Oct 19, 2021
87 Views
Comments Off on মোবাইল থেকে ছবি ভুলে ডিলেট হয়ে গেলে যা করবেন

মোবাইল থেকে ছবি ভুলে ডিলেট হয়ে গেলে যা করবেন

Written by

আজকালকার দিনে পেশাদার ফোটোগ্রাফার ছাড়া ক্যামেরা আর কত লোকই ব্যবহার করেন। ভরসা সেই স্মার্টফোনই। জীবনের নানাবিদ্ধ অভিজ্ঞতা চিরস্মরণীয় করতে ব্যবহার করা হয় মুঠোফোন। কিন্তু অনেক সময়ই নানান কারণে সেই সব ছবি ডিলিট হয়ে যায়। ব্যাস, তখন আর আক্ষেপ ছাড়া কিছু করার থাকে না। কিন্তু একটি অ্যাপ ব্যবহার করলে সহজেই আপনি সব ছবি স্টোর করে রাখতে পারবেন। সেটা হল Google Photos। Android এবং iOS, দুই প্রকারের ব্যবহারকারীরাই এই অ্যাপটি ব্যবহার করে নিজের ছবি সযত্নে রাখতে পারবেন।

এই অ্যাপের মাধ্যমে ছবি এডিট করা যাবে, কারা আছে সেই ছবিগুলিতে তার ভিত্তিতে শ্রেণিবদ্ধ করা যাবে। একই সঙ্গে রিভার্স ইমেজ সার্চ করা যাবে গুগল লেনসের সহযোগে। এছাড়াও সমস্ত ইমেজ ও ভিডিও ব্যাকআপ করা যায় এই অ্যাপের সাহায্যে। তাই কোনও ছবি বা ভিডিও ডিলিট হয়ে গেলেও ভয় নেই। সেটা পাওয়া যাবে সহজেই। তবে শেষ দুই মাসের মধ্যে ডিলিট হওয়া ছবিই শুধু ফেরত মিলবে। গুগল ফোটোতে আগে থেকে ব্যাকআপ না

কীভাবে ডিলিট হওয়া ইমেজ ফেরত পাবেন-

১. প্রথমে যান গুগল ফোটোস অ্যাপে।

২.  ‘Library’ আইকনটিকে ট্যাপ করুন যেটি ডানদিকে নিচে রয়েছে। সেখানে ‘Bin’ অপশনটিকে সিলেক্ট করুন।

৩. যেসব ছবি বা ভিডিও আপনি ডিলিট করেছেন, সেখান থেকে আপনি যেগুলিকে উদ্ধার করতে চান সেগুলিকে লং প্রেস করুন। একসঙ্গে একাধিক ফাইল সিলেক্ট করতে পারেন।

৪. ‘Restore’ লেখা অপশনটি ক্লিক করুন ছবিগুলিকে ফেরত আনার জন্য।

একই ভাবে iOS-এর জন্যেও করা সম্ভব। পুরো প্রক্রিয়াটি হয়ে গেলে সব ছবিগুলি আবার ফোনের গ্যালারিতে নির্দিষ্ট ফাইলে ফিরে যাবে। একই সঙ্গে সেটা শোভা পাবে গুগল ফোটোস লাইব্রেরিতে।

Article Categories:
Mobile

Comments are closed.

close