Powered by Ajaxy
Sep 7, 2019
76 Views

আপওয়ার্কে সফল হবার কিছু বাস্তব সম্মত উপায়

Written by

খুবই সুন্দর বিষয় যে আউটসর্সিংয়ের জন্য কম্পিউটার সাইন্স এ পড়াশোনার প্রয়োজন নাই। প্রয়োজন শুধু আগ্রহ, সুতরাং আপনি যদি আউটসর্সিং করতে চান, ঘরে বসে অনলাইনে টাকা উপার্জন করতে চান তবে সর্বপ্রথম কাজ হল টার্গেট ঠিক করা। আপনি দৃড় সিদ্ধান্ত নিন যে আপনি ইন্টারনেটের মাধ্যমে টাকা উপার্জন করবেন, এবং আপনি মনে প্রানে বিশ্বাস করুন আপনাকে দিয়ে সেটা সম্ভব!!

অনেকে আছে upwork এ নতুন একাউন্ট খুলে বিট করা শুরু করে দেয়, যেটা দীর্ঘ্যমেয়াদে তার জন্য বিপদের কারন হয়ে দাড়ায়! আপনার কম্পিউটারের কোন একটি সাইটে ভাল জ্ঞান থাকা প্রয়োজন, আত্মবিশ্বাস থাকতে হবে যে আমি কম্পিউটারের অমুক কাজটি পারি! ন্যূনতম আপনাকে MS Office এর ব্যাপারে মুটামুটি স্পষ্ট ধারনা থাকতে হবে। এটা oDesk এর প্রথম ধাপ সামলানোর জন্য, অর্থাৎ Data Entry এর কাজ করার জন্য। upwork অথবা অন্য যে কোন site এ একাউন্ট খুলেই যদি আপনি কাজ শুরু করে দেন তবে একটি সময় পর আর কাজ শেখার সুযোগ পাবেন না, তাই বুদ্ধিমানের কাজ হল upwork/ (Outsourcing site) এ বিট করার পূর্বে কম্পিউটারের এমন কোন বিষয়ে দক্ষতা অর্জন করা যেটার কাজ Outsourcing site গুলতে প্রচুর থাকে। এটা করতে পারলে ভবিষ্যতে আপনার প্রফাইলটা খুবই মুল্যবান রুপে আবির্ভূত হবে বলে আশা করা যায়।

আমি বার বার আপনাকে স্মরণ করিয়ে দিতে চাচ্ছি আপনি আগে আপনার সিদ্ধান্তে অনড় থাকুন যে আপনি অবশ্যয় নিজেকে একজন সফল ফ্রিলান্সার হিসাবে প্রতিষ্ঠিত করতে যাচ্ছেন। বিষয়টি খুবই গুরুত্ব সহকারে দেখতে হবে কারন, এই কাজে প্রচন্ড ধর্যের বিষয় জড়িত। সিমাহীন ধর্যের সাথে আপনাকে এখানে লেগে থাকতে হবে। আপনি হয়ত মাঝে মাঝেই অধৈর্য হয়ে, বিরক্ত হয়ে সরে যেতে চাইবেন, কিন্তু সকল বাধা-বিঘ্ন উপেক্ষা করে আপনাকে এগিয়ে যেতে হবে। আপনাকে এগিয়ে নিতে উৎসাহ যোগাবে আপনার দৃড় সংকল্প এবং আপনার প্রচন্ড ইচ্ছে শক্তি!

আমি এখনও আউটসোর্সিং জগতে পা ফেলার চেষ্টায় আছি। আমার ব্যক্তিগত অভিজ্ঞতা থেকে, আমি যে পরিস্থিতি অতিক্রম করেছি তা হল- আমার আউটসর্সিংয়ের উপর প্রচন্ড আগ্রহ। সর্বপ্রথম ২০১২ সালে ডেস্কটপ কিনলাম, ইন্টারনেট কানেকশন নিয়ে সর্বশক্তি নিয়ে মাঠে নামলাম। মাইক্রসফট অফিসের কাজ কিছুটা আগে থেকেই জানতাম। কিছুদিন অনেক চেষ্টা করেও কোন কাজ পেলাম না, প্রচন্ড প্রতিযোগীতা! ২ মাস চেষ্টা সাধনা করে হতাস হয়ে আউটসোর্সিং থেকে মুখ ফিরিয়ে নিলাম, কিন্তু ভেতরে ভেতরে একটা আগ্রহ রয়ে যায়। এক বছর পর ২০১৩ সালে একটা ল্যাপটপ কিনলাম, মাঝে ডেস্কটপ বেচে দেই। আবার একই প্রক্রিয়ায় ওডেস্কে বিট করা শুরু করলাম, এবং যথারিতি একই ভাবে হতাস হয়ে ২-৩ মাস পর মুখ ফিরিয়ে নিলাম! এবং একইভাবে ভেতরে ভেতরে আগ্রহ রয়ে যায়। আবার এক বছর পর ২০১৪ সালে আবার একটি ডেস্কটপ কিনলাম, মাঝে ল্যাপটপ বেচে দেই। যথারিতি ওডেস্কে বিট করা শুরু করলাম। এবার আল্লাহ রহম করলো। আল্লাহর অশেষ দয়ায় ভাল ৩ জন বায়ার পেলাম, তাদের সাথে আমার কন্টাক এখনও শেষ হয় নাই।

যা হোক আমি যেটা বলতে চাচ্ছি সেটা হল, আপনার কাজের আগ্রহ থাকতে হবে। আপনি যদি দেখেন কোথাও কারও মুখে অথবা পত্রিকায় অথবা অন্য কোন মিডিয়ায় আউটসোর্সিংয়ের ব্যাপারে কোন সংবাদ, প্রতিবেদন অথবা অন্য কোন তথ্য আপনি মনযোগ দিয়ে পড়ছেন, শুনছেন এবং আপনি অস্থির হচ্ছেন তবে জেনে রাখুন আপনার ভেতরে আউটসোর্সিংয়ের জন্য প্রচন্ড আগ্রহ আছে।

Comments are closed.