Friday , October 18 2019
Home / Wordpress / ওয়ার্ডপ্রেস ফাইল আপলোডের লিমিট পরিবর্তন করুন

ওয়ার্ডপ্রেস ফাইল আপলোডের লিমিট পরিবর্তন করুন

ওয়ার্ডপ্রেসে কোনো ওয়েবসাইট তৈরির পর তাতে কোনো ছবি বা ভিডিও যুক্ত করতে গেলে অনেক সময় তা আপলোড করা যায় না। ম্যাক্সিমাম আপলোড সাইজ এরর দেখায়। এর মানে হলো আপনার ওয়েবসাইটে কোনো ফাইল আপলোডের জন্য সর্বোচ্চ কত সাইজের ফাইল আপলোড করতে পারবেন তা নির্দিষ্ট করে দেওয়া আছে। এ সাইজের অধিক ফাইল হলে সেটা আপলোড করা যায়  না। এ কারণে এরর দেখায়।

উদারহণ হিসেবে বলা যায়, আপনার ফাইলের সাইজ যদি হয় ২ মেগাবাইট কিন্তু ওয়েবসাইটে সাইজ লিমিট দেয়া আছে ১ মেগাবাইট, তখন সেটি আপলোড হবে না।

শুধু ছবি বা ভিডিও আপলোড নয়, ওয়েবসাইটে কোনো থিম ইন্সটলের সময়ও এ সাইজ লিমিটেডের কারণে সমস্যা হয়। নতুন ওয়েব ডেভেলপাররা এ সমস্যা নিয়ে বিপাকে পড়েন। কিভাবে এটির সমাধান করতে হবে তা এ টিউটোরিয়ালে তুলে ধরা হলো।

cpanel1

এ জন্য প্রথমে আপনার ওয়েবসাইটের সিপ্যানেলে লগইন করতে হবে।

এরপর সিপ্যানেল থেকে যেতে হবে ‘file manager’ অপশনে।

2

সেখান থেকে সেটিংসে গিয়ে ‘preferences’-এ ‘web root(public_html or www)-এ অপশনটিতে টিক চিহ্ন দিয়ে “document root for’-এ গিয়ে ওয়েবসাইটের ডোমেইন নির্ধারন করে সেইভে ক্লিক করতে হবে। মনে রাখতে হবে ‘show hidden fies(dotfiles)- এ টিক মার্ক করে রাখতে হবে।

3

এরপর অনেকগুলো ফাইল দেখা যাবে। সেগুলো থেকে খুঁজে ‘php.ini’-এ ক্লিক করে তা সিলেক্ট করে ‘edit’-এ ক্লিক করতে হবে।

4

তাহলে টেক্সট এডিটর নামে একটা অপশন দেখাবে। সেখান থেকে “edit’-এ ক্লিক করতে হবে। তাহলে টেক্সট এডিটরট দেখা যাবে।

8এতে দেখা যাবে দুই লাইনের এ কোড।
upload _max_file size = 64M
Post_max_size = 64M

এখানে ৬৪ মেগাবাইট হলো ফাইলের সাইজ। সবোর্চ্চ কত মেগাবাইটের ফাইল আপলোড করা যাবে এটি তা নির্দেশ করে। অনেকক্ষেত্রে এখানে ৩ বা ৪  মেগাবাইট থাকে।

ব্যবহারকারীর প্রয়োজন অনুসারে এ কোডে ফাইল আপলোডের সাইজটি বাড়িয়ে নেওয়া যাবে। এতে  “100M’ বা প্রয়োজন মতো সাইজ লিখে বাকি কোর্ডগুলো অপরিবর্তন রেখে তা সেইভ চেইঞ্জ ক্লিক করতে হবে।

girl_scout_web_design_twittercard

এটুকু করলেই কাজ শেষ। তাহলেই ‘maximum upload size error’ আর দেখাবে না। প্রয়োজন মতো যে কোনো সাইজের ফাইল ওয়ার্ডপ্রেসে আপলোড করা যাবে অনায়াসে।

Check Also

নির্দিষ্ট সময়ে পিসিকে যেভাবে অটো শাট ডাউন করবেন

বর্তমান যুগ অটোমোশনের যুগ। কম্পিউটারের প্রায় সব কাজকেই এখন অটোমোশনের আওতায় নিয়ে আশাকরি এবং বন্ধ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *