Powered by Ajaxy
Mar 29, 2021
62 Views
Comments Off on Mi, Redmi, Poco ফোনে আসছে অ্যান্ড্রয়েড ১১ বেসড MIUI 12 আপডেট, দেখুন তালিকা

Mi, Redmi, Poco ফোনে আসছে অ্যান্ড্রয়েড ১১ বেসড MIUI 12 আপডেট, দেখুন তালিকা

Written by

নতুন ফোন লঞ্চের প্রস্তুতি তো রয়েইছে, কিন্তু তার মধ্যেই MIUI এর নতুন স্টেবল বা স্থিতিশীল ভার্সনের ওপর শাওমি (Xiaomi) কাজ করা শুরু করে দিল। গত বছর ডিসেম্বরে শাওমি ভারতে অ্যান্ড্রয়েড ১১ বেসড এমআইইউআই (MIUI) ১২ এর রোলআউ শুরু করেছিল। প্রথমে Mi 10 ও Redmi Note 9 শাওমির এই কাস্টম ওএস এর Beta (বিটা) ভার্সন পেয়েছিল। তবে এমআইইউআই ১২ ভার্সনে একাধিক বাগ (bug) থাকার ঘটনা সামনে আসতেই শাওমি অন্যান্য ডিভাইসে আপডেটের রোলআউট করা স্থগিত রাখে।

তারপরেই আবার বিশ্বব্যাপী মি, রেডমি ও পোকো ডিভাইসে অ্যান্ড্রয়েড ১১ বেসড এমআইইউআই ১২ এর (Android 11 Based MIUI 12) বিটা ভার্সনের রোলআউট শুরু হয়। Redmi K30, Mi 9 সিরিজ, এবং Poco F2 Pro তারপর জানুয়ারিতে Redmi K30 সিরিজ, Mi Note 10 Lite ও পাশ্চাত্যের বাজারে Mi A3 অ্যান্ড্রয়েড ওয়ান ফোনে আপডেটটি এসে পৌঁছায়।

সেই পথ অনুসরণ করে ফেব্রুয়ারিতে Mi 10T ও Mi 10T Pro, এবং এই মাসে ইউরোপের কয়েকটি অংশে Poco X3 এর NFC ভ্যারিয়েন্টে এমআইইউআই ১২ আপডেট রিলিজ করা হয়েছে। কিন্তু রোলআউট পর্বে ব্যবহারকারীরা লেটেস্ট ভার্সনটিতে বাগ জনিত সমস্যা ও সিস্টেম ক্র্যাশের সম্মুখীন হন। তবে এখন মনে হচ্ছে সময়মতো যাবতীয় সমস্যার সমাধান খুঁজে পেয়ে শাওমি,এমআইইউআই ১২ এর স্থিতিশীল ভার্সনের আরও বৃহত্তর রোলআউটের জন্য প্রস্তুত হচ্ছে।

নীচে মি, রেডমি, ও পোকো ফোনের তালিকা দেওয়া হল যেগুলি অ্যান্ড্রয়েড ১১ এর ওপর ভিত্তি করে এমআইইউআই ১১ আপডেট পেতে পারে। বলে রাখি, এগুলো ছাড়াও অন্যান্য শাওমি ডিভাইসগুলিতেও অ্যান্ড্রয়েড ১১ ভিত্তিক এমআইইউআই ১২ নির্ধারিত সময়ে পাওয়া যাবে বলে আশা করা হচ্ছে, তবে সেটি কবে তা নিশ্চিত করা যাচ্ছে না।

অ্যান্ড্রয়েড ১১ ভিত্তিক এমআইইউআই ১২ এর স্টেবল আপডেট

Xiaomi Mi 10

Xiaomi Mi 10 Pro

Xiaomi Mi 10 Youth Edition

Xiaomi Mi Note 10

Xiaomi Mi Note 10 Pro

Xiaomi Mi Note 10 Lite

Xiaomi Mi 9

Xiaomi Mi 9 Pro 5G

Xiaomi Mi 9 SE

Xiaomi Mi 9 Lite

Xiaomi Mi 9T

Xiaomi Mi 9T Pro

Xiaomi Mi A3

Redmi K30 Pro

Redmi K30

Redmi K30 5G

Redmi K30i 5G

Redmi K20 Pro

Redmi K20

Redmi Note 9

Redmi Note 9 Pro

Redmi Note 9 Pro Max

Redmi 10X Pro

Redmi 10X 5G

Redmi 9

Redmi 9C

Redmi 9A

Poco F2 Pro

Poco X2

Poco X3 NFC

Poco M2 Pro

শাওমির কাস্টম স্কিনের বাকি ভার্সনগুলির তুলনায় এমআইউআই ১২ সবচয়ে গুরুত্বপূর্ণ আপডেট পেয়েছে বললে খুব একটা ভুল হবে না। ইউজার ইন্টারফেসের ওপর নতুন করে কাজ করার ফলে এটি আগের তুলনায় আরও ক্লিন মনে হবে। এছাড়াও, নতুন লাইভ ওয়ালপেপার, নতুন অলওয়েজ অন ডিসপ্লে ডিজাইন সহ একাধিক সিস্টেম নতুন রূপে ধরা দেবে। সেইসঙ্গে নেভিগেশন জেসচার, মাল্টি-উইন্ডো সাপোর্ট, এবং পিকচার-ইন-পিকচার মোডে পরিবর্তন থাকছে। আবার প্রাইভেসির ওপর গুরুত্ব নিরূপন করে শাওমি মাইক্রোফোন, ক্যামেরা, ও লোকেশন ট্র্যাকিংয়ের জন্য একাধিক প্রাইভেসি ইন্ডিকেটর রেখেছে।

Article Categories:
Mobile

Comments are closed.