Saturday , November 16 2019
Home / টিপস এন্ড ট্রিকস / এসএসডি SSD কি? ওয়েবসাইটের জন্য এসএসডি SSD হোস্টিং কেন প্রয়োজন?

এসএসডি SSD কি? ওয়েবসাইটের জন্য এসএসডি SSD হোস্টিং কেন প্রয়োজন?

আজ  আপনাদের সামনে যে বিষয় নিয়ে আলোচনা করবো সেটি হল- এসএসডি (SSD) কি?

এসএসডি  (SSD) এর পুর্ন রূপ হল Solid State Drive।  এটি কোন হার্ড ডিস্ক নয় তবে হার্ড ডিস্কের মতই একটি ড্রাইভ যা হার্ড ডিস্কের  এর থেকে অনেক বেশি গতিসম্পন্ন।

বর্তমানে এসএসডি  (SSD) সর্বাধুনিক স্টোরেজ ডিভাইস। এটি দেখতে  আকারে অনেক ছোট এবং গতিসম্পন্ন। SSD চিপ ভিত্তিক ডিভাইস যার মধ্যে কোন মেকানিক্যাল যন্ত্র থাকে না। এটিতে বিভিন্ন  ধারণ-ক্ষমতার মেমোরি চিপ বসানো থাকে এবং সবগুলো চিপের ধারণ-ক্ষমতা মিলেই একটি এসএসডি (SSD)। এগুলো তথ্য সরবরাহ ও ডেটা tranasfer এর ক্ষমতা রাখে।

বর্তমানে এই ধরনের ডিভাইস (SSD) উচ্চমানের ডেক্সটপ, ল্যাপটপ-এ ব্যবহার করা হয়। এছাড়া উন্নতমানে হোস্টিং কোম্পানিগুলোতে তথ্য সংরক্ষণের জন্য এসএসডি  (SSD) ব্যবহার করতে দেখা যায়। তবে তুলনামূলকভাবে এসএসডি (SSD) একটি ব্যয়বহুল ডিভাইস।

 আপনার ওয়েবসাইটের জন্য এসএসডি (SSD) হোস্টিং কেন প্রয়োজন?

একটি ওয়েব সাইটের দ্রুত গতি প্রদানের ক্ষেত্রে ডিস্ক স্পেস অতি গুরুত্তপুর্ন বিষয়। কারণ কোন ভিজিটর যখন আপনার ওয়েব সাইটে ভিজিট করে তখন আপনার ওয়েবসাইটের দ্রুত গতিসম্পন্ন গতির ডাটাবেজ ব্যবহার করেন তাহলে আপনার ওয়েব সাইটি অতি দ্রুত তাদের সামনে আসবে যার ফলে আপনার ওয়েব সাইটের ভিজিটররা আপনার সার্ভিস সম্পর্কে জানতে পারবে। এক্ষেত্রে আপনার  ওয়েব সাইটের গতি ও রাঙ্কের জন্য এসএসডি (SSD) খুবই গুরুত্তপুর্ন।

এসএসডি  (SSD) হার্ড- ড্রাইভ থেকে প্রায় ২০গুন ফাস্ট যা ওয়েবসাইটের লোডিং স্পীড বহুগুণে বাড়িয়ে দেয়। হার্ডড্রাইভের তুলনায় গরম হয় কম এবং  এটি অধিক নির্ভরযোগ্য।

হোস্টিং কোম্পানি এবং ই-কমার্স ব্যবসায়ীদের সফলাতার জন্য ওয়েব সাইটের লোডিং স্পীড খুবই গুরুত্তপুর্ন।

এসএসডি (SSD) ব্যবহারকারি ওয়েবসাইট গুলো ভিজিটরদের ভালো ব্রাউজিং এর সুযোগ দেয়। যা SEO বা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এর জন্য খুবই কার্যকরী।

এসএসডি (SSD), ফাইল ওপেন এর গতিতে ৩০ গুন ফাস্ট, Operating System বুথ সময় নেয় ১০ থেকে ১৩ সেকেন্ড এবং ফাইল রিড বা রাইট speed ২০০ সেকেন্ডে থেকে ৫৫০ এমবি।

SSD চিপ ভিত্তিক ডিভাইস যার মধ্যে কোন মেকানিক্যাল যন্ত্র না থাকায় কোন সাউন্ড হয় না।

এছাড়া এসএসডি (SSD) ড্রাইভে ব্যবহারিত SATA এবং SAS, সাধারণ ড্রাইভ থেকে  তুলনায় ২০%-৩০% কম বিদ্যুৎ ব্যয় করে। তাই এটির তাপমাত্রা নিয়ন্ত্রণে কম শক্তি ব্যয় করে।

পরিশেষে বলা যায় একটি ওয়েবসাইটের গতি ও রাঙ্কের জন্য এসএসডি  (SSD) খুবই গুরুত্তপুর্ন। যা বিভিন্ন কোম্পানির SEO বা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এর জন্য খুবই কার্যকরী।

Check Also

“ইউটিউব নাকি ফেসবুক” কোনটা থেকে আয় করবেন

অনলাইন থেকে প্রায় সকলে আয় করতে চান কিন্তু  তাদের মধ্যে কেও আয় করতে পারেন আবার …