Saturday , November 16 2019
Home / মোবাইল / অ্যান্ড্রয়েড মোবাইলে RAM কাজ কি?

অ্যান্ড্রয়েড মোবাইলে RAM কাজ কি?

RAM এর পূর্ণরূপ হচ্ছে রেন্ডম এক্সেস মেমরি (Random-access memory)। RAM হলো অ্যান্ড্রয়েড মোবাইলের অস্থায়ী মেমরি। আমরা যখন আমাদের অ্যান্ড্রয়েড ফোনটিতে কোন সফটওয়্যার ব্যবহার করে কোন কাজ সম্পাদন করতে যাই তখন আমাদের ফোনে সেই সফটওয়্যারটি বা এপটি রান করাতে হলে একটি অস্থায়ী মেমরির প্রয়োজন হয়ে উঠে আর এই অস্থায়ী মেমরি কেই RAM বলা হয়।

মোবাইলে RAM এর কাজ কি?
ধরুন আপনি আপনার মোবাইলটি ব্যবহার করতেছেন এরই মাঝে আপনার একটি ফাইল বা ডকুমেন্ট কপি বা কাট করা প্রয়োজন হলো তখন আপনি সাধারণত আপনার ফাইলটিকে কপি করে আপনার ফোনের HD কার্ডের অন্য একটি ফোল্ডারে গিয়ে পেস্ট করে দেন। এইযে আপনি এই কাজটি করলেন প্রথমে কপি করলেন তারপর কোন ফোল্ডারে পেস্ট করার আগ মুহুর্ত পর্যন্ত ফাইলটি কোথায় চলে গেলো, নিশ্চই আপনার কপি করাফাইলটি কোথাও না কোথাও একটা স্থানে সংরক্ষিত অবস্থায় ছিল।
এই ফাইল বা ডকুমেন্ট টি কপি করে পেস্ট করার আগ মুহুর্ত পর্যন্ত এই র্যা মেই সংরক্ষিত অবস্থায় ছিল। তাই RAM কে অস্থায়ী মেমরি ও বলা হয়ে থাকে।

এছাড়া ও বিভিন্ন সফটওয়্যার বা এপ ওপেন করতে বা মোবাইলের মধ্যে রান করাতে হলে RAM এর প্রয়োজন। আপনি যখন কোন গেম বা সফটওয়্যারের ফাইল আপনার ফোনের মেমরিতে রাখেন তখন সেটা আপনার ফোনের মেমরি বা HD কার্ডেই সংরক্ষিত অবস্থায় থাকে তবে আপনি যখন আপনার সেই গেম বা সফটওয়্যারটি ওপেন করেন বা রান করান তখন কিন্তু সেটা আপনার ফোনের ইন্টারনাল মেমরির মধ্যে ওপেন হয়না সেটা অস্থায়ী মেমরি বা RAM এর মধ্যে ওপেন হয় তাই একাধিক ভারী সফটওয়্যার বা গেম এক সাথে ওপেন করলে আপনার ফোনটি স্লো হয়ে যায়। তবে RAM যত বেশি হবে ততই ফোনের জন্য ভালো কারণ এতে ফোন অনেক সফটওয়্যার এক সাথে রান করানোর মত যথেষ্ট জায়গা পায়যার ফলে আপনার অ্যান্ড্রয়েড ফোনটি সহজে ধীরগতির হয়না।

RAM এর মধ্যে যে কোন কিছু সংরক্ষিত থাকা অবস্থায় ফোন বন্ধ করলে তা মুছে যায়। এবং RAM এর মধ্যে সংরক্ষিত থাকা একটা এলিমেন্টের এর কাজ শেষ হয়ে গেলে অন্য এলিমেন্টের কাজ শুরু করার আগে, আগের ফাইলটি মুছে যায়। আপনি যখন একটি ফাইল বা ডকুমেন্ট কপি করলেন তখন সেটা আপনি যেখানে খুশি সেখানে পেস্ট করতে পারবেন তবে ঐ ফাইলটি আপনার র্যা মে সংক্ষিত থাকা অবস্থায় অপর একটি ফাইল বা ডকুমেন্ট যদি কপি করেন তাহলে আগের কপি করা ফাইলটি মুছে যাবে।

Check Also

“ইউটিউব নাকি ফেসবুক” কোনটা থেকে আয় করবেন

অনলাইন থেকে প্রায় সকলে আয় করতে চান কিন্তু  তাদের মধ্যে কেও আয় করতে পারেন আবার …