Tuesday , May 21 2019
Home / Wordpress / ওয়ার্ডপ্রেস সম্পর্কে কিছু ভুল ধারনা

ওয়ার্ডপ্রেস সম্পর্কে কিছু ভুল ধারনা

একটি পরিসংখ্যানে দেখা যায় বর্তমান বিশ্বের প্রায় ২১.২% ওয়েবসাইট তাদের সিএমএস হিসাবে ওয়ার্ডপ্রেস ব্যবহার করে যা তাকে জনপ্রিয়তার শীর্ষে নিয়ে গেছে । এত জনপ্রিয়তা স্বত্তেও অনেকেই এর সম্পর্কে অবগত নয় আবার অনেকের ভুল ধারণাও আছে। সাধারণত এই ভুল ধারনাগুলোগুলো সৃষ্টি হয় ,অন্যের কাছ থেকে যা শুনেছে তার উপর ভিত্তি করে । এই প্রবেন্ধে আমি চেষ্টা করেছি কি ওয়ার্ডপ্রেসের সাধারণ কিছু ভুল ধারনা নিয়ে আলোচনা করতে । ওয়ার্ডপ্রেসের নতুন ব্যবহারকারীর নিকট ওয়ার্ডপ্রেসের উপযোগীতা সম্পর্কে একটি পরিচ্ছন্ন ধারণা তৈরী করবে ।

ওয়ার্ড্রপ্রেসের ৯টি ভুল ধারনা
১. শুধু মাত্র ব্লগিং টুল এটি সবচেয়ে বড় ভুল ধারনা। হ্যা, ওয়ার্ডপ্রেস যখন যাত্রা শুরু করেছিল তখন এটি ব্লগিং প্লাটফর্ম হিসাবেই যাত্রা শুরু করেছিল । বর্তমানে ওয়ার্ডপ্রেস একটি ওয়েব সফটওয়্যার যার মাধ্যমে যেকোন ধরনের ওয়েবসাইট তৈরী করা সম্ভব। প্রতি ৬ টি ওয়েবসাইটের মধ্যে ১ টি ওয়েবসাইট ওয়ার্ডপ্রেসে তৈরী যা শুধু ব্লগ নায় । ইকমার্স ওয়েবসাইট, কর্পোরেট ওয়েবসাইট, অনলাইনে নিউস এবং ম্যাগাজিন এবং প্রায় সকল ক্যাটাগরীর ইন্ডাস্ট্রী ,সরকারী ওয়েবসাইট, অলাভজনক প্রতিষ্টানের সাইট ওয়ার্ডপ্রেস দিয়ে তৈরী করা হয়।
২. ওয়ার্ডপ্রেসের নিরাপত্তা ব্যবস্থা শক্তিশালী নয় ওয়ার্ডপ্রেসের জনপ্রিয়তার অন্যতম কারণ হচ্ছে এটি নিরাপদ। ওয়ার্ডপ্রেসে ওপেন সোর্স সফটওয়্যার যার অর্থ হচ্ছে এর সোর্সকোড গুলো অনলাইনে পাওয়া যায় যা গবেষনা বা সিকিউরিটি লুপহোল গুলো খুজে বের করতে পারে। ডিডস, ম্যালওয়্যারের আক্রমন শুধু ওয়ার্ডপ্রেসের নয় ওয়েবে সাধারণ একটি বিষয় । ওয়ার্ডপ্রেসের স্পেশাল টিম সবসময় এই বিষয়গুলো তদারকি করে । শক্তিশালী পাসওয়ার্ডের ব্যবহার, নিদির্ষ্ট কিছু বিষয় অনুসরণ করে ওয়ার্ডপ্রেসকে আরও অধিক শক্তিশালী করা যায়।
৩. ইকমার্স সাপোর্ট করে না অন্যান্য কিছু সিএমএস এর ওয়ার্ডপ্রেসের ডিফল্টভাবে শপিং কার্ট বা পেমেন্ট গেটওয়ে নেই । কিন্তু ওয়ার্ডপ্রেসের অসংখ্য প্লাগিন আছে যার সাহায্যে ডিজিটাল বা বাস্তব পণ্য বিক্রয় করতে পারবেন ।
৪. ওয়ার্ডপ্রেসের ভবিষ্যত অনিশ্চিত ওয়ার্ডপ্রেস ফ্রি, তাই যেকোন সময় ওয়ার্ডপ্রেস অনলাইন থেকে ব্যবসা ঘুটিয়ে নিতে পারে এই ভুল ধারনা অনেকেরেই আছে। ওয়ার্ডপ্রেস কোন একক ব্যক্তি তৈরী করে নি বরং একটি শক্তিশালী কমিউনিটি এবং প্রফেশনাল ডেভেলপারদের মাধ্যমে তৈরী। হাজার হাজার ছোট বা বড় কোম্পানি ওয়ার্ডপ্রেসের মাধ্যমে ব্যবসা করছে। তারা সক্রিয়ভাবে ওয়ার্ডপ্রেস কমিউনিটিতে অবদান রাখে। যদিও ওয়ার্ডপ্রেস ফ্রি কিন্তু ওয়ার্ডপ্রেসের প্রতিবছর মিলিয়ন ডলারের ব্যবসা আছে। তাই বলা যায় ওয়ার্ডপ্রেসের কোথাও যাচ্ছে না বরং এর ভবিষ্যত উজ্জ্বল
৫.ওয়ার্ডপ্রেসের খুব কম সহায়তা পাওয়া যায় নুতনরা মনে করেন যেহেতু ওয়ার্ডপ্রেস ফ্রি তাই যখন কোন সহায়তা দরকার হবে তখন ওয়ার্ডপ্রেসের কোন সহায়তা পাওয়া যাবে না বা পেলেও খুব কম। এটি সত্য এটি ফ্রি, কিন্তু এর পর্যাপ্ত সহায়তা পাবেন। ওয়ার্ডপ্রেস ডকুমেন্ট, সাপোর্ট ফোরাম.চ্যাট রুম, অনলাইন রিসোর্স, ডেভেলপার , অ্যাজেন্সি ইত্যাদি আপনাকে পর্যাপ্ত সহায়তা প্রদান করবে
৬.ফ্রি তাই খুব নিম্নমানের আগেই বলেছি ওয়ার্ডপ্রেস কোন একক ব্যক্তিদ্বারা তৈরী হয়নি বরং একটি কমিউনিটি দ্বারা তৈরী হয়েছে । এটি অপেন সোর্স হলেও এর কোডিং স্টান্ডার্ড থেকে শুরু করে সবই উচ্চ মানের । আর এটি এতটাই মান সম্পন্ন যে মাইক্রোসফট, অ্যাডোবি, নিউইয়র্ক টাইমস, সিএনএন ওয়ার্ডপ্রেস ব্যবহার করে ।
৭. ওয়ার্ডপ্রেসের সব সাইট দেখতে একই রকম ওয়ার্ডপ্রেসের তৈরী করা বিভিন্ন সাইট সবই একই রকম এটি মুলত স্বল্প মেধার ওয়ার্ডপ্রেস ব্যবহারকারীদের কথা। থিমফরেষ্ট,স্টুডিওপ্রেস ইত্যাদির বিভিন্ন থিমগুলো দেখুন তাহলেই উত্তর পেয়ে যাবেন ।
৮. নতুনদের জন্য সবচেয়ে উপযোগী যারা এইচটিএমএল, সিএসএস জানে না তাদের জন্য উপযোগী। অ্যাডভান্স লেভেলের ব্যবহারকারীদের জন্য যথার্থ নয়। ওয়ার্ডপ্রেসের সহজ ব্যবহারের কারনে ওয়ার্ডপ্রেস সকলের জন্যই উপযোগী। এটি নতুন এবং অভিজ্ঞ সকলের জন্যই সমান জনপ্রিয়।
৯.উচ্চ ট্রাফিক সম্পন্ন সাইটের জন্য উপযোগী নয় টেকক্রাঞ্চ, দিনেক্সটওয়েব, উইয়ার্ড এর মত সাইটগুলো দেখুন । যা অনেক জনপ্রিয় এবং েএই সিএমএস ব্যবহার করে করে তৈরী করা হয়েছে। আশা করি , ভুল ধারণা গুলো দুর করতে পেরেছি। আপনাদের অন্যকোন ধারনা থাকলে আমাদের জানান। আমরা চেষ্টা করবো আপনার ধারণাটি ব্যাখা করতে ।

Check Also

CyberLink PowerDirector Video Editing App for Android Bangla full Tutorial

CyberLink PowerDirector Video Editing App for Android Bangla full Tutorial

পাঠকের মন্তব্য

Loading Facebook Comments ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *