Friday , September 20 2019
Home / SEO / YouTube SEO করুন – আপনার ভিডিও অবশ্যই ইউটিউবের প্রথম পেইজে আসবে 2019

YouTube SEO করুন – আপনার ভিডিও অবশ্যই ইউটিউবের প্রথম পেইজে আসবে 2019

YouTube SEO – নিয়মিত ভিডিও আপলোড করছেন কিন্তু কোন আর্ন হচ্ছে না বা ভিউ বাড়ছে না তাদের জন্য ভিডিও এসইও এর বিকল্প নেই।

আসসালামু আলাইকুম। আশা করি সবাই ভাল আছেন। আজ ইউটিউবের জন্য খুবই গুরুত্বপূর্ন একটা বিষয় নিয়ে আলোচনা করব। যারা প্রফেশনাল ইউটিউবে কাজ করেন তারা হয়ত জানেন এসইও কি। আর আপনি ইউটিউবে ভিডিও আপলোড করছেন কিন্তু আপনার ভিডিও প্রথম পেইজে আসছে না। এর কারন হল YouTube SEO। এসইও ফ্রেন্ডলি Title, Description and Tag use করলে আপনার ভিডিও অবশ্যই ইউটিউবের প্রথম পেইজে চলে আসবে।

প্রথমে আপনি যে বিষয়ক ভিডিও আপলোড করবেন তার জন্য একটা Target Keyword ঠিক করুন। Target Keyword কি এবং কিভাবে ঠিক করবেন তা নিয়ে পরের আলোচনা করব অথবা আমার YouTube Channel “Era IT” তে এই বিষয়ক একটা ভিডিও আছে তা দেখে নিতে পারেন। অন্য প্রসঙ্গে বলে নেই ইউটিউবে যারা কাজ করেন তারা অবশ্যই YouTube Ranking Factor সম্পর্কে জানা উচিত। কারন কি কি বিষয়ের উপর ভিত্তি করে ইউটিউব একটা ভিডিও প্রথম পেইজে নিয়ে আসে তা সবার প্রথমে জানা দরকার। এই সব প্রসঙ্গে পরে এক দিন আলোচনা করব। আর যদি সময় থাকে তাহলে আমার ইউটিউব চ্যানেলটা নিয়মিতভাবে ভিজিট করবেন আমি আমার চ্যানেলে ইউটিউব বিষয়ক ভিডিও আপলোড করে থাকি।

SEO Friendly Title :

আপনি একটা ভিডিও যখন তৈরী করবেন তার জন্য প্রথমে একটা কিওয়ার্ড সিলেক্ট করবেন। যেমন ধরুন আমি Bangladeshi YouTubers এই কিওয়ার্ড সিলেক্ট করলাম। এই কিওয়ার্ডটা দিয়ে প্রথমে ইউটিউবে সার্চ করুন এবং তার সার্চ রেজাল্ট দেখুন। যদি রেজাল্ট ভাল থাকে তাহলে আপনি Keyword Planner এ Monthly Search, CPC, Compitition চেক করুন। যদি সব কিছু ঠিক থাকে তাহলে এবার আপনি এই কিওয়ার্ডটা দিয়ে একটা সুন্দর SEO Friendly Title তৈরী করুন। আপনি কয়েকভাবে টাইটেল তৈরী করতে পারেন। যেমন :

১. Bangladeshi YouTubers  : Top 10 Most Popular YouTubers in Bangladesh 2017।  আপনার চ্যানেলের নাম

২. Bangladeshi YouTubers  – Top 10 Most Popular YouTubers in Bangladesh।  আপনার চ্যানেলের নাম

৩. Top 10 Most Popular Bangladeshi YouTubers in Bangladeshi 2017।  আপনার চ্যানেলের নাম

এভাবে আপনি আপনার ভিডিও টাইটেল তৈরী করতে পারেন। তবে টাইটেলের প্রথমে যদি আপনার কিওয়ার্ডটা থাকে তাহলে খুবই ভাল। তাহলে তাড়াতাড়ি আপনার ভিডিও রেংক করবে।

SEO Friendly Description :

একটা ভিডিও রেংক এর জন্য Description খুবই গুরুত্বপূর্ন ভুমিকা পালন করে। আপনি ভিডিওতে যে Topics নিয়ে আলোচনা করবেন তার একটা সংক্ষিপ্ত বর্নণা আপনি Description এ উল্লেখ করবেন। Description লেখার সময় প্রথম ২৫ শব্দের মধ্যে আপনার কিওয়ার্ড উল্লেখ করবেন। আর কখনও ৩০০ শব্দের কম Description লিখবেন না। আর আপনি ০.৫% কিওয়ার্ড উল্লেখ করবেন। যেমন আপনি যদি ১০০০ শব্দের Description লিখেন তাহলে ৫ বার আপনার Target Keyword উল্লেখ করবেন। কখনও অন্য ভিডিও বা ওয়েবসাইট থেকে লেখা কপি করে আপনার ভিডিও Description এ বসাবেন না। তাহলে আপনার চ্যানেল সাসপেন্ড হওয়ার সম্মবনা থাকে।

SEO Friendly Tag :

ট্যাগ একটা খুবই উপকারী ভিডিও রেংক করতে। কখনও অন্যের ট্যাগ কপি করে বসাবেন না। ট্যাপ সিলেকশন এর জন্য Keyword Planner Tools ব্যবহার করতে পারেন। প্রত্যেক ভিডিও’র ট্যাগ এর জন্য আপনার চ্যানেল এর নাম এড করে দিবেন তাহলে কেউ যখন ভিডিও দেখবে তখন পাশে আপনার অন্যান্য ভিডিওগুলো সো করবে।

Check Also

নিজেই তৈরি করুন পোর্টেবল অ্যাপস | Create your own portable apps

  হ্যালো কেমন আছেন? আজকাল আমরা পিসিতে সফটওয়্যার ইন্সটলেশনের ঝামেলা এবং সময় ও জায়গা বাঁচানোর …