Friday , October 7 2022
Home / Mobile / Xiaomi-র অভাবনীয় প্রযুক্তি! আপনার আওয়াজ শুনেই এবার চার্জ হবে স্মার্টফোন

Xiaomi-র অভাবনীয় প্রযুক্তি! আপনার আওয়াজ শুনেই এবার চার্জ হবে স্মার্টফোন

বিশ্বের অন্যতম জনপ্রিয় টেক কোম্পানি Xiaomi এবার এক চমৎকার চার্জিং প্রযুক্তি নিয়ে আসছে। নতুন এই প্রযুক্তির সাহায্যে আপনার আওয়াজ শুনেই চার্জ হয়ে যাবে স্মার্টফোন। কোম্পানির দাবি অনুযায়ী, ভারতের এক নম্বর স্মার্টফোন ব্র্যান্ড অর্থাৎ Xiaomi-র এই অত্যাধুনিক প্রযুক্তি আপাতত টেস্টিং লেভেলে রয়েছে। ইতিমধ্যেই এই নতুন প্রযুক্তির জন্য পেটেন্টও ফাইল করে দিয়েছে Xiaomi।

সম্প্রতি GizChina-র একটি রিপোর্টে দাবি করা হচ্ছে যে, Xiaomi স্টেট এজেন্সি চায়না ন্যাশনাল ইন্টেলেকচুয়াল প্রপার্টি অ্যাডমিনিস্ট্রেশন-এর (CNIPA) সঙ্গেই হাত মিলিয়ে এই নতুন চার্জিং প্রযুক্তির পেটেন্টের জন্য অ্যাপ্লাই করেছে। সেই রিপোর্ট থেকে আরও জানা গিয়েছে যে, এই Sound Charging Technology কাজ করবে দুটি কম্পোনেন্টেসের উপরে। তাদের একটি হল, ‘সাউন্ড কালেকশন ডিভাইস বা এনার্জি কনভার্সন ডিভাইস’ এবং আর একটি হল, ‘পাওয়ার কনভার্সন ডিভাইস’।

এদের মধ্যে Xiaomi-র পাওয়ার কনভার্সন ডিভাইস, এনভায়রনমেন্টাল ভাইব্রেশনকে মেকানিক্যাল ভাইব্রেশনে কনভার্ট করবে এবং তার পরই তা অলটারনেটিং কারেন্টে কনভার্ট হবে। পাওয়ার কনভার্সন ডিভাইস AC-কে DC-তে কনভার্ট করবে। আর সত্যিই যদি Xiaomi এই প্রযুক্তির বাস্তব রূপ দিতে পারে, তাহলে আমাদের আর এবার থেকে স্মার্টফোন চার্জ করার জন্য কোনও চার্জিং কেবেলের প্রয়োজন হবে না। দরকার হবে না চার্জিং টাবেরও। আপাতত, যেহেতু এই অত্যাধুনিক প্রযুক্তি টেস্টিং লেভেলে রয়েছে, তাই কবে লঞ্চ করতে পারে, সে সংক্রান্ত কোনও তথ্য জানা যায়নি। কিন্তু, মার্কেটে এই প্রযুক্তির জন্য যে এখনও অনেকটাই অপেক্ষা করতে হতে পারে, তা নিয়ে কোনও সন্দেহ নেই।

চার্জিং টেকের প্রসঙ্গ উঠলে, প্রথমেই Xiaomi-র কথা বলতে হয়। কারণ, বিগত কিছু বছরে স্মার্টফোনের ফাস্ট চার্জিংয়ের জন্য একের পর এক নতুন ফিচার্স নিয়ে হাজির হয়েছে এই সংস্থা। কিছু দিন আগেই জানা গিয়েছিল যে, 200W ফাস্ট চার্জিং নিয়ে কাজ করছে কোম্পানি। চলতি বছরের শেষ দিকেই কোম্পানির ফ্ল্যাগশিপ ফোনে দেওয়া হবে এই Hyper Charge প্রযুক্তি।

পাশাপাশিই আবার Mi Air Charge Technology-ও পাইপলাইনে রয়েছে, যার দ্বারা ওয়্যারলেসলি একাধিক ডিভাইসে চার্জ করা যাবে। কোম্পানির অফিসিয়াল টুইটার হ্যান্ডেলে এই বিষয়ে বলা হচ্ছে, ‘আপনি হাঁটছেন, গেম খেলছেন এবং এমনই আরও কিছু কাজ করছেন, যার জন্য সব সময় ফোন চার্জ করতে কেবেল ব্যবহার করা সমস্যার। আর সেই কারণেই এবার গ্রাহকদের জন্য খুব শিগগিরই আমরা ওয়্যারলেস চার্জিং প্রযুক্তি নিয়ে আসছি।’

এই অত্যাধুনিক প্রযুক্তিতে রয়েছে একটি বিল্ট-ইন 5 ফেজ় ইন্টারফেস অ্যান্টেনা, যা আসলে নিখুঁত ভাবে ডিভাইসকে চার্জ করার জন্য পজিশন ডিটেক্ট করতে পারবে। এই ভাবেই মোট 144 অ্যান্টেনার ফেজ় কন্ট্রোল অ্যারে, বিম ফোমিংয়ের মাধ্যমে মিলিমিটার ওয়েভ নিঃসরণ করতে সক্ষম হবে। এই মুহূর্তে Mi Air Charge Technology-র মোট 17টি পেটেন্ট রয়েছে Xiaomi-র ঝুলিতে। এই ওয়্যারলেস চার্জিং প্রযুক্তি স্মার্টফোন ছাড়াও স্মার্টওয়াচ এবং ইয়ারবাডসও চার্জ করতে পারবে।

Check Also

নতুন ফ্ল্যাগশিপ ‘হেলিও৩০’ | Helio 30

এডিসন গ্রুপ প্রথমবারের মতো ৬ জিবি র‌্যামের ফ্ল্যাগশিপ স্মার্টফোন বাজারে আনলো। ‘হেলিও৩০’ মডেলের এই ফোনটি …