Powered by Ajaxy
Oct 27, 2019
278 Views
Comments Off on ওয়াইফাই পাসওয়ার্ড হ্যাক করা কি সহজ? হা পানির মতো সহজ?

ওয়াইফাই পাসওয়ার্ড হ্যাক করা কি সহজ? হা পানির মতো সহজ?

Written by

আপনি যদি কোন কম্পিউটার বা নেটওয়ার্ক পোকা হয়ে থাকেন, তবে নিশ্চয় ওয়াইফাই সিকিউরিটি নিয়ে চিন্তা করে দেখেছেন। আপনার ওয়াইফাই নেটওয়ার্কের নিরাপত্তা কতটা শক্তিশালী—এটি অবশ্যই একটি ভেবে দেখার মতো ব্যাপার। আপনি হয়তো মনে করছেন,  অনেক লম্বা এবং শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করে বা আপনার নেটওয়ার্ক কে লুকায়িত রেখে বা সর্বাধুনিক নিরাপত্তা স্ট্যান্ডার্ড ব্যবহার করে আপনি আপনার ওয়াইফাই কে নিরাপদে রেখেছেন। কিন্তু সত্যি কি তাই? এখনো আপনার ওয়াইফাই পাসওয়ার্ড হ্যাক হয়ে যেতে পারে। এই আর্টিকেলটি আপনার অবশ্যই পড়া প্রয়োজন, এতে আপনি অনেক অজানা তথ্য সম্প র্কে অবগত হতে পারবেন।

লুকায়িত নেটওয়ার্ক এসএসআইডি

ওয়াইফাই পাসওয়ার্ড হ্যাক করা কি সহজ? হা পানির মতো সহজ?

আপনার ওয়াইফাই নেটওয়ার্ক এসএসআইডি লুকিয়ে রেখে নিরাপদে বসে থাকা সম্পূর্ণ বোকামু। অত্যন্ত সাধারন কিছু ওয়াইফাই হ্যাকিং টুল ব্যবহার করে সহজেই হিডেন ওয়াইফাই নেটওয়ার্ক এসএসআইডি খুঁজে পাওয়া সম্ভব। আপনার পরিবারের সদস্য বা আপনার বন্ধু-বান্ধব বা আপনার দোকানের কাস্টমার হয়তো আপনার লুকিয়ে রাখা নেটওয়ার্কে কানেক্ট হতে পারবে না। কিন্তু একজন হ্যাকার সহজেই আপনার হিডেন নেটওয়ার্ক খুঁজে বের করবে এবং অন্য কোন টুল চালু করে আপনার ওয়াইফাই পাসওয়ার্ড হ্যাক করা শুরু করে দেবে।

উপদেশ— আপনার নেটওয়ার্ক এসএসআইডি লুকিয়ে রাখার তেমন বিশেষ কোন প্রয়োজন নেই। অনেক সময় হ্যাকার লুকায়িত নেটওয়ার্ক দেখে কৌতূহল বশত হ্যাক করার চেষ্টা করে। তো যে জিনিষ লুকিয়ে রাখায় যায়না, সেটা মিথ্যা লুকানোর চেষ্টা করে কি লাভ?

ডব্লিউইপি (WEP) পাসওয়ার্ড

ওয়াইফাই পাসওয়ার্ড হ্যাক করা কি সহজ? হা পানির মতো সহজ?

ওয়াইফাই নেটওয়ার্ক কে নিরাপত্তা প্রদান করার জন্য ডব্লিউইপি পাসওয়ার্ড একটি পুরাতন উপায় ছিল। ওয়াইফাই নেটওয়ার্কের চারিদিকে ব্রডকাস্ট হওয়া ট্র্যাফিক থেকে প্যাকেট সংগ্রহ করে অনেক সহজেই ডব্লিউইপি ওয়াইফাই পাসওয়ার্ড হ্যাক করা সম্ভব। তাছাড়া এক বিশেষ ধরনের রাউটার ব্যবহার করে স্বয়ংক্রিয়ভাবে যেকোনো লোকাল ডব্লিউইপি নেটওয়ার্ক ক্র্যাক করা সম্ভব। এই রাউটারটি ডব্লিউইপি নেটওয়ার্ক ক্র্যাক করে সেই সিগন্যালকে সঠিক এবং শক্তিশালী সিকিউরিটি স্ট্যান্ডার্ড ব্যবহার করে রি-ব্রডকাস্ট করে।

দুঃখজনক ভাবে এখনো পর্যন্ত অনেক পুরাতন ডিভাইজ ডব্লিউপিএ (WPA) এর সাথে বেমানান। পুরাতন আইফোন বা পুরাতন গেমিং কনসোল বা অনেক পুরাতন অ্যান্ড্রয়েড ফোন ডব্লিউপিএ কে সমর্থন করে না।

Comments are closed.