Powered by Ajaxy
Mar 21, 2020
134 Views
Comments Off on সাব ডোমেইন কি এবং সাব ডোমেইনের সুবিধা ও অসুবিধা গুলো কি কি ?

সাব ডোমেইন কি এবং সাব ডোমেইনের সুবিধা ও অসুবিধা গুলো কি কি ?

Written by

আমরা হয়তো সবাই “ডোমেইন কি?” এ সম্পর্কে অবগত আছি । কিন্তু “সাব ডোমেইন কি?” তা হয়ত বিষদ ভাবে অনেকেরই অজানা। তাই তাদের সুবিধার্থে আজ আমরা আলোচনা করছি “সাব ডোমেইন কি?”এ বিষয়ে নিয়ে। আশা করছি পুরো পোস্ট টি পড়ার পর “সাব ডোমেইন” সম্পর্কে বিষদ জানতে পারবেন।যেহেতু, ডোমেইন হচ্ছে একটি নির্দিষ্ট আইপি অ্যাড্রেস (IP Address)। তাই মনে রাখার সুবিধার জন্য আইপি অ্যাড্রেসের পরিবর্তে ডোমেইন নাম (Domain Name) ব্যবহার করা হয়।আর সাব ডোমেইন হচ্ছে এই সকল মূল ডোমেইন এর শাখা ডোমেইন অর্থাৎ সিম্পল কথায় বলতে গেলে সাব ডোমেইন হলো কোন ডোমেইনের আন্ডারে আরেকটি ডোমেইন। সাধারনত মূল ডোমেইন এর নাম ঠিক রেখে এর সামনে বা পিছনে নতুন শব্দ যোগ করে সাব ডোমেইন তৈরি করা হয়।

উদাহরন সরূপ বলা যায়ঃ-https://www.google.com/ এর সাব ডোমেইন হচ্ছে ,
https://www.Domans.google.comব্যবসায়িক সুবিধা ও ভিজিটরদের কথা মাথায় রেখে মূলত বেশিরভাগ টপ লেভেল ডোমেইন গুলো সেই ডোমেইনের আন্ডারে আরেকটি শাখা ডোমেইন অর্থাৎ সাব ডোমেইন যুক্ত করা হয়ে থাকে। নিম্নে সাব ডোমেইনের সুবিধা ও অসুবিধা গুলো আলোচনা করা হলো।সাব ডোমেইনের সুবিধা সমূহঃসাব ডোমেইনের ইউ আর এল (Url) সাধারণত বেশ ছোট আকারের হয়ে থাকে।সাব ডোমেইনের ক্ষেত্রে DNS আলাদা করে ম্যানেজ করতে পারবেন।

সাব ডোমেইনের জন্য আপনার ইচ্ছা মতো একটি আলাদা টেম্পলেট ব্যবহার করতে পারেন।সাব ডোমেইন সহজে ম্যানেজ করার পাশাপাশি সহজে পোস্ট করতে পারবেন।মূল ডোমেইনের মতো, সাব ডোমেইনের ভিতর ইন্টারনাল লিংক তৈরি করার সুযোগ কাজে লাগাতে পারেন।সাব ডোমেইনের অসুবিধা সমূহঃসাধারনত, সাব ডোমেইন টেকনিক্যালি একটি স্বাধীন সাইট। তাই আপনার সাব ডোমেইনের র‍্যাঙ্ক দ্বারা আপনার প্রধান ডোমেইন প্রভাবিত হবে না।মূল ডোমেইনের মতো একটি সাব-ডোমেইন সাইটের সমস্ত ইউ আর এল (Url) পৃথকভাবে ইনডেক্স করতে হবে ।একটা ডোমেইনের মতই সাব ডোমেইনের জন্য আলাদা ভাবে SEO করতে হবে কারন সাব Url এর মত সাব ডোমেইনে SEO Juicies pass হয়না।

এই ব্যাপারটা seo expert রা ভালো বুঝতে পারবেন।পাশাপাশি একটি পৃথক সাইট হিসাবে ওয়েবমাস্টার-টুলস, অ্যানালাইটিক ইত্যাদি পরিচালনা করতে হবে।আমাদের এই লেখা গুলো পড়ে ভালো লাগলে অবশ্যই আপনার বন্ধু ও অন্যান্যদের সাথে শেয়ার করতে ভুলবেন না । আপনার সুচিন্তিত মতামত আমাদের একান্ত কাম্য। তাই এই বিষয়ে আপনার যদি কোন মতামত থেকে থাকে তাহলে অবশ্যই নিচে কমেন্ট করে জানাবেন। আমরা আনন্দের সহিত আপনার মতামত গুলো পর্যালোচনা করে রেপ্লাই দেওয়ার চেষ্টা করবো।

Article Categories:
Domain hosting

Comments are closed.