Thursday , January 26 2023
Home / Motor Bike / শীতের সকালে বাইক স্টার্ট না নিলে কি করবেন

শীতের সকালে বাইক স্টার্ট না নিলে কি করবেন

শীতের সকালে বাইক স্টার্ট না নিলে কি করবেন

শীতকালে ঠোঁট ফাটা, ত্বক শুষ্ক হয়ে যাওয়ার মতো এটাও একটা সমস্যা। সকালে বাইক স্টার্ট না নেওয়া!

শীত আসছে। এই সময় ঠোঁট ফাটা, ত্বক শুকিয়ে যাওয়ার মতো আরও একটি সমস্যা মোটরসাইকেল স্টার্ট না নেওয়া। তাই নিজের সঙ্গে প্রিয় বাহনটিরও এবার একটু বাড়তি যত্নের প্রয়োজন। না হলে সকালে তড়িঘড়ি কাজে বেরোতে গিয়ে দেখবেন, মোটরসাইকেল স্টার্ট নিচ্ছে না। কিছু টিপস রইল। শীতকালে বাইকের স্টার্ট সমস্যা মেটাতে যা কাজে লাগতে পারে।

শীতকালে মোটরসাইকেল স্টার্ট দিতে অনেকেই সমস্যায় পড়েন। বিশেষ করে যেসব বাইকে কার্বুরেটর সিস্টেম রয়েছে, সেগুলোয় এই সমস্যা দেখা দেয়। জেনে নিন এর কারণ ও প্রতিকার।

১. শীত পড়ে গেলে ঠান্ডা হাওয়ার ভয়ে অনেকেই মোটরবাইক চালাতে পছন্দ করেন না। ফলে অনেক স‌ময়ে অব্যবহৃত অবস্থায় পড়ে থাকে গাড়িটি। এতেই ইঞ্জিনে সমস্যা দেখা দেয়। তাই দীর্ঘ সফর না করলেও রোজ এক বার করে অল্প সময়ের জন্য মোটরসাইকেলটি চালান।

শীতের সকালে বাইক স্টার্ট না নিলে কি করবেন

২. মোটরবাইকে থাকা ইঞ্জিন অয়েলটি একটি নির্দিষ্ট সময় অন্তর বদলানো উচিত। কারণ ইঞ্জিন অয়েল অনেক স‌ময়ে পাতলা হয়ে যায়। শীতকালে তা আর কাজ করে না। তাই সময় মতো বাইকের সার্ভিসিংও খুব জরুরি।

৩. আজকাল অনেক মোটরবাইক কিক স্টার্ট করার উপায় থাকে না। তবে যাদের মোটরবাইকে এটি থাকে, তারা স্টার্ট না হওয়ার স‌মস্যা মেটাতে প্রথমেই কিক স্টার্ট দিয়ে নিতে পারেন।

৪. মোটরবাইকের একটি গুরুত্বপূ্র্ণ অংশ হল স্পার্ক প্লাগ। ‌এই স্পার্ক প্লাগ নিয়মিত পরিষ্কার রাখা উচিত। স্পার্ক প্লাগ মোটরবাইক স্টার্ট নেওয়ার ক্ষেত্রে একটি বড় ভূমিকা পালন করে।

৫. মোটরবাইকের ব্যাটারি কেটে গেলে বা চার্জ ফুরিয়ে গেলেও অনেক স‌ময়ে স্টার্ট নিতে চায় না। সে ক্ষেত্রে মোটরবাইকের সঙ্গে থাকা ব্যাটারি বদলে নিন অথবা চার্জ দিয়ে নিতে পারেন।

Check Also

Bluetooth Motorcycle নিবন্ধনে নতুন নিয়ম

ব্লুটুথ প্রযুক্তি সম্বলিত কোনো মোটরসাইকেল বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) এর অনুমতি ছাড়া নিবন্ধন দিবে …