Powered by Ajaxy
Sep 14, 2019
67 Views
Comments Off on আপনার গুগল এডসেন্স এড অন্য কেউ ব্যবহার করছে না তো?

আপনার গুগল এডসেন্স এড অন্য কেউ ব্যবহার করছে না তো?

Written by

গত টিউনে “স্প্যামারদের স্প্যামিং বন্ধ করার জন্য কিভাবে রি-ক্যাপচা সেটআপ করবেন” তা নিয়ে টিউন করেছিলাম। আজ আপনার “গুগল এডসেন্স এড” অবৈধভাবে  ব্যবহারকারিদের কিভাবে প্রতিরোধ করবেন তা নিয়ে একটি টিউন করলাম।

অনেক কষ্ট করে সাইট বানিয়ে , কন্টেন্ট বসিয়ে গুগল এডসেন্স থেকে এড নিয়ে এলেন, সাইটেও বসালেন, খুব ভাল কথা। হঠাৎ একদিন দেখলেন আপনার পেইজ ইম্প্রেশন ও ক্লিক এর হার অস্বাভাবিকভাবে  বেড়ে গেছে। আপনি তো মনে মনে মহা খুশি। কিন্তু না , আপনি কি জানেন, হঠাৎ করে পেইজ ইম্প্রেশনও ক্লিক এর হার বেড়ে গেলে এডসেন্স একাউন্ট ব্যান হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। এখন তাহলে উপায়?

এখানে মুল ঘটনা হল, আপনার এডসেন্স এর কোড অন্য যে কেউ কপি করে নিয়ে তার সাইটে বসিয়ে ইচ্ছা মত ক্লিক করছে। আপনি জানতে ও পারবেন না কেন আপনার একাউন্ট ব্যান হয়ে গেল!! গুগল এর ধরনের “এড চোর” দের জন্য বিশেষ ব্যাবস্থা করে রেখেছে। চলুন তাহলে দেখিঃ

১। প্রথমে আপনার এডসেন্স একাউন্ট এ লগ-ইন করুন। এর পরে “Adsence Setup” ট্যাবটিতে ক্লিক করুন। নিচের ছবিটি দেখুনঃ

এখানে সবার ডানদিকে “Allowed Sites” নামে একটি লিঙ্ক পাবেন। এখানে ক্লিক করুন।

২। “Allowed Sites” লিংক এ ক্লিক করলে আপনি নিচের ছবির মত অপশনগুলো দেখতে পাবেন।

ডিফল্ট অবস্থায় প্রথম রেডিও বাটনে ক্লিক করা থাকে, আপনি দ্বিতীয় রেডিও বাটনে ক্লিক করে দিন।

৩। এই পেইজ এর নিচের দিকে একটি  বক্স (টেক্সট এরিয়া) দেখতে পাবেন। নিচের ছবিটি দেখে নিনঃ

এখানে আপনি যে সাইটগুলোতে এড দেখাতে চান তার নাম গুলো লিখুন। মনে রাখবেন, এক লাইনে সর্বোচ্চ একটি ডোমেইন অথবা সাবডোমেইন এর নাম লিখতে হবে।

হয়ে গেল আপনার এড এর সুরক্ষা।

** এখানে একটি কথা বলে রাখি, এরপরও যদি কেউ আপনার সাইট এর কোড নিয়ে তার সাইটে দেখাতে চায় তাহলে গুগল ওই সাইটে এড দেখাব কিন্তু পেইজ ইম্প্রেশনও ক্লিক কিছুই কাউন্ট করা হবে না। যার ফলে আপনি থাকতে পারবেন একদম নিশ্চিন্ত। আর আপনি নিজেও দেখতে পাবেন,”কোন গর্দভ এই কাজটি করছে”। “Allowed Sites” পেইজ এর একদম নিচের দিকে আপনি পাবেন সেই অবৈধভাবে এড ব্যবহার করা সাইট এর নাম গুলো।

তাই আর দেরি না করে এখনই আপনার সাইটের এডগুলোকে সুরক্ষিত করে নিন।

আজ তাহলে এতটূকুই, সবাই ভাল থাকবেন।

Comments are closed.