Sunday , May 22 2022
Home / Tips & Tiricks / জিমেইলের মেমোরি ফুল হলে কি করবেন?

জিমেইলের মেমোরি ফুল হলে কি করবেন?

জিমেইলের মেমোরি ফুল হলে কি করবেন?

Google আপনার Gmail অ্যাকাউন্টে বিনামূল্যে 15 গিগাবাইট পর্যন্ত ডেটা অফার করে৷ আপনি এর বেশি তথ্য জমা দিলে, ই-মেইল পাঠাতে বা গ্রহণ করতে পারবেন না। Google Gmail-এ আরও বেশি জায়গা ব্যবহার করতে চাইলে ব্যবহারকারীদের  কাছ থেকে চার্জ নিয়ে থাকে। তবে টাকা খরচ না করে জিমেইলের জায়গা খালি করে এই সমস্যার সমাধান করা যেতে পারে। কিন্তু 15 জিবি জায়গা খালি করা অবশ্যই সহজ নয়।

ইমেলের তথ্য দ্রুত মুছে ফেলার জন্য নিম্নলিখিত পদ্ধতিগুলি ব্যবহার করা যেতে পারে।

Google এর স্টোরেজ management

Google এর স্টোরেজ ম্যানেজমেন্ট আপনাকে বড় ফাইল দেখতে এবং দ্রুত মুছে ফেলতে দেয়। এর জন্য আপনাকে এইখানে প্রবেশ করে https: // one. google. com / storage / management জিমেইল একাউন্ট দিয়ে লগইন করুন। এবার আপনি Discarded Items section এ যান, এরপর মুছে ফেলা ই-মেইল, স্প্যাম মেইলের পাশাপাশি Google ড্রাইভ ফাইল গুলোও দেখতে পাবেন।

যে ফাইলগুলি বেশি জায়গা নেয় সেগুলি বড় আইটেম বিভাগে পাওয়া যাবে৷ অন্যান্য আইটেম বিভাগে আপনি অপরিচিত ব্যক্তি বা প্রতিষ্ঠানের ভিডিও এবং ফাইল পাবেন। আপনি যদি চান, আপনি অপ্রয়োজনীয় ফাইলগুলির নীচের রিভিউ এবং ফ্রি আপ লিঙ্কে ক্লিক করে একবারে সমস্ত ফাইল মুছে ফেলতে পারেন। Discarded Items এবং বড় আইটেম বিভাগে তথ্য মুছে ফেলার জন্য, অপ্রয়োজনীয় ফাইলটি আনচেক করুন এবং উপরের ডানদিকে ডিলেট চাপুন।

এবার I understand that once I delete the files, they cannot be recovered from the Trash এর পাশে টিক চিহ্ন দিয়ে Permanently delete বাটনে ক্লিক করলে ফাইলগুলি স্থায়ীভাবে মুছে যাবে।

Google Drive
একটি কম্পিউটার বা ল্যাপটপ থেকে Google ড্রাইভে স্টোরেজ খালি করতে এইখানে প্রবেশ করুন https://drive. google. com/drive/u/0 /quota । এখন, উপরের ডানদিকে স্টোরেজ ইউজড লিঙ্কে ক্লিক করে, আপনি ড্রাইভে বড় থেকে ছোট আকারের ফাইলগুলি দেখতে পাবেন। এখন অপ্রয়োজনীয় ফাইলটি নির্বাচন করুন এবং এটিতে রাইট ক্লিক করুন এবং রিমুভ অপশনে ক্লিক করুন। মুছে ফেলা ফাইলগুলি ট্রাস ফোল্ডারে সংরক্ষণ করা হবে এবং 30 দিন পরে স্থায়ীভাবে স্বয়ংক্রিয়ভাবে মুছে ফেলা হবে।

স্টোরেজ খালির জন্য জিমেইল এ লগিন হয়ে, সার্চবার has: attachment larger: 10M টাইপ করলেই 10 MB এর বেশি সংযুক্তি সহ ই-মেইল দেখা যায়। এখন অপ্রয়োজনীয় ই-মেইল নির্বাচন করুন, ট্র্যাশ বিকল্পটি নির্বাচন করুন এবং Empty Trash now বোতাম টিপুন।

 

 

 

Check Also

হোয়াটসঅ্যাপে কল রেকর্ড করবেন যেভাবে

হোয়াটসঅ্যাপ কলগুলিও অন্যান্য কলগুলির মতো কোনওভাবে রেকর্ড করা যেতে পারে। উপায়: বর্তমানে বাজারে থাকা অনেক …