Powered by Ajaxy
Jan 5, 2021
114 Views
Comments Off on মোবাইল ঠান্ডা রাখতে হাইড্রোজেল

মোবাইল ঠান্ডা রাখতে হাইড্রোজেল

Written by

মোবাইল ফোনের ব‌্যাটারি থেকে যে তাপ বের হয়ে যায়, তা কাজে লাগিয়ে বিদ্যুতে রূপান্তর করার পদ্ধতিও উদ্ভাবন করেছেন গবেষকেরা।
চীনের উহান বিশ্ববিদ্যালয়ের গবেষকরা এমন এক স্মার্ট থার্মোগালভ্যানিক হাইড্রোজেল ডিজাইন করতে চেয়েছিলেন, যা বর্জ্য তাপকে বিদ্যুতে রূপান্তর করতে পারে এবং ডিভাইসের তাপমাত্রাও কমিয়ে দেয়। এ পর্যন্ত বিজ্ঞানীরা এমন এক ডিভাইস তৈরি করেছেন, যা যেকোনো একটি কাজ করতে পারে, তবে একসঙ্গে দুটো কাজ করতে পারে না।
চীনা গবেষকেদের অনুসন্ধান বলছে, তাঁরা পানি ও নির্দিষ্ট আয়ন মিশ্রিত একটি পলিয়েক্রাইমাইড ফ্রেমওয়ার্ক সমন্বিত হাইড্রোজেল তৈরি করেছেন।
গবেষণা সংক্রান্ত নিবন্ধ প্রকাশিত হয়েছে ‘ন‌্যানো লেটার্স’ সাময়িকীতে। এতে বলা হয়, ব্যাটারি, এলইডি ও কম্পিউটার মাইক্রোপ্রসেসরসহ কিছু বৈদ্যুতিক ডিভাইস পরিচালনার সময় তাপ উৎপন্ন করে। অতিরিক্ত উত্তাপ শক্তি অপচয় করার পাশাপাশি ডিভাইসের দক্ষতা, নির্ভরযোগ্যতা ও জীবনকাল হ্রাস করতে পারে।
গবেষকেরা বলেন, হাইড্রোজেল উত্তপ্ত হলে দুটি আয়ন ইলেকট্রেোডের মধ‌্যে ইলেকট্রন স্থানান্তর করে বিদ্যুুুুুুুুুুুুুুৎ উৎপাদন করে। এদিকে হাইড্রোজেলের অভ্যন্তরে পানি বাষ্প হয়ে এটি ঠান্ডা করতে থাকে। ব্যবহারের পর হাইড্রোজেল চারপাশের বাতাস থেকে পানি শোষণ করে আবার কাজের উপযোগী হয়ে যায়। গবেষকেরা মোবাইলে ফোনের ব‌্যাটারিতে এ জেল পরীক্ষা করেছেন। তথ‌্যসূত্র: আইএএনএস

Comments are closed.