Saturday , November 16 2019
Home / টিপস এন্ড ট্রিকস / খুব সহজেই আপনার Password Protected মেমোরী কার্ড আনলক করুন

খুব সহজেই আপনার Password Protected মেমোরী কার্ড আনলক করুন

আমরা মাঝে মাঝেই এই সমস্যায় পড়ি। আমরা অনেক ইউজার-ই  প্রয়োজনের খাতিরে আমাদের মোবাইলের এর মেমোরী কার্ড Password Protected করে রাখি। কিন্তু ক্ষেত্র বিশেষে আমরা অনেক সময় এই Password ভুলে যাই। আর যখন দরকার হয় তখন মন মেজার দুটোই খারাপ হয়ে যায়। কিন্তু আপনার মেমেরাী কার্ডে যদি বিশেষ গুরুত্বপূর্ণ কিছু থাকে তাহলে কিভাবে এই মেমেরাী কার্ড আনলক করবেন? সব চেয়ে বড় কথা মেমোরী কার্ড ফরম্যাটও দেওয়া যায়না। তাহলে কি কোন উপায় নেই আপনার Password Protected মেমোরী কার্ড আনলক করার?

উপায় অবশ্যই আছে। এন্ড্রয়েড প্লাটফরমে এখন অনেক অসাধ্য কিছুকেই সমাধান করা যায়। আপনাদের জন্য আজে আমি ২টা পদ্ধতি নিয়ে এসেছি। আশা করি এই ২টা পদ্ধতি দিয়ে আপনারা খুব সহজেই যে কোন Password Protected মেমোরী কার্ড আনলক করতে পারবেন।

পদ্ধতি ১:

প্রথমেই আপনার মোবাইল থেকে মেমোরী কার্ড খুলে PC তে মেমোরী কার্ড রিডার এর সাথে সংযুক্ত করুন। দেখবেন কিছুক্ষন পর আপনার মেমোরী কার্ড Auto Play হবে। আপনাকে অবশ্যই মনে রাখতে হবে, কম্পিউটারে যদি অটো প্লে অফ থাকে তো অটো প্লে অন করে নিন। একটু পরে একটা মেনু Open হবে। এইখান থেকে “Open folders to view files”  এ ক্লিক করুন। এখন দেখবেন system নামে একটি ফোল্ডার আছে। এই ফোল্ডার ডাবল ক্লিক করে অন করুন। কেননা এই সিস্টেম ফোল্ডারেই আপনার Password সেভ হয়ে আছে।

এই ফোল্ডারে “MMCSTORE” এই ফাইলটি খুজে বের করুন। হতে পারে সেম নামে নাও থাকে পারে। এমনও হতে পারে “MMCSTORE” নামের আগে বা পিছে কোন word থাকতে পারে। কিন্তু সেটা ফ্যাক্ট না। আপনি শুধু এই “MMCSTORE” খুজে বের করবেন। এখন আপনাকে যা করতে হবে তা হলো এই ফাইলটি ডাবল ক্লিক করে Note Pad আকারে অন করতে হবে। এই ফাইলের মধ্যেই আপনার মেমেরাী কার্ডের Password সেভ হয়ে আছে। এইবার এই Password দিয়ে আপনি আপনার মেমোরী কার্ডের Password খুব সহজেই খুলতে পারবেন।

পদ্ধতি ২:

প্রথমেই এই লিঙ্ক থেকে Fexplorer ফাইলটি ডাউনলোড করে নিন আপনার মোবাইলে।  এপসটি ইনস্টল করে নিন আপনার মোবাইলে। এইবার আপনার মোবাইলে Sd card insert করেন। আপনাকে মনে রাখতে হবে, এই অবস্থায় কখনোই আপনার ফোনের Default Browser থেকে মেমোরী কার্ডে ঢোকা যাবেনা। এরপর Fexplorer Run করুন এবং C:\system location এ যান। এইখানে আপনি mmcstore নামে এ্কটি ফাইল দেখতে পারবেন। এইবার এই ফাইলটি Re-name করুন, যেমন mmcstore.txt

এরপর এই ফাইলটি আপনার কম্পিউটারে কপি করে নিন। ফাইলটি অন করুন। দেখবেন, আপনার হাড়িয়ে যাওয়া Password ওই ফাইলের মধ্যে আছে। এইবার এই Password দিয়ে আপনি আপনার মেমোরী কার্ডের Password খুব সহজেই খুলতে পারবেন।

আশা করি আপনি আমাদের এই পোষ্ট থেকে অনেক উপকৃত হবেন। আর আপনাদের মন্তব্য কমেন্ট আকারে লিখতে ভুলবেন না।

Check Also

“ইউটিউব নাকি ফেসবুক” কোনটা থেকে আয় করবেন

অনলাইন থেকে প্রায় সকলে আয় করতে চান কিন্তু  তাদের মধ্যে কেও আয় করতে পারেন আবার …