Saturday , November 26 2022
Home / Tips & Tiricks / অনলাইনে এখন নিজেই আয়কর রির্টান জমা দিন

অনলাইনে এখন নিজেই আয়কর রির্টান জমা দিন

অনলাইনে এখন নিজেই আয়কর রির্টান জমা দিন

মনে করেন আপনি সম্প্রতি জমি বিক্রি করেছেন। ভাবলেন, জমি বিক্রির টাকা খরচ না করে সঞ্চয়পত্র কিনে রাখলে সারা জীবন নিশ্চিন্তে থাকা যাবে। কিন্তু বিধিবাম, সঞ্চয়পত্র কিনতে এসে জানতে পারেন, আয়কর রিটার্নের সনদ জমা দিতে হবে। শুধু সঞ্চয়পত্র নয়, বর্তমানে ৩৮ ধরনের সেবা নিতে হলে আয়কর রিটার্ন জমা দেওয়া বাধ্যতামূলক করা হয়েছে। এত দিন ট্যাক্স আইডেনটিফিকেশন নম্বর বা টিআইএন সনদের কপি জমা দিয়েই এসব সেবা নেওয়া যেত। এর ফলে আপনার মতো অনেকেই সময়মতো আয়কর রিটার্ন জমা না দেওয়ায় এ ধরনের সমস্যায় পড়েন। আয়কর রিটার্ন তৈরি করাও সহজ কাজ নয়। আর তাই বিভিন্ন ঝক্কিঝামেলার ভয়ে কর কার্যালয়ে গিয়ে আয়কর রিটার্ন জমা দিতে চান না অনেকে। অনলাইনে এখন নিজেই আয়কর রির্টান জমা দিন

আয়কর রিটার্ন যাঁদের দিতে হবে

আয়কর আইন অনুযায়ী, জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) নির্ধারিত ফরমে আয়কর রিটার্ন দাখিল করতে হয়। করদাতার বার্ষিক আয়, ব্যয় ও সম্পদের তথ্য নির্ধারিত ফরমে উপস্থাপন করাই হচ্ছে আয়কর রিটার্ন। যাঁদের ট্যাক্স আইডেনটিফিকেশন নম্বর বা টিআইএন রয়েছে, তাঁদের আয়কর রিটার্ন দাখিল করা বাধ্যতামূলক। আয়কর রিটার্নে সরকার নির্ধারিত একটি ফরমে করদাতা তাঁর আয়, ব্যয়, সম্পদ ও দায়ের তথ্য লিখে কর কার্যালয়ে জমা দেন। ব্যক্তি ও প্রতিষ্ঠানের করদাতাদের জন্য আলাদা রিটার্ন জমা দিতে হয়।

রিটার্ন দাখিল করলেই যে আয়কর দিতে হবে, তা নয়। কারও আয় যদি করযোগ্য না হয়, তাহলে তাঁকে কর পরিশোধ করতে হবে না, শুধু রিটার্ন জমা দিলেই হবে। যে বছর আয়কর দেবেন, তার আগের অর্থবছর অর্থাৎ, গত বছরের জুলাই থেকে চলতি বছরের জুন মাস পর্যন্ত আয়-ব্যয়ের হিসাব করে ২০২২ সালের আয়কর দিতে হবে।

নিয়ম অনুযায়ী, বাংলাদেশি কোনো নাগরিকের বাড়িভাড়া, চিকিৎসা ভাতা ও যাতায়াত ভাতা বাদ দিয়ে বছরে তিন লাখ টাকার বেশি আয় হলেই তাঁকে আয়কর দিতে হয়। এ ছাড়া মূল বেতন ১৬ হাজার টাকার বেশি হলেই কর দিতে হবে। আয়কর দেওয়ার জন্য তৃতীয় লিঙ্গের ব্যক্তি, নারী ও ৬৫ বছর বা তদূর্ধ্ব বয়সী করদাতার আয় বছরে ৩ লাখ ৫০ হাজার টাকার বেশি, গেজেটভুক্ত যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা করদাতার আয় বছরে ৪ লাখ ৭৫ হাজার টাকার বেশি এবং প্রতিবন্ধী করদাতার আয় ৪ লাখ ৫০ হাজার টাকার বেশি হতে হবে।

Check Also

The facility of sending money to Rocket is coming from Bikash

The facility of sending money to Rocket is coming from Bikash What if money could …