Sunday , August 14 2022
Home / Mobile / বিপদ এড়াতে পুরোনো ফোন বিক্রির আগে যা করবেন

বিপদ এড়াতে পুরোনো ফোন বিক্রির আগে যা করবেন

অনেকেই কিছুদিন পর পর নিজের মোবাইল ফোন পরিবর্তন করেন। নতুন নতুন মডেলের ফোন ব্যবহার করা তাদের এক ধরনের শখ। এজন্য পুরোনো ফোনটি বিক্রি করে নতুন ফোন কেনেন। যেহেতু নতুন ফোন কিনলে পুরোনো ফোন কোনো কাজে লাগে না। তাই বিক্রি করে দেন অনেকেই।

তবে পুরোনো ব্যবহৃত ফোন বিক্রি করার আগে কয়েকটি কাজ অবশ্যই করুন। তা নাহলে বিপদে পড়তে পারেন।ফোন বিক্রি করার জন্য রয়েছে একাধিক পথ। কেউ কেউ অনলাইনে ফোন বিক্রি করেন ,অনেকে অবার বিভিন্ন ই-কমার্স সাইটে ফোন বিক্রি করেন। আবার অনেকে সরাসরি কোনও ব্যক্তির কাছে ফোন বিক্রি করেন। যেভাবেই করুন না কেন যে কাজগুলো করবেন-

গ্যালারি ডিলিট
প্রত্যেকের ফোনেই রয়েছে বিভিন্ন ধরনের ছবি। তার মধ্যে সাধারণ মিম বা ফটোগ্রাফি যেমন থাকে তেমন ব্যক্তিগত ছবিও অনেকে নিজের ফোন গ্যালারিতে রাখেন। তাই ফোন বিক্রি করার সময় অবশ্যই ফোনের গ্যালারি ডিলিট করা দরকার। হয়তো যদি অতি গুরুত্বপূর্ণ কোনো ছবি থাকে তাহলে অবশ্যই সেই ছবি কোনো ক্লাউড স্টোরেজে রাখতে পারবেন।

ফোন থেকে গুরুত্বপূর্ণ অ্যাপ ডিলিট
স্মার্টফোন ব্যবহারকারীরা প্রয়োজনীয়-অপ্রয়োজনীয় একাধিক অ্যাপ রাখেন। তার মধ্যে যেমন থাকে ব্যাঙ্কিং অ্যাপ তেমন UPI অ্যাপও থাকে। ফলে এই ধরনের অ্যাপ ফোন থেকে ডিলিট করা দরকার। কারণ এই অ্যাপ ফোনে থাকলে অন্য কেউ তা অ্যাকসেস করতে পারে। সেক্ষেত্রে ফোনে রাখা অ্য়াপগুলো দেখে নিন।

ফোন আনলক করুন
ফোন বিক্রি করার সময় অবশ্যই তা আনলক করে নিন। কারণ তা না হলে ফোনের মধ্যে কেউ ঢুকতে পারবে না। ফলে যিনি ফোন কিনবেন তার ক্ষেত্রে বেশ সমস্যা তৈরি হবে। তাই ফোন বিক্রির সময় অবশ্যই ফোনের স্ক্রিন লক আনলক করে দেওয়া জরুরি।

ইমেল অ্যাকাউন্ট ডিলিঙ্ক করুন
প্রতিটি স্মার্টফোনের অ্যাকাউন্টের সঙ্গে মেইল অ্যাকাউন্ট লিঙ্ক করা জরুরি। সে কারণে ফোন বিক্রির সময় প্রত্যেকের নিজের স্মার্টফোনে থেকে জি-মেইল অ্যাকাউন্ট ডিলিঙ্ক করুন। তা না হলে অন্য কেউ সেই অ্যাকাউন্ট ব্যবহার করতে পারে।

ফোন পুরোপুরি ফরমেট দিন
ফোন বিক্রির সময় পুরোপুরি ফরমেট করুন। কারণ পুরোপুরি সম্পূর্ণ ফোন ফর্ম্যাট করা হলে ফোনের মধ্যে কোনো তথ্য থাকার সম্ভাবনা একদম কম থাকে। ফোন কেনার সময় যেমন কোনো তথ্য থাকে না ঠিক তেমনই হয়ে যায় ফোনটি।

ব্যক্তিগত সব অ্যাকাউন্ট মুছে নিন
স্মার্টফোনে বিভিন্ন সামাজিক যোগাযোগের মাধ্যম ব্যবহার করেন। ফোন বুক্রির আগে অবশ্যই সব মুছে দিন। এতে আপনার অ্যাকাউন্ট অন্যের হাতে যাওয়ার ভয় থাকবে না।

Check Also

কমদামি ফোন আনছে রিয়েলমি, থাকবে ফাস্ট চার্জিং সুবিধা

চলতি সপ্তাহে উন্মোচিত হতে যাচ্ছে চীনের জনপ্রিয় স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান রিয়েলমির নতুন ফোন। ফোনটির মডেলে …