Saturday , November 16 2019
Home / News / ৮ উইকেটের জয়ে সিরিজে সমতা ফেরালো ভারত !

৮ উইকেটের জয়ে সিরিজে সমতা ফেরালো ভারত !

বাংলাদেশের বিপক্ষে প্রথম টি-টোয়েন্টিতে ৭ উইকেটের হার তাঁতিয়ে দিয়েছিল ভারতকে। সেই হারের জবাব ব্যাটিং ঝড়ে দিয়েছেন ভারতের অধিনায়ক রোহিত শর্মা। তাঁর দুর্দান্ত ব্যাটিংয়েই বাংলাদেশকে ৮ উইকেটের ব্যবধানে উড়িয়ে দিয়েছে ভারত।

বাংলাদেশের দেয়া ১৫৪ রানের জবাবে ৪.২ ওভার হাতে রেখেই জয়ের বন্দরে পৌঁছে গেছে স্বাগতিকরা। দুই ওপেনার রোহিত এবং শিখর ধাওয়ান যোগ করেছেন ১১৮ রান। ২৭ বলে ৩১ রান করে আমিনুল ইসলাম বিপ্লবের বলে বোল্ড হয়ে ফেরেন ধাওয়ান।

ঝড়ো ব্যাটিংয়ে ৪৩ বলে ৮৫ রানের ইনিংস খেলে আউট হয়েছেন রোহিত। বিপ্লবের বলে বদলি ফিল্ডার মোহাম্মদ মিঠুনকে ক্যাচ দিয়ে অল্পের জন্য টি-টোয়েন্টি ক্যারিয়ারের পঞ্চম সেঞ্চুরি মিস করেছেন তিনি।

এরপর লোকেশ রাহুল এবং শ্রেয়াশ আইয়ার মিলে ভারতে জয়ের বন্দরে পৌঁছে দিয়েছেন। রাহুল ৮ এবং আইয়ার ২৪ রানে অপরাজিত ছিলেন।

এর আগে, রাজকোটের সৌরাষ্ট্র অ্যাসোসিয়েশন ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন ভারত অধিনায়ক রোহিত শর্মা। ব্যাটিংয়ে নেমে উড়ন্ত সূচনা পায় বাংলাদেশ।

ওপেনিং জুটিতে ৬০ রান যোগ করেছেন দুই ওপেনার লিটন দাস এবং মোহাম্মদ নাঈম। এই জুটি গড়ার পথে বেশ কয়েকবার জীবন পেয়েছেন লিটন। তবে ইনিংস বড় করতে পারেননি ডানহাতি এই ব্যাটসম্যান।

ভারতের উইকেটরক্ষক ঋষভ পান্তের ভুলে একবার স্ট্যাম্পিং থেকে বেঁচেছেন। পান্ত স্টাম্পিং করতে গিয়ে স্টাম্পের সামনে গ্লাভস নিয়ে আসলে প্রথমবার বেঁচে যান লিটন। খানিক পরেই রোহিত শর্মা লিটনের সহজ ক্যাচ হাতছাড়া করেছেন।

এরপর হাস্যকর ভাবে রান আউট হলে ২৯ রানে থামে লিটনের ইনিংস। লিটনের আউটের আগে ৭.১ ওভারে ৬০ রান তুলে বড় সংগ্রহের ইঙ্গিত দিয়েছিল বাংলাদেশ। লিটনের আউটের পরই ছন্নছাড়া হয়েছে বাংলাদেশের ব্যাটিং অর্ডার।

প্রথম দশ ওভার শেষ বাংলাদেশের সংগ্রহ ছিল ১ উইকেটে ৭৮ রান। শেষ ১০ ওভারে আরও ৫ উইকেট হারিয়ে মাত্র ৭৫ রান করতে পেরেছে বাংলাদেশ। মাত্র ১৫ বলের ব্যবধানে সাজঘরে ফেরেন নাঈম (৩৬), মুশফিকুর রহিম (৪) এবং সৌম্য সরকার (২০ বলে ৩০)।

প্রত্যেকেই উইকেট বিলিয়ে দিয়ে এসেছেন। মিডল অর্ডারে অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ কিছুটা হাল ধরেছিলেন। দলীয় ১৪২ রানে তিনি ফিরলে রানের চাকা থমকে যায় বাংলাদেশের। মাঝে আফিফ হোসেন আউট হন ৬ রান করে।

শেষ দুই ওভারে রান বাড়ানোর দায়িত্ব ছিল মোসাদ্দেক হোসেন এবং আমিনুল ইসলাম বিপ্লবের কাঁধে। সেই দায়িত্ব পালনে পুরোপুরি ব্যর্থ হয়েছেন মোসাদ্দেক (৯ বলে ৭) এবং বিপ্লব (৫ বলে ৫)।

ভারতের হয়ে ২টি উইকেট নেন যুবেন্দ্র চাহাল। ১টি করে উইকেট পেয়েছেন দীপক চাহার, খলিল আহমেদ এবং ওয়াশিংটন সুন্দর।

সংক্ষিপ্ত স্কোরঃ

বাংলাদেশঃ  ২০ ওভারে ১৫৩/৬ (লিটন ২৯, নাঈম ৩৬, সৌম্য ৩০, মাহমুদউল্লাহ ৩০; চাহাল ২/২৮, সুন্দর ১/২৫)

ভারতঃ ১৫.৪ ওভারে ১৫৪/২ (রোহিত ৮৫, ধাওয়ান ৩১; বিপ্লব ২/২৯)

Check Also

সৈকতজুড়ে বিরল ‘বরফের ডিম’!

অস্বাভাবিক এক আবহাওয়ার জেরে ফিনল্যান্ডের উপকুল বরাবর তৈরি হয়েছে ডিমের আকৃতির হাজার হাজার বরফপিন্ড। ফিনল্যান্ড …