Sunday , June 26 2022
Home / Tips & Tiricks / সার্জিক্যাল মাস্ক ব্যবহারের সঠিক নিয়ম জেনে নিন | মাস্ক ব্যবহারের সঠিক নিয়ম | Surgical mask

সার্জিক্যাল মাস্ক ব্যবহারের সঠিক নিয়ম জেনে নিন | মাস্ক ব্যবহারের সঠিক নিয়ম | Surgical mask

CoronaVirus Advice

করোনাভাইরাস চীনে ছড়িয়ে পড়ছে। এরই মধ্যে এই ভাইরাসে আক্রান্ত হয়ে ১০৭ জনের মৃত্যু হয়েছে। আর চীনের বাইরে আরও অন্তত ১৫টি দেশে এই ভাইরাসে আক্রান্ত ব্যক্তির সন্ধান মিলেছে।

চিকিৎসকরা জানিয়েছেন, আক্রান্ত ব্যক্তির হাঁচি-কাশির সংস্পর্শে এলে বা তার সঙ্গে হাত মেলালেও করোনাভাইরাসে সংক্রমিত হতে পারে যে কেউ। তাই এই ভাইরাস থেকে বাঁচতে প্রথমেই মাস্ক ব্যবহার করতে হবে।

করোনাভাইরাস প্রতিরোধে অনেকেই ফেস-মাস্ক ব্যবহার করছেন। কিন্তু অনেকেই মাস্ক পরছেন ভুল পদ্ধতিতে। এতে করে ভাইরাসে আক্রান্ত হবার আশঙ্কা বেড়ে যাচ্ছে। জেনে নিন মাস্ক ব্যবহারের সঠিক নিয়ম কী?

কিভাবে মাস্ক ব্যবহার করতে হবে সেই পরামর্শ দিয়েছেন ড. আতিক মেহেদী। তিনি বলেন, আমরা মূলত যেভাবে মাস্ক  ব্যবহার করছি সেটা আসলে সঠিক নিয়ম না। কারণ যেকোনও ভাইরাস যেনো না ছড়ায় মূলত সে কারণেই আমরা এই মাস্ক ব্যবহার করি। এই মাস্কের নাম সার্জিক্যাল মাস্ক।

মাস্ক ব্যবহারের নিয়ম

সাধারণত যে মাস্ক প্রতিনিয়ত সবাই ব্যবহার করছেন সেটি সার্জিক্যাল মাস্ক। এই মাস্ক সুস্থ আর অসুস্থতার ক্ষেত্রে ব্যবহারবিধি ভিন্ন। সার্জিক্যাল মাস্ক এর সামনে নীল আর পেছনে সাদা রংয়ের থাকে। সুস্থ থাকলে শুধু দূষণ থেকে রক্ষার জন্য মাস্কটির সাদা রংয়ের অংশটি সামনে রেখে পড়তে হবে এবং অসুস্থ হলে মানে জ্বর, ঠাণ্ডা, কাশি হলে নীল রংয়ের রেয়ার দেয়া অংশটি সামনে রেখে মাস্ক পড়তে হবে।

কথা বলার সময় অনেকে মাস্ক পুরো না খুলেই কথা বলেন। এটা ভুল আসলে মাস্ক পুরোপুরি খুলেই কথা বলা উচিৎ। আরেকটি বিষয় হলো বাজারে এই মাস্কগুলো সস্তায় পাওয়া যায়। নিয়ম অনুযায়ী একটি মাস্ক ২ ঘণ্টার চেয়ে বেশি পড়ে রাখা যায় না। এখন তাই বলে তো আর বার বার এই মাস্ক পরিবর্তন করা সম্ভব না। তাই একটি মাস্ক ২৪ ঘণ্টার চেয়ে বেশি ব্যবহার করা যাবে না।

Check Also

Walton WS2129 speaker, Walton ws2160 speaker,Walton brings new Chorus speakers

ওয়ালটন বাজারে নিয়ে আসলো নতুন স্পিকার | Walton New Speaker 2022

ওয়ালটন ডিজি-টেক ইন্ডাস্ট্রিজ লিমিটেড নতুন দুটি মডেলের স্পিকার বাজারে এনেছে। ‘কোরাস’ প্যাকেজিং-এ 2.1 মাল্টিমিডিয়া স্পিকারের …