Friday , October 18 2019
Home / SEO / আপনি কি SEO শিখতে চান।Seo For beginners only (শুধুমাত্র নতুনদের জন্য)

আপনি কি SEO শিখতে চান।Seo For beginners only (শুধুমাত্র নতুনদের জন্য)

আপনি কি SEO শিখতে চান ? তবে এই টিউন আপনার জন্যই

পরম করুণাময় আল্লাহ্‌ তালাহার নামে শুরু করছি

   Part-01(Basic)

আসসালামুয়ালাইকুম আমি আপন Tunarpage এটা আমার প্রথম টিউন তাই আশা করছি আমার ভুল ত্রুটি গুলুকে ক্ষমার দৃষ্টিতে দেখবেন।

প্লানঃ টাইটেল দেখেই নিশ্চিই বুঝতে পেরেছেন এটা SEO বিষয়ক টিউন। এটি একদম নতুনদের জন্য যারা SEO শিখতে আগ্রহি। আমি আমার SEO কোর্সটিকে মোট ১৬ টি পর্বে সাজিয়েছি। এছাড়াও এই ১৬ টি পর্ব শেষে আপনাদের সাথে আমার বিশেষ টিপস নিয়ে ২ টি পর্ব শেয়ার যাতে আপনারা শেখার পর সরাসরি আরনিং শুরু করতে পারেন। আশা করছি শেষ পর্যন্ত আপনাদেরকে সাথে পাব। আমি আমার অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে খুব সহজ ভাষায় আপনাদের SEO শেখাতে চেষ্টা করব। আর আমি আপনাদেরকে এমন ভাবে শেখাতে চেষ্টা করব যাতে আপনারা নিশ্চিত আয় করতে পারেন। এই পর্বে আপনাদেরকে SEO এর সাথে পরিচিত করাতে গিয়ে অনেক বড় করে ফেলেছি ভয় পাবেন না পরবর্তী পর্ব গুলো অনেক ছোট। আসুন মুল কথায় আসি.

SEO এর বাজার ও চাহিদাঃ

 দেশে ও বিদেশে SEO এর চাহিদা প্রচুর। কারণ একটি ওয়েব সাইট এর মুল চালিকা শক্তি হচ্ছে SEO।। বর্তমানে বিশ্বের প্রায় ব্যবসাই প্রযুক্তি নির্ভর। তাই প্রচুর পরিমাণে

E-Commerce ওয়েব সাইট তৈরি হচ্ছে।ব্যাবসায়িরা তাদের ব্যাবসারম প্রসার ঘটানর জন্য SEO এর সাহায্য নিচ্ছেন। আর ফ্রীলাঞ্ছার মার্কেটপ্লেস যেমন Elance,Up work(O-Desk) এ এর চাহিদা প্রচুর। বর্তমানে একজন দক্ষ সার্চ এঞ্জিন অপ্টমাইজার মাসে প্রায় ১০০-১০০০ US ডলার উপার্জন করছে যা বাংলাদেশি টাকায় প্রায় ৭৮০০-৭৮০০ টাকা। ক্ষেত্র বিশেষে এই পরিমান আর বেশি। কি চমকে গেলেন নাকি চমকানোর কিছুই নেই বিশ্বাস না হলে একবার যেকোনো ফ্রীলাঞ্ছার মার্কেটপ্লেস এ ঘুরে দেখে আসতে পারেন।

আয়ের উপায়ঃ

SEO এর মাদ্ধমে আয়ের বিভিন্ন উপায় আছে। আপনি আপনার সাইটে SEO করে ব্যাপক পরিমান আনতে পারেন।যখন আপনার সাইট ভিজিটর এর আনাগনা বাড়বে তখন আপনি আপনার সাইটটিকে বিভিন্ন ধরনের পণ্য বা সার্ভিস বিক্রি করতে পারবেন। আর এধরনের সাইট থেকে বিভিন্ন বিজ্ঞাপন দিয়েও আয় করা যায়। বিজ্ঞাপন দিয়ে আয় করার সবচেয়ে জনপ্রিয় উপায় Google Adsence(সোনার হরিন) আসলেই Google Adsence সোনার হরিন এর মত কাজ করে।। Google Adsence পাওয়ার পর সেটাকে ধরে রাখতে পারলে লাইফে আর কিছু লাগবে না। এছাড়াও বিভিন্ন ফ্রীলাঞ্ছার মার্কেটপ্লেস এ SEO এর অনেক কাজ পাওয়া যায় যেমনঃ Keyword Research, Backlinking, On page optimization, Off page optimization,Article Writing ইত্যাদি। আপনারা নিজেদের সাইটকে SEO করার মাধ্যমেও আয় করতে পারেন আবার ফ্রীলাঞ্ছার মার্কেটপ্লেস থেকেও আয় করতে পারেন।

SEO করতে যা যা প্রয়োজন হবেঃ

১.কম্পিউটার বা ল্যাপটপ।

২. ইন্টারনেট সংযোগ।

৩.কম্পিউটার ও ইন্টারনেট চালানোর ন্যূনতম দক্ষতা।

৪.একটি ওয়েব সাইট বা ব্লগ (চিন্তা নেই আমি আপনাদেরকে ফ্রী ব্লগ খুলার নিয়ম ও বলে দেবো)

৫. ধৈর্য। শুধু SEO নয় যেকোনো কাজে সফলতা লাভের মূল চাবিকাঠি হল ধৈর্য।

৬.বিভিন্ন সাইটে অ্যাকাউন্ট খুলার দক্ষতা। প্রাথমিক ভাবে এগুলা থাকলেই হবে।

SEO কি ?

সার্চ এঞ্জিন অপ্টমাইজেসন (SEO) হচ্ছে এমন একটি মাধ্যম যার মাধ্যমে কোন একটি ওয়েব সাইটকে সার্চ এঞ্জিন সমূহের সাথে পরিচিত করা যায় এবং সার্চ এঞ্জিন এর প্রথমের দিকে আনা যায়।আমার কাছে এর চেয়ে আর সহজ কোন সংজ্ঞা নেই। আসা করি সবাই বুজতে পেরেছেন সার্চ এঞ্জিন অপ্টমাইজেসন (SEO) কি?

Search Engine পরিচিতিঃ

আমরা সবাই Search Engine সমন্ধে জানি তবুও যারা জানিনা তাদেরকে বলছি। সার্চ এঞ্জিন এর উদাহারন হিসেবে বলা যায় Google, Yahoo, Bing ইত্যাদি।এর মধ্যে সবচেয়ে জনপ্রিয় Google।।আমরা গুগল এ যাই লিখে সার্চ দেইনা কেন গুগল আমাদেরকে কোননা কোন ফলাফল প্রদর্শন করে। এখনে আমরা যা লিখে সার্চ দেই তাহোল সার্চ এঞ্জিন এর ভাষায় Keyword এবং সার্চ দেয়ার পর যা ফলাফল আসে তাহোল Search Result।আমরা Keyword Research পর্বে Keyword সম্পর্কে বিস্তারিত জানবো।

SEO এর প্রকারভেদঃ

১.অন পেজ SEO : অন পেজ SEO হল আপনার ওয়েব পেজ এর ভিতরের কাজ বা সার্চ এঞ্জিন আপনার ওয়েব সাইটটিকে খিজে পাবে তার প্রক্রিয়া। অন পেজ SEO এর মুল কাজ প্রধানত Keyword Research ও Meat Tag। Keyword Research ও Meat Tag সম্পর্কে পরবর্তীতে বিস্তারিত আলোচনা আছে।

২.অফ পেজ SEO:অফ পেজ SEO হল অন পেজ SEO এর ঠিক উল্টো। আপনার ওয়েব পেজ এর বাইরের কাজকে অফ পেজ SEO বলে।।আগেই বলে রাখি অফ পেজ SEO এর কোন শেষ নেই আপনি আপনার সাইট এ যতো বেশি অফ পেজ SEO করবেন আপনার সাইট এর Page Rank,Visitor, Alexa Rank ইত্যাদি তত বাড়বে।

অফ পেজ SEO এর মুল কাজ সমুহঃ

1.Backlink/Link Building

2.Drictory Sumiton

3 .Social Book Marking

4.Article Sumiton

5.Blog Commenting

6.Forum Posting

এর পরের টিউনে আমরা অন পেজ SEO এর বিস্তারিত জানবো যা আপনাদেরকে অন পেজ SEO তে এক্সপার্ট করে তুলবে ইন্সাল্লাহ। আপনাদের সারা পেলে ইন্সাল্লাহ পরবর্তী টিউন গুলো দিতে সাহস পাব। সবাইকে ধন্ন্যবাদ।

Check Also

নির্দিষ্ট সময়ে পিসিকে যেভাবে অটো শাট ডাউন করবেন

বর্তমান যুগ অটোমোশনের যুগ। কম্পিউটারের প্রায় সব কাজকেই এখন অটোমোশনের আওতায় নিয়ে আশাকরি এবং বন্ধ …