন স্প্যামার যদি আপনার সাইটে এসে কোন স্প্যামিং লিংক অথবা এ ধরনের কোনো কিছু করতে চায় তাহলেই এই প্লাগিনটি সেটি প্রতিরোধ করবে। আন্টি স্প্যামিং প্রতিরোধ করার জন্য আপনার সাইটে যেই ভিসিটর কমেন্ট করুক না কেন সেটি এডমিন আপ্রুভাল ছাড়া প্রদর্শিত হবে না।

যদি কোনো visitor তার সাইটের কোন ”url” দিয়ে কমেন্ট করে, তাহলে সেটি স্প্যাম  বক্সে রেখে দিবে এই প্লাগিনটি । এভাবেই আপনার সাইটের সকল স্প্যামিং প্রতিরোধ করতেই এই প্লাগিনটি আপনাকে সাহায্য করবে ।

ডবলিউ.পি সুপার ক্যাচ ( Wp super cache )

ডবলিউ.পি সুপার ক্যাচ এই প্লাগিনটি আপনার dynamic wordpress সাইট থেকে স্ট্যাটিক এইচটিএমএল ( HTML ) ফাইল তৈরি করে এবং সেটি ভিজিটরের সামনে প্রদর্শন করে । এমনিতেই আপনারা সবাই জানেন ওয়ার্ডপ্রেস একটি ডায়নামিক সাইট তৈরি সফটওয়্যার । এজন্য wordpress সাইটে অনেক সময় অনেক ধীরগতি হয়ে যায় ।

আর এই প্লাগিনটিও ” automatic” কোম্পানির আওতায় তৈরি । আর আপনার dynamite wordpress ওয়েবসাইটটিকে থেকে দ্রুতগামী করার জন্য এই প্লাগিনটি অনেক উপকারী বলতে পারেন । আর আপনার ওয়েবসাইটটি যত দ্রুত গামী হবে তোত বেশি জনপ্রিয় হবে ব্যবহারকারী কাছে। আর দ্রুতগামী ওয়েবসাইটগুলো প্রতিটি সার্চ ইঞ্জিন পছন্দ করে । সুতরাং এই প্লাগিংসটি খুবই খুবই উপকারী  ওয়ার্ডপ্রেস সাইটে জন্য ।

ইয়োস্ট এস.ই.ও ( Yoast seo )

ইয়োস্ট এস.ই.ও একটি সার্চ ইঞ্জিন অপটিমাইজিং প্লাগিন । যা এ পর্যন্ত ওয়ার্ডপ্রেসের ডাউনলোড ও ব্যবহারের শীর্ষে অবস্থান করছে । এই প্লাগিনটি এই পর্যন্ত প্রায় ১.৫ মিলিয়ন ব্যবহারকারী ব্যবহার করেছে ।  এই প্লাগিনটির কাজ হল, আপনার ওয়েবসাইটের পোস্টগুলোকে সার্চ ইঞ্জিন অপ্টমাইজ করতে সাহায্য করবে ।

মানে আপনার লেখা পোস্ট গুলো ব্যবহারকারীরা খুঁজে পাবে এই রকম করতে আপনাকে সাহায্য করবে । এবং আরো কিছু সুবিধা আছে প্লাগিনটির । আপনার সাইটের স্বয়ংক্রিয় ভাবে সাইটম্যাপ ( Sitemap ) তৈরি করে দিবে । আপনাকে আলাদা করে সাইটম্যাপ তৈরি করার প্রয়োজন পড়বে না এই প্লাগিনটি থাকলে ।  তাহলে বুঝতেই পারছেন এই প্লাগিনটির প্রয়োজন কতটুকু ।

মনস্টার ইনসাইটস ( Monster insights )

মনস্টার ইনসাইটস ( Monster insights ) প্লাগিনটি হলো একটি আনালাইসিস প্লাগিন। এটি আপনার সাইটের আনালাইসিস ফলাফল দেখাবে । মানে আপনার সাইটে প্রতি দিন কত ভিসিটর আসলো এবং তারা কোথাই থেকে আসলে এগুলো এই প্লাগিন সরাসরি আপনার গুগল analysis থেকে ডাটা সংগ্রহ করে এবং এটি আপনার ওয়ার্ডপ্রেস ড্যাশবোর্ডে এনে দেখাবে । আপনাকে আলাদা করে গুগল analysis সাইটে যেতে হবে না যদি আপনি এই প্লাগিনটি ব্যবহার করেন।

Check Also

নির্দিষ্ট সময়ে পিসিকে যেভাবে অটো শাট ডাউন করবেন

বর্তমান যুগ অটোমোশনের যুগ। কম্পিউটারের প্রায় সব কাজকেই এখন অটোমোশনের আওতায় নিয়ে আশাকরি এবং বন্ধ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *