Friday , September 30 2022
Home / Mobile / মোবাইল ফোনের বৈধতা যাচাই করবেন যেভাবে

মোবাইল ফোনের বৈধতা যাচাই করবেন যেভাবে

মোবাইল বৈধভাবে আমদানি করা বা দেশে উৎপাদিত কি না, তা যাচাইয়ে তথ্যভান্ডার চালু করল বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। এর ফলে খুদে বার্তা পাঠিয়ে গ্রাহকেরা সহজেই বৈধ বা অবৈধ মোবাইল চিহ্নিত করতে পারবেন।বিটিআরসি আগে থেকেই জানিয়ে আসছে যে মোবাইল ফোন কেনার আগে আইএমইআই কোড ব্যবহার করে ফোনটির বৈধতা যাচাই করে নিতে। এছাড়াও বিক্রেতার কাছ থেকে হ্যান্ডসেট কেনার রশিদও নিতে হবে।

মোবাইল যাচাই যেভাবে
বিটিআরসি জানিয়েছে, নতুন মুঠোফোন কেনার আগে সেটির মোড়কের গায়ে লেখা ১৫ ডিজিটের আইএমইআই নম্বরটি দেখে নিতে হবে। এরপর মুঠোফোনের মেসেজ অপশনে গিয়ে বড় অক্ষরে কেওয়াইডি লিখে স্পেস দিয়ে ১৫ ডিজিটের আইএমইআই নম্বরটি লিখে ১৬০০২ নম্বরে খুদে বার্তা পাঠাতে হবে। ফিরতি খুদে বার্তায় গ্রাহক বিটিআরসির তথ্যভান্ডারে ওই আইএমইআই নম্বরটি আছে কি না, তা জানতে পারবেন।

বিটিআরসি বলছে, ২০১৮ সালের ১ জানুয়ারি থেকে বৈধভাবে আমদানি অথবা দেশে উৎপাদিত মোবাইলের বেশির ভাগ আইএমইআই নম্বর তথ্যভান্ডারে রয়েছে। এর বাইরে কোনো মোবাইলের আইএমইআই নম্বর আপাতত পাওয়া যাবে না। তবে এখন থেকে যত মোবাইল বৈধভাবে আমদানি বা স্থানীয়ভাবে উৎপাদিত হবে, তা বিটিআরসির তথ্যভান্ডারে সংরক্ষণ করা হবে।

IMEI কোড যেভাবে পাবেনঃ

আপনার মোবাইল ফোনের ১৫ডিজিটের আইএমইআই নাম্বার জানতে ফোনের প্যাকেটে প্রিন্টকৃত স্টিকারটি চেক করুন। এছাড়াও ফোন থেকে *#06# ডায়াল করার মাধ্যমেও ফোনের আইএমইআই কোড জানতে পারবেন।

 

Check Also

কমদামি ফোন আনছে রিয়েলমি, থাকবে ফাস্ট চার্জিং সুবিধা

চলতি সপ্তাহে উন্মোচিত হতে যাচ্ছে চীনের জনপ্রিয় স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান রিয়েলমির নতুন ফোন। ফোনটির মডেলে …